যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৪ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 11:45am

|   লন্ডন - 06:45am

|   নিউইয়র্ক - 01:45am

  সর্বশেষ :

  গ্রিন কার্ডের জন্য সম্পত্তি তলব করতে পারবে ট্রাম্প প্রশাসন   ক্যালিফোর্নিয়ায় বন্ধ হয়ে যেতে পারে উবার!   ক্যালিফোর্নিয়ার ১৪ বছরের কিশোরী নিখোঁজ   বাইডেন-হ্যারিসের একত্রে নির্বাচনী প্রচার অভিযান শুরু   ইসরাইল ও আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি   যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোরদের সংঘর্ষ, নিহত ৩   যুক্তরাষ্ট্রজুড়ে খুলে দেওয়া হচ্ছে 'এএমসি থিয়েটার'   বাড়ছে এঞ্জেলেস ন্যাশনাল ফরেস্টের দাবানল   যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ   নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত   মৃত্যুহার কম হওয়াতেই করোনা ব্রিফিং বন্ধ হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী   দেশে আজও করোনায় ৪৪ জনের মৃত্যু   ‘সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় দেশে করোনা নিয়ন্ত্রণে রয়েছে’   ভার্জিনিয়ায় সামরিক হেলিকপ্টারে গুলি, আহত ১   ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগতির কথা জানালেন ট্রাম্প

মূল পাতা   >>   রান্নাবান্না

ঘরেই তৈরি করুন আপেলের চাটনি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৭:২৯:৫০

নিউজ ডেস্ক: কাঁচা আম, জলপাই, তেঁতুল, বড়ই এসবের চাটনি হয়তো খেয়েছেন। কিন্তু মিষ্টি ফল আপেলের চাটনি কি কখনও খেয়েছেন? মুখের রুচি বাড়তে আপেলের চাটনির তুলনা হয় না। সকালের নাশতায় কিংবা ডাল-ভাতের সঙ্গেও খেতে পারেন আপেলের চাটনি।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন আপেলের চাটনি-

উপকরণ

চারটি আপেল, দুটি মাঝারি পেঁয়াজ কুঁচি, ৫০ গ্রাম কিশমিশ, এক চা চামচ সরিষাদানা, দুই চা চামচ আদা বাটা, ১০০ গ্রাম ব্রাউন সুগার, দুই টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও স্বাদমতো লবণ।

প্রণালি

খোসা ছাড়িয়ে আপেল ছোট টুকরা করে কেটে নিন। একটি পাত্রে আপেল, পেঁয়াজ কুঁচি, কিশমিশ, সরিষাদানা, আদা বাটা, ব্রাউন সুগার, অ্যাপল আইডার ভিনেগার ও পরিমাণমতো লবণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে নাড়তে থাকুন।

আপেল ও পেঁয়াজ থেকে পানি বেরিয়ে আসবে। এর পর মাঝারি আঁচে রেখে এতে বলক আনতে হবে। বলক আসার পর আঁচ কমিয়ে দিয়ে এক ঘণ্টা সময় নিয়ে জ্বাল দিতে হবে। পানি টেনে গেলে চিনি ও লবণ চেখে নামিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হয়ে গেলে কাঁচের বোয়ামে ঢেলে সংরক্ষণ করতে পারেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৫৯ বার

আপনার মন্তব্য