যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ০৬ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 07:16am

|   লন্ডন - 02:16am

|   নিউইয়র্ক - 09:16pm

  সর্বশেষ :

  ঢাকায় করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্ট   নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন   সিলেট সিটির সাবেক মেয়র কামরান করোনায় আক্রান্ত   দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা   ত্বক ফর্সা ক্রিমের বিজ্ঞাপনের পাশাপাশি বর্ণবাদ বিরোধী পোস্ট, সমালোচনায় প্রিয়াঙ্কা   চট্টগ্রামে বিএসআরএম কারখানায় বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪   বাংলাদেশের করোনা শনাক্ত নিয়ে সন্দেহ বিশেষজ্ঞদের   তাহলে কি ট্রাম্পকে ডুবাচ্ছে করোনা আর বর্ণবাদ   বিক্ষোভের মুখেই জার্মানি থেকে সেনা প্রত্যাহার করল ট্রাম্প   এবার বন্ধ হল পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা   ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   লস এঞ্জেলেস পুলিশ প্রধান মাইকেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫

মূল পাতা   >>   রান্নাবান্না

ঘরেই তৈরি করুন আপেলের চাটনি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৭:২৯:৫০

নিউজ ডেস্ক: কাঁচা আম, জলপাই, তেঁতুল, বড়ই এসবের চাটনি হয়তো খেয়েছেন। কিন্তু মিষ্টি ফল আপেলের চাটনি কি কখনও খেয়েছেন? মুখের রুচি বাড়তে আপেলের চাটনির তুলনা হয় না। সকালের নাশতায় কিংবা ডাল-ভাতের সঙ্গেও খেতে পারেন আপেলের চাটনি।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন আপেলের চাটনি-

উপকরণ

চারটি আপেল, দুটি মাঝারি পেঁয়াজ কুঁচি, ৫০ গ্রাম কিশমিশ, এক চা চামচ সরিষাদানা, দুই চা চামচ আদা বাটা, ১০০ গ্রাম ব্রাউন সুগার, দুই টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও স্বাদমতো লবণ।

প্রণালি

খোসা ছাড়িয়ে আপেল ছোট টুকরা করে কেটে নিন। একটি পাত্রে আপেল, পেঁয়াজ কুঁচি, কিশমিশ, সরিষাদানা, আদা বাটা, ব্রাউন সুগার, অ্যাপল আইডার ভিনেগার ও পরিমাণমতো লবণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে নাড়তে থাকুন।

আপেল ও পেঁয়াজ থেকে পানি বেরিয়ে আসবে। এর পর মাঝারি আঁচে রেখে এতে বলক আনতে হবে। বলক আসার পর আঁচ কমিয়ে দিয়ে এক ঘণ্টা সময় নিয়ে জ্বাল দিতে হবে। পানি টেনে গেলে চিনি ও লবণ চেখে নামিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হয়ে গেলে কাঁচের বোয়ামে ঢেলে সংরক্ষণ করতে পারেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ২৮৩ বার

আপনার মন্তব্য