যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ০৬ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 05:01am

|   লন্ডন - 12:01am

|   নিউইয়র্ক - 07:01pm

  সর্বশেষ :

  ঢাকায় করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্ট   নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন   সিলেট সিটির সাবেক মেয়র কামরান করোনায় আক্রান্ত   দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা   ত্বক ফর্সা ক্রিমের বিজ্ঞাপনের পাশাপাশি বর্ণবাদ বিরোধী পোস্ট, সমালোচনায় প্রিয়াঙ্কা   চট্টগ্রামে বিএসআরএম কারখানায় বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪   বাংলাদেশের করোনা শনাক্ত নিয়ে সন্দেহ বিশেষজ্ঞদের   তাহলে কি ট্রাম্পকে ডুবাচ্ছে করোনা আর বর্ণবাদ   বিক্ষোভের মুখেই জার্মানি থেকে সেনা প্রত্যাহার করল ট্রাম্প   এবার বন্ধ হল পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা   ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   এলএপিডি প্রধান মিশেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫

মূল পাতা   >>   স্বাস্থ্য

যে ৭ খাবারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৭:২৮:২৪

নিউজ ডেস্ক: সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। কোনো প্রতিষেধক না থাকায় এই রোগের সংক্রমণ থেকে বাঁচতে প্রতিরোধ ব্যবস্থাই হচ্ছে অন্যতম হাতিয়ার। যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তারা করোনায় আক্রান্ত হলেও দ্রুত সেরে ওঠেন।

কিছু খাবার রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আসুন জেনে নিই সেই সম্পর্কে-

১. ভিটামিন সি যুক্ত খাবার নিয়মিত খান। লেবু, কমলা, আনারস, মাল্টা, ব্রকলি, আপেল, পেঁপে, গাজর খেতে পারলে ভালো।

২. অতিরিক্ত চিনি ও লবণ মেশানো খাবার এড়িয়ে চলুন। অর্ধসিদ্ধ করা কোনো খাবার খাবেন না।

৩.বেশি করে সবুজ শাক-সবজি খান। আর দুগ্ধ জাতীয় খাবারও সঠিক মাত্রায় খাবেন। ফলে শরীরে প্রোটিনের মাত্রা বৃদ্ধি পাবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

৪. প্রতিদিন পরিমাণ মতো পানি পান করুন।

৫. তুলসী পাতায় প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, কার্বোহাইড্রেট ও ভিটামিন থাকে। প্রাচীনকাল থেকেই ভেষজ গুণসমৃদ্ধ তুলসীপাতা রোগ প্রতিরোধে ব্যবহার করা হয়। তাই নিয়মিত ১-২টি তুলসী পাতা খাওয়ার অভ্যাস করুন।

৬. মাশরুমে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম ও মিনারেল। যা দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এ ছাড়া মাশরুম রক্তে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ায়, যা শরীরে জীবাণু বা ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে।

৭. আদায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকে, যা ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়াইয়ে সহায়তা করে।


এই খবরটি মোট পড়া হয়েছে ৪৫৩ বার

আপনার মন্তব্য