আপডেট :

        চুক্তিতে যেতে আগ্রহ নন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন

        গণহত্যার প্রতিবাদে চীন বর্জনের ডাক

        রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মামলার দ্রুত নিষ্পত্তির আশা

        টানা তাপপ্রবাহের মধ্যে আবহাওয়ায় ব্যপক পরিবর্তন

        হানিফ ফ্লাইওভারের উপরের যানজটকে সহনীয় পর্যায়ে আনার জন্য সমন্বয় সভা

        মালদায় দেবের হেলিকপ্টারে আগুন

        প্যারিসের সায়েন্সেস পো ইউনিভার্সিটি থেকে গাজাপন্থী কিছু শিক্ষার্থীকে সরিয়েছে পুলিশ

        চাঁদের উদ্দেশে যাত্রা পাকিস্তানের স্যাটেলাইট

        চাঁদের উদ্দেশে যাত্রা পাকিস্তানের স্যাটেলাইট

        এজলাস কক্ষে এসি স্থাপন সময়ের দাবি

        জিম্বাবুয়ের দেওয়া ১২৫ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

        জিম্বাবুয়ের দেওয়া ১২৫ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

        ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া

        রাজশাহীর গোদাগাড়ির ছেলে রাফায়েল টুডু ১২ গোল করে সর্বোচ্চ গোলদাতা

        রাজশাহীর গোদাগাড়ির ছেলে রাফায়েল টুডু ১২ গোল করে সর্বোচ্চ গোলদাতা

        স্বাধীন সাংবাদিকতাকে নিরুদ্দেশ করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব

        কেজরিওয়াল ও রাহুলকে ঘিরে চড়ছে ভোটের পার

        রাজধানী ঢাকায় ঝুম বৃষ্টির সম্ভাবনা

        এক টেবিলে গুচ্ছের ভর্তি পরীক্ষা দিলেন ১৮ জন!

        এক টেবিলে গুচ্ছের ভর্তি পরীক্ষা দিলেন ১৮ জন!

বোলজানোতে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৭ অনুষ্ঠিত

বোলজানোতে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৭ অনুষ্ঠিত

"নিরাপদ অভিবাসন যেখানে,টেকসই উন্নয়ন সেখানে"এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ইতালির বোলজানো শহরে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলানের আয়োজনে  অনুষ্ঠিত হলো অান্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৭।বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল মিলান এর কনসাল জেনারেল কনসাল মিজ্ রেজিনা অাহমেদ এর সভাপতিত্বে এবং কনসাল রফিকুল করিমের সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।এরপর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি,মাননীয় প্রধানমন্ত্রী,মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী, মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শুনান কনসাল জনাব মোহাম্মদ রফিকুল করিম ও কনসাল জনাব একেএম সামছুল অাহসান। এ উপলক্ষ্যে অালোচনা অনুষ্ঠান ছাড়াও শিশুদের জন্য চিঁত্রাংকন প্রতিযোগিতা, বিস্কুট রেস, মহিলা ও পুরুষদের জন্য পিলু পাসিং প্রতিযোগিতার অায়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মেডেল পরিয়ে দেন ও ক্রেস্ট প্রদান করেন কনসাল জেনারেল মিজ্ রেজিনা অাহমেদ। এছাড়াও এ উপলক্ষ্যে দুই দিন ব্যাপী ভ্রাম্যমান কনস্যুলার সেবা প্রদান করা হয়।

১৯৯০ সালের ১৮ ই ডিসেম্বর অভিবাসীরা জাতিসংঘের সাধারণ পরিষদ আন্তর্জাতিক চুক্তি ৪৫/১৫৮ প্রস্তাব আকারে গ্রহন করে।বিশ্বের সব দেশ কে এ সনদের সঙ্গে সঙ্গতি  আহবান জানানো হয়।২০০০ সালের ৪ ডিসেম্বর দিনটি পালনের সিদ্ধান্ত নেয়। মূলত : তারই ধারাবাহিকতায় প্রতিবছর ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হচ্ছে।

বিশ্বব্যপি অভিবাসীর সংখ্যা ২৩ কোটি ২০ লাখ জাতিসংঘের তথ্যানুযায়ী। অভিবাসীদের প্রায় ৫০ শতাংসই দেশে ন্যায্য মানবাধিকার থেকে বঞ্চিতা।

এ বছর "নিরাপদ অভিবাসন যেখানে,টেকসই উন্নয়ন সেখানে" এই পতিপাদ্য নির্বাচন করেছে। বাংলাদেশের প্রায় ৮৫ লাখ অভিবাসী পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করছে।বাংলাদেশ সরকার এ ব্যপারে সচেতন এবং যত্নবান।যে কারনে সরকারি ভাবে বিদেশে শ্রমিক প্রেরন করছে।

তাছাড়া তরুন সমাজকে দক্ষ কর্মিবাহিনী গড়ে তুলছে।ডিজিটালাইজড ডাটা ব্যাংক, দক্ষ কর্মিবাহিনী গড়ে তোলা,সরকারি অর্থসহযোগীতায় সরকারি পর্যায় শ্রমিক পাঠানোর দৃস্টান্ত স্হাপন করেছে।

অভিবাসী শ্রম ব্যবস্হাপনায়  দক্ষতার কারনে বাংলাদেশের রেমিটেন্স বেড়ে চলছে।অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনে প্রবাসীদের রেমিটেন্স গুরুত্বপূর্ণ অবদান রাখছে।এ ব্যপারে লোম্বার দিয়া আও য়ামী লীগের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল রেজিনা আহমেদ মিলান বাংলাদেশী অভিবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে ইতালির বিভিন্ন সংগঠনের সাথে কাজ করছেন এবং অসহায় কয়েকটি পরিবারের সহায়তা করেছেন মাইগ্রান্টস রাইটস এর সংগঠনের মাধ্যমে।এছাড়া মিলান এবং মিলানের বাহিরের শহর গুলোতেও অভিবাসীদের নিয়ে অভিবাসী দিবস পালন করে আসছেন।

অনুষ্ঠানে বোলজানো শহরের কমিউনিটির নেতৃবৃন্দ সহ প্রবাসী বাংলদেশীদের উপস্হিতি ছিলো ব্যাপক।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত