আপডেট :

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বিক্ষোভকারীদের দখলে, ক্লাস বাতিল

        দেশের ৬৪ জেলায় তাপপ্রবাহ বেড়েছে,হচ্ছে মৃত্যু

        ইন্টারনেট বন্ধে ষষ্ঠবারের মতো শীর্ষে ভারত

        দুই দফায় বিতর্কে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প

        পুতিন এবং শি’র একে অপরকে পুরনো বন্ধু বলে অভিহিত করলেন

        সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থায় সমঝোতা স্মারক সই করেছে ইমো ও জাগো ফাউন্ডেশন

        চলতি বছরের আসন্ন বাজেটে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের মূল্যে পরিবর্তন

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার

বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য নিরপেক্ষ, শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করার মাধ্যমে সুষ্ঠ নির্বাচন আয়োজন করে চলমান খুন, গুম, হত্যা, রাহাজানি, ধর্ষণ ও মানবাধিকার এবং রাজনৈতিক হয়রানী বন্ধের লক্ষ্যে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউজ অব লর্ডসে আয়োজিত আন্তর্জাাতিক সেমিনারে বৃটিশ এমপি, লর্ড সদস্য এমনেস্টি ইন্টারন্যাশনাল, হিউমান রাইট ওয়ার্চ ও ইউরোপিয়ান কমিশনের প্রতিনিধিগন বাংলাদেশ সরকারের প্রতি আহব্বান জানান। অন্যথায় বাংলাদেশের গণতান্ত্রিক অর্থনৈতিক ও মানবিক অবস্থা আরো বেশী অবনতির দিকে যাবে।

বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার রক্ষা এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও সুষ্ঠ নির্বাচন শীর্ষক ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন ইউকে ও ভয়েস ফর বাংলাদেশ ইউকে শাখার যৌথ উদ্যোগে ১৭ই জানুয়ারী মঙ্গলবার আন্তর্জাাতিক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাখাওয়াত হোসাইন।

ভয়েস ফর বাংলাদেশ ও বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন, ইউকের প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন হাউজ অব লডর্সের প্রভাবশালী লর্ড সদস্য লর্ড এন্ড্র স্ট্র্যানেল।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লর্ড হোসাইন, কেলভিন হপকিন্স এমপি, রোজার গডশিপ এমপি, পল স্ক্যার্লি এমপি, সায়মন ডানজাক এমপি, এমন্যাস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ ও মালদ্বীপ বিষয়ক প্রধান ওলফ বল্মকবিস্ট, এমন্যাস্টি ইন্টারন্যাশনালের সাবেক সাউথ এশিয়ান হেড আব্বাস ফায়েজ, আন্তর্জাাতিক আইনজীবী টবি ক্যাডম্যান প্রমুখ।

জেনারেল মোহাম্মদ শাখাওয়াত হোসাইন তার মূল আলোচনায় বাংলাদেশের সুষ্টু নির্বাচন নিয়ে গুরুত্বপুর্ণ তথ্য উপাত্ত তুলে ধরেন। আলোচনায় তিনি বলেন ২০১৪ সালের ৫ই জানুয়ারী নির্বাচন আইন সম্মত হয়েছে কিন্তু সুষ্টু নির্বাচনের জন্য তিনটি উপাদান অপরিহার্য ১.লিগ্যাল লেজিটিমেসি ২. সোশ্যাল লেজিটিমেসি ৩. মোরাল লেজিটিমেসি। ২০১৪ সালের ৫ই জানুয়ারী নির্বাচনে সোশ্যাল ও মোরাল লেজিটিমেসি উপস্থিত ছিলনা সুতরাং ঐ নির্বাচন কতটুকু গ্রহণযোগ্য তা জনগণ নির্ধারণ করবে। তিনি আরো বলেন একটি নির্বাচন ফ্রি এন্ড ফেয়ার হতে পারে কিন্তু ক্রেডিবল ইলেকশন হলো কিনা সেটি দেখার বিষয়। বাংলাদেশ এর গত নির্বাচনে এই উপাদান গুলো উপস্থিত ছিল না বলে জানান যার জন্য গত নির্বাচন প্রশ্নের সম্মুখীন হয়েছে বলে তিনি মনে করেন।

বৃটিশ পার্লামেন্টের লর্ড হোসেন তার বক্তব্যে বলেন বাংলাদেশের বর্তমানে প্রতিনিয়ত মানবাধিকার লাঞ্চিত হচ্ছে এবং আইন এর শাসন নাই বলে তিনি মন্তব্য করেন।
তিনি আরো বলেন, গণতন্ত্রের স্বার্থে সরকারের উচিত নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা এবং তিনি বাংলাদেশের বিগত জাতীয় নির্বাচনের সমালোচনা করে বলেন সকল দলের অংশগ্রহণ ছাড়া কোনো নির্বাচন আন্তর্জাাতিক মহলে গ্রহণযোগ্য হওয়া উচিত নয়।

বৃটিশ পার্লামেন্টের এমপি কেলভিন হপকিন্স তার বক্তব্যে বলেন সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে সংলাপই হতে পারে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সমস্যার সমাধান এবং বাংলাদেশের গুম, খুন এবং বিচারবহির্ভুত হত্যা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন এই ধরণের অপরাধ বন্ধ করার জন্য ব্রিটিশ সরকারের মাধ্যমে চেষ্টা করবেন।এছাড়া তিনি বলেন বাংলাদেশের গণতন্ত্রের জন্য সহযোগিতা করতে তিনি সর্বদা প্র¯ু‘ত।

ব্রিটিশ পার্লামেন্ট এর প্রভাবশালী এমপি পল স্ক্যার্লি তার আলোচনায় বাংলাদেশের আন্তর্জাাতিক অস্থিরতার জন্য ব্রিটিশ সরকার অনেক উদ্বিগ্ন বলে জানান। সকল রাজনৈতিক দল গুলোর অংশগ্রহণ মূলক আলোচনার মাধ্যমে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা সম্ভব। যার জন্য ক্ষমতাসীন সরকার কে উদ্যেগ গ্রহণ করার জন্য আহব্বান জানান।

বাংলাদেশের বিগত নির্বাচনের কড়া সমালোচনা করে সায়মন ডানসাক এমপি বলেন আমার জানামতে গত নির্বাচনে ৫ শতাংশের নিচে ভোটার ভোট প্রদান করছে এবং ৩০০ আসনের মধ্যে ১৫৪ টি আসন ভোট ছাড়া নির্বাচিত হয়েছে। যা গণতন্ত্রের জন্য কখনো সুখকর নয়।
এমিনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক এশিয়া বিষয়ক ডাইরেক্টর আব্বাস ফায়েজ তার বক্তব্যে বলেন তিনি দক্ষিন এশিয়া নিয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতায় বলেন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এই মুতুর্তে খুবই সকটাপর্ন এবং মানবাধিকার রক্ষার স্বার্থে সুষ্ঠ নির্বাচন অনিবার্য।

আন্তর্জাাতিক আইন বিশেষজ্ঞ টবি ক্যাডম্যান বলেন বাংলাদেশ এমন একটি দেশ যে দেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে বিশ মানবাধিকার সংস্থা গুলি চিন্তিত। যা অচিরেই বন্ধ হওয়া দরকার তার জন্য বাংলাদেশ সরকারকে যতাপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য আহব্বান জানান।

বাংলাদেশে চলমান সহিংসতা, হত্যা, গুম, খুন, রাহাজানি বন্ধ এবং গণতন্ত্র¿ ও মানবাধিকার রক্ষার্থে নিরপেক্ষ নির্বাচন কমিশন, সুষ্ঠু নির্বাচনের দাবী জানিয়ে বৃটিশ পার্লামেন্টে আয়োজিত ওই সেমিনারের আরো বক্তব্য রাখেন বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন ইউকের আহ্বায়ক এসএইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশ ইউকে শাখার আহ্বায়ক ফয়সাল জামিল।
আয়োজক কমিটির পক্ষ থেকে সেমিনারে উপস্থিত ছিলেন, কানিস ফাতিমা, মো: ফরহাদ হোসাইন, মোঃ আলা উদ্দিন রাসেল, আব্দুর রহিম, আইনজীবি মোঃ ডলার বিশ্বাস, লুৎফর রহমান লিংকন, পারভীন ববি, মাহামুদুল হাসান, লুৎফর রহমান, আব্দুল্লাহ আল নোমান, শেখ মহিতুর রহমান বাবলু, হাসনাত চৌধুরী, জাহাঙ্গীর হোসেন, মোশাররফ হোসেন ভুঁইয়া, গরিব হোসেন, লুবা চৌধুরী, জাহাঙ্গীর শিকদার, আকলিমা ইসলাম প্রমুখ।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত