আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

ক্যালিফোর্নিয়ায় নতুন বছরে নতুন আইন: যা জানা প্রয়োজন

ক্যালিফোর্নিয়ায় নতুন বছরে নতুন আইন: যা জানা প্রয়োজন

ছবি: এলএবাংলাটাইমস

ক্যালিফোর্নিয়ায় নতুন বছরে বেশ কিছু নতুন আইন সংযোজন করা হয়েছে। কিছু আইন আংশিক পরিবর্তিত হয়েছে। কিছু আইন সাময়িক রদ করা হয়েছে। কিছু আইন জনগণ ও কর্মজীবীদের কথা চিন্তা করে সংশোধন করা হয়েছে। এছাড়া নতুন বছরে করোনার স্বাস্থ্যবিধি নিয়েও কিছু আইন রাখা হয়েছে।

চলুন দেখে নিই নতুন বছর ২০২১ এ আপনার কী আইনগুলো জেনে রাখা উচিত:

গাড়ি চালানোর সময় হাতে ফোন: গাড়ি চালানোর সময় হাতে ফোন অবস্থায় পাওয়া গেলে আগে থেকেই শাস্তির বিধান ছিলো ক্যালিফোর্নিয়ায়। এবার আইনটি আরেকটু কঠোর করা হলো। ৩৬ মাসের মধ্যে দুইবার এই অভিযোগে আটক হলে একটি নেগেটিভ পয়েন্ট যুক্ত হবে রেকর্ডে। জুলাই থেকে এটি কার্যকরী হবে।

প্যারোলে থাকা বাসিন্দাদের ভোটাধিকার: প্যারোলে মুক্তি পাওয়া বাসিন্দারা ভোটের অধিকার পেতে যাচ্ছে ক্যালিফোর্নিয়ায়। প্রস্তাবনা ১৭ এর মাধ্যমে এটি পাশ করা হয়েছে।

পুলিশ ইউনিফর্ম আইন: ক্যালিফোর্নিয়ার পুলিশ সদস্যরা ক্যামোফ্ল্যাজ ও মিলিটারি প্রিন্টের পোষাক পরিধান করতে পারবে না। তাদের নির্দিষ্ট পোষাকই পড়তে হবে৷

সম্পত্তি হস্তান্তর: সম্পত্তি হস্তান্তর করার আইনে কিছু পরিবর্তন হয়েছে ক্যালিফোর্নিয়ায়। ফেব্রুয়ারি থেকে উত্তরাধিকার সূত্রে কেউ সম্পত্তি পেলে সেটি তাকে প্রাথমিক ঠিকানা হিসেবে নিবন্ধন করতে হবে ও ট্যাক্সের আওতায় আনতে হবে।

কর্মচারীদের জানার অধিকার: এসেম্বলি বিল ৬৮৫ এর এই আইনটিকে বলা হচ্ছে 'কর্মচারীদের জানার অধিকার' আইন। এই আইনে কর্মক্ষেত্রে কারো যদি করোনার উপসর্গ দেখা দেয়, তবে সেটি সাথে সাথেই অন্যান্য কর্মচারীদের জানাতে হবে।

একই সাথে কোনো কর্মচারী কর্মক্ষেত্রে সংক্রমিত হলে কী সুবিধা ও সাহায্য দেওয়া হবে, সেগুলোও লিখিত আকারে কর্মচারীদের জানাতে হবে। এছাড়া প্রতিষ্ঠানে সংক্রমণ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে স্থানীয়
পাবকিল হেলথ এজেন্সিতে জানাতে হবে। কেউ এই তথ্য সঠিক সময়ে জানাতে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হবে।

অবহেলিত জনগোষ্ঠীকে অন্তর্ভূক্তি: ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী, পাবলিক সার্ভিস প্রতিষ্ঠানগুলোর বোর্ড অব ডিরেক্টরের সদস্য হিসেবে কমপক্ষে এক জন নারীকে রাখতে হবে। এবার এসেম্বলি বিল ৯৭৯ তে পূর্বের আইনের সাথে নতুন কিছু সংযোজন করা হয়েছে। নতুন আইনে, বোর্ড অব ডিরেক্টরের সদস্য হিসেবে অবহেলিত জনগোষ্ঠী থেকে এক জনকে রাখতেই হবে। অবহেলিত জনগোষ্ঠী বলতে মূলত আত্মপরিচয়সম্পন্ন কৃষ্ণাঙ্গ, আফ্রিকা আমেরিকান, হিসপ্যানিক, ল্যাটিন, এশিয়ান, নেটিভ আমেরিকান, নেটিভ হাওয়াইয়ান, নেটিভ আলাস্কান বা সমকামী যে কোনো ব্যক্তিকে বুঝানো হয়েছে। এরপর ২০২২ সালে যদি বোর্ড অব ডিরেক্টর এর সদস্য সংখ্যা নয় জন হয়, তবে অন্তত ৩ জনকে অবহেলিত জনগোষ্ঠী থেকে নিতে হবে। এই আইন লংঘন করলে ১ লাখ থেকে ৩ লাখ ডলার জরিমানা করা হবে।

ফ্যামিলি রাইটস এক্ট: ছোট ব্যবসাপ্রতিষ্ঠানে কাজ করা কর্মচারীদের জন্য সিনেট বিল ১৩৮৩ জারি করা হয়েছে৷ এই আইন অনুযায়ী, যেসব কোম্পানি বা ছোট ব্যবসাপ্রতিষ্ঠানে অন্তত চার বা পাঁচ জন কর্মচারি আছে, তাদের মধ্যে কেউ ফ্যামিলি লিভ চাইলে অবশ্যই সেটি গ্রহণ করতে হবে।

এছাড়া সন্তান ও স্বামী-স্ত্রী ছাড়াও পরিবারের অন্য সদস্যদের জন্যও ফ্যামিলি লিভ নেওয়া যাবে। দাদা বা দাদী, নাতি-নাতনী কিংবা ভাই-বোনদের জন্যও ফ্যামিলি লিভ নেওয়া যাবে।

লিঙ্গভিত্তিক বেতন বৈষম্য নির্মূল: ক্যালিফোর্নিয়ায় লিঙ্গ ভিত্তিক বেতন বৈষম্য কমাতে সিনেট বিল ৯৭৩ জারি করা হচ্ছে। এই আইনে যেসব কোম্পানিতে ১০০ জন কর্মচারী, তাদের তথ্য ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফেয়ার এমপ্লয়মেন্ট এন্ড হাউজিং এ প্রতি বছর
জমা দিতে হবে।

এছাড়া প্রতিষ্ঠানকে তাদের প্রত্যেক কর্মচারীদের নাম, গোষ্ঠী, বর্ণ ও লিঙ্গ হিসেবে ক্যাটাগরি করে কোন পদে কারা আছে, সেটি জানাতে হবে।

দাসত্ব দূরীকরণ: ক্যালিফোর্নিয়ায় দাসত্বের ইতিহাস ও দাসপ্রথা বিলুপ্তিতে এসেম্বলি বিল ৩১২১ জারি করা হয়েছে। টাস্ক ফোর্স গঠনের মাধ্যমে এই বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে। পরবর্তীতে এই বিষয়গুলো সিনেট ও গভর্নরের কাছে পাঠানো হবে।

যারা পারিবারিকভাবে প্রজন্মের পর প্রজন্ম দাসত্বের শিকার হয়ে আসছে, তাদের জন্য এই আইন জারি করা হয়েছে৷ দাসত্ব নির্মূলে আইনী সহায়তাও প্রদান করা হবে৷

দাবানল নিয়ন্ত্রণে বন্দী আইন পরিবর্তন: এই বছর একের পর এক ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়েছে ক্যালিফোর্নিয়া। অনেক ক্ষেত্রেই প্রয়োজনীয় ফায়ার সার্ভিস কর্মীর অভাব দেখা দিয়েছে রাজ্যটিতে।

এই সংকট মেটাতে কারাগারে বন্দি যেসব বাসিন্দা কারাগারের ফায়ার ক্যাম্পে কাজ করেছে, তারা মুক্তির পর তাদের ক্রিমিনাল রেকর্ড মুছে ফেলতে পারবে। এছাড়া কারাগার থেকে মুক্ত হয়ে এরাও যেনো ফায়ার সার্ভিস কর্মী হিসেবে চাকরি করতে পারে, সেই ব্যবস্থা করা হবে৷

সড়ক আইন: জরুরি সেবায় নিয়োজিত যে কোনো বাহনকে যদি কোনো মোটরচালিত গাড়িকে সেইফ স্পেস না দেয় কিংবা লেন পরিবর্তন করে, তবে সেই বাহনের চালককে জরিমানার আওতায় আনা হবে।

এর আগে শুধুমাত্র ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িকে সেইফ স্পেস না দিলে জরিমানা আদায় করা হতো। এখন থেকে ক্যালট্রান্স ও টোউ ট্রারের ক্ষেত্রেও জরিমানা কার্যকর হবে।

তবে যদি সেইফ স্পেস দিতে যেতে অন্য কোনো বাহনের সাথে সংঘর্ষের শঙ্কা থাকে, তবে এই জরিমানা আদায় করা হবে না। তবে অবশ্যই বাহনের গতি কমিয়ে আনতে হবে। অন্যথা ৫০ ডলার টিকিট জরিমানা আদায় করা হবে।

হট কার: এসেম্বলি বিল ২৭১৭ তে পার্ক করা গাড়িতে শিশুদের নিরাপত্তা বিষয়টি রাখা হয়েছে। এই আইনে ছয় বছরের কম বয়েসী কোনো শিশুকে গাড়িতে আটকে থাকতে দেখলে বাচ্চাটিকে উদ্ধার করতে প্রয়োজনে গাড়ির গ্লাস ভাঙ্গা যাবে। বর্তমানে কোনো শিশু গাড়িতে আটকে মারা গেলে সেটি ক্রিমিনাল অফেন্স এর আওতায় পড়ে।

এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত