যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 10:03pm

|   লন্ডন - 04:03pm

|   নিউইয়র্ক - 11:03am

  সর্বশেষ :

  আসছে ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’   ভারতের বিখ্যাত লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানি মন্ত্রীর!   কানাডায় ‘দেবী’   আসছে নির্বাচন: ফের সিএমএইচে ভর্তি এরশাদ   রবিবার থেকে বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত মিলার   ‘১০ নম্বরি’ হলেও নির্বাচনের মাঠে থাকবো : ড. কামাল   সিডরে নিখোঁজ শহিদুল বাড়ি ফিরলেন ১১ বছর পর!   বিএনপির মনোনয়ন কিনলেন সাড়ে ৪ হাজার প্রার্থী   ঐক্যফ্রন্ট থেকে নির্বাচনে আসছেন এএমএস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া   নতুন অস্ত্র উৎপাদন শুরু উত্তর কোরিয়ার   যুক্তরাষ্ট্রের সিনেটে উঠল সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিল   কেন কর্মীদের আইফোন বর্জন করতে বললেন জাকারবার্গ?   সরকা‌রের ‘অ‌নিয়ম-দুর্নী‌তি’ প্রকা‌শে সম্পাদকদের সহ‌যো‌গিতা চায় ঐক্যফ্রন্ট   রোহিঙ্গা ইস্যুতে সু চিকে সমর্থন করল চীন   কোনো দেশেই শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না : ইসি কবিতা খানম

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

বিশ্বের সবচেয়ে দামি গাড়ি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২২ ১৬:০৩:০৯

নিউজ ডেস্ক: পাবলিক নিলাম ছাড়া বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ির নাম ১৯৬৩ ফেরারি ২৫০ জিটিও (৪১৫৩ জিটি) রেসার। এই গাড়িটি বিক্রি হয়েছে ৭ কোটি ডলারে, যার বাংলাদেশি বাজারমূল্য প্রায়  ৫৭৪ কোটি টাকা।

গাড়িটি কিনে গিনেস বুকে জায়গা করে নিয়েছেন ডেভিড ম্যাকনেইল নামের যুক্তরাষ্ট্রের এক ধনকুবের। চলতি বছরের মে মাসে এই স্বীকৃতি পান তিনি। ম্যাকনেইল গাড়ির যন্ত্রাংশ ও প্রযুক্তি ব্যবসার সাথে জড়িত। তার প্রতিষ্ঠানের নাম ওয়েদারটেক।

ডেভিড ম্যাকনেইলের গাড়ির প্রতি তীব্র আকর্ষণ রয়েছে। এ গাড়িটি ছাড়াও তার মালিকানায় এমন অনেক গাড়ি আছে, যেগুলো বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। ২৫০ জিটিও ছাড়াও তার সংগ্রহে আছে আরও ৮টি ফেরারি।

ফেরারি ২৫০ জিটিও গাড়িটি ১৯৬৩ সালে তৈরি হয়। ওই সময় এ ধরনের মাত্র ৩৬টি গাড়ি তৈরি করা হয়েছিল। মডেলটিকে বিশ্বের সবচেয়ে দুর্লভ ও চাহিদাসম্পন্ন গাড়ি হিসেবে বিবেচনা করা হয়।

১৯৬৪ সালে এই মডেল দিয়ে বিখ্যাত ‘ট্যুর ডি ফ্রান্স’ পুরষ্কার জেতেন লুসিয়েন বিয়াঞ্চি ও জর্জেস বার্জার। ২৫০ জিটিও-তে থ্রি-লিটার ভি-টুয়েলভ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটা মাত্র ৬ দশমিক ১ সেকেন্ডে শূন্য থেকে ৬০ মাইল বেগে চলতে পারে। এটা ঘন্টায় সর্বোচ্চ ১৭৪ মাইল বেগে চলতে সক্ষম।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯০৩ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর