যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:21am

|   লন্ডন - 01:21am

|   নিউইয়র্ক - 08:21pm

  সর্বশেষ :

  নিউইয়র্কে নববর্ষ উপলক্ষে সাংবাদিকদের সাথে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের শুভেচ্ছা বিনিময়   প্যারেডের থ্রিডি প্রদর্শনীর মাধ্যমে বাফলার ফান্ডরাইজিং অনুষ্ঠিত   নিউ ইয়র্কে মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র, গ্রেপ্তার ৪   আরব আমিরাতে অবৈধ অভিবাসীকে আশ্রয় দিলে এক লাখ দিরহাম জরিমানা   টয়লেট টিস্যুতে ‘আল্লাহ’, বিক্ষুব্ধ যুক্তরাজ্যের মুসলিমরা   ১১ মার্চ ডাকসু নির্বাচন   বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা   শান্তি ও মানবাধিকারের অনন্য আশ্রয়ভূমি ফ্রান্স   কারাগারে ‘মারা গেছেন’ মসজিদে নববীর এক ইমাম   ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশি খুদে শিক্ষার্থীর চমক, ৯ বছরেই কলেজে   আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজ   সালমান খানকে প্রত্যাখ্যান করেছিলেন তিনি   কৃষ্ণ সাগরে দুই জাহাজে আগুন, নিহত ১০   প্যাটারসন সিটির পাবলিক স্কুলে হালাল ফুড   আর্জেন্টাইন ফুটবলারসহ দুজনকে নিয়ে বিমান নিখোঁজ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

বিশ্বের সবচেয়ে দামি গাড়ি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২২ ১৬:০৩:০৯

নিউজ ডেস্ক: পাবলিক নিলাম ছাড়া বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ির নাম ১৯৬৩ ফেরারি ২৫০ জিটিও (৪১৫৩ জিটি) রেসার। এই গাড়িটি বিক্রি হয়েছে ৭ কোটি ডলারে, যার বাংলাদেশি বাজারমূল্য প্রায়  ৫৭৪ কোটি টাকা।

গাড়িটি কিনে গিনেস বুকে জায়গা করে নিয়েছেন ডেভিড ম্যাকনেইল নামের যুক্তরাষ্ট্রের এক ধনকুবের। চলতি বছরের মে মাসে এই স্বীকৃতি পান তিনি। ম্যাকনেইল গাড়ির যন্ত্রাংশ ও প্রযুক্তি ব্যবসার সাথে জড়িত। তার প্রতিষ্ঠানের নাম ওয়েদারটেক।

ডেভিড ম্যাকনেইলের গাড়ির প্রতি তীব্র আকর্ষণ রয়েছে। এ গাড়িটি ছাড়াও তার মালিকানায় এমন অনেক গাড়ি আছে, যেগুলো বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। ২৫০ জিটিও ছাড়াও তার সংগ্রহে আছে আরও ৮টি ফেরারি।

ফেরারি ২৫০ জিটিও গাড়িটি ১৯৬৩ সালে তৈরি হয়। ওই সময় এ ধরনের মাত্র ৩৬টি গাড়ি তৈরি করা হয়েছিল। মডেলটিকে বিশ্বের সবচেয়ে দুর্লভ ও চাহিদাসম্পন্ন গাড়ি হিসেবে বিবেচনা করা হয়।

১৯৬৪ সালে এই মডেল দিয়ে বিখ্যাত ‘ট্যুর ডি ফ্রান্স’ পুরষ্কার জেতেন লুসিয়েন বিয়াঞ্চি ও জর্জেস বার্জার। ২৫০ জিটিও-তে থ্রি-লিটার ভি-টুয়েলভ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটা মাত্র ৬ দশমিক ১ সেকেন্ডে শূন্য থেকে ৬০ মাইল বেগে চলতে পারে। এটা ঘন্টায় সর্বোচ্চ ১৭৪ মাইল বেগে চলতে সক্ষম।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯৫২ বার

আপনার মন্তব্য