যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০ ইং

|   ঢাকা - 01:09pm

|   লন্ডন - 07:09am

|   নিউইয়র্ক - 02:09am

  সর্বশেষ :

  ফ্রেন্ডস সোসাইটির অমর একুশে পালন, ক্যাপ্টেন টিলি পার্কে স্থায়ী শহীদ মিনারের দাবী   নিউইয়র্কে ব্যাপক আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   বিশ্বের ৯৭তম ভাষা সিলেটি, কথা বলেন ১ কোটি ১৮ লাখ   ১ হাজার ৫৯৬ কোটি টাকা নিয়ে পিকে হালদার কানাডায়   বাংলাদেশের সংসদে ভাষণ দেবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী   দিল্লিতে প্যান্ট খুলে সাংবাদিকের ধর্ম যাচাই   দিল্লিতে মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা   ইসলামিক সন্ত্রাস রুখতে নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করে যাব: ট্রাম্প   নয়াদিল্লি রণক্ষেত্র: সহিংসতায় নিহত বেড়ে ২০   মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের মৃত্যু   জেল ভেঙ্গে পালালেন ১০০ কয়েদী   আদালতে ইব্রাহিম খালেদ : ১৫৯৬ কোটি টাকার হদিস মিলছে না   উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি   ঢাকায় দুই আ’লীগ নেতার বাড়িতে অভিযান, সিন্দুকভর্তি টাকা উদ্ধার   করোনাভাইরাসে মহামারীর শঙ্কা: বিশ্বের আরো প্রস্তুতি প্রয়োজন

মূল পাতা   >>   স্বদেশ

বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় ঢাকা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৯-০৫ ০৭:৩৫:৩৩

নিউজ ডেস্ক: চলতি বছর বিশ্বে বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) করা এক জরিপে ঢাকার চেয়ে বাজে অবস্থানে রয়েছে শুধু যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক এবং নাইজেরিয়ার লাগোস।

আগের বছরের তালিকায় ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। সে হিসাবে অবস্থানের এক ধাপ উন্নতি হলেও স্কোর রয়েছে আগের মতোই।

সিএনএনের বুধবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৪০টি শহরের ওপর জরিপ চালিয়ে গ্লোবাল লিভিয়াবিলিটি ইনডেক্স-২০১৯ প্রকাশ করেছে ইআইইউ। ৫৫ স্কোর নিয়ে ঢাকা এ তালিকার ১৩৮তম অবস্থানে রয়েছে।

২০১৮ সালের সূচকে ঢাকার একই স্কোর থাকলেও সেবার অবস্থান ছিল ১৩৯তম। এবারের সূচকে স্বাস্থ্যসেবা খাতে ২৯ দশমিক ২, ঐতিহ্য ও পরিবেশগত বিষয়ে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ ও অবকাঠামো খাতে ২৬ দশমিক ৮ স্কোর পেয়ছে ঢাকা।

পরিবেশ দূষণের ফলে ঢাকার মতো ভারতের নয়াদিল্লি ও মিসরের কায়রোর অবস্থান খারাপের দিকে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এ সূচকে ৮০ বা এর বেশি স্কোর পাওয়া শহরগুলোকে বসবাসের দিক থেকে উপযুক্ত শহর হিসেবে ধরে নেয়া হয়েছে।

বাকি সব শহরে নানা ধরনের সমস্যা রয়েছে। বসবাস অযোগ্যের দিক থেকে চার ও পাঁচ নম্বরে রয়েছে লিবিয়ার ত্রিপোলি এবং পাকিস্তানের করাচি।

গতবারের মতো এবারও সবচেয়ে বসবাসযোগ্য শহরের স্বীকৃতি পেয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরই রয়েছে অস্ট্রেলিয়ার দুই শহর মেলবোর্ন ও সিডনি।

চারে জাপানের ওসাকা, পাঁচ থেকে সাতে কানাডার ক্যালগারি, ভ্যাঙ্কুভার ও টরেন্টো, আটে জাপানের টোকিও, নয়ে ডেনমার্কের কোপেনহেগেন এবং দশে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। এর বাইরে সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা ১১ ও ১৪ নম্বরে রয়েছে।

ঐহিত্যবাহী তিন শহর ফ্রান্সের প্যারিস, ইংল্যান্ডের লন্ডন ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রয়েছে যথাক্রমে ২৬, ৪৮ ও ৫৮ নম্বরে। এছাড়া হংকং, সিঙ্গাপুর ও দুবাই রয়েছে যথাক্রমে ৩৮, ৪০ ও ৭০ নম্বরে।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩০৬ বার

আপনার মন্তব্য