যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 05:31am

|   লন্ডন - 12:31am

|   নিউইয়র্ক - 07:31pm

  সর্বশেষ :

  মিয়ানমার কারও কথা শোনে না : পররাষ্ট্রমন্ত্রী   পরীক্ষা ছাড়া ভর্তিকে কেন্দ্র করে ঢাবিতে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতি   ১৮টি অমুসলিম উপাসনালয়ের অনুমোদন দিচ্ছে আরব আমিরাত   দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে : মওদুদ   লাইবেরিয়ায় ধর্মীয় স্কুলে আগুন, নিহত ৩০   ১৮ দিনেও খালেদা জিয়ার সাক্ষাৎ পাননি স্বজনরা, উদ্বেগ   নিউইয়র্কে ইন্টারন্যাশনাল সীরাত কনভেনশন শনিবার   নিউইয়র্কে বিয়ানীবাজার এডুকেশন এন্ড ডেভেলপমেন্ট ট্রাস্টের ক্রিকেট টুনার্মেন্ট সম্পন্ন   ওয়াশিংটন ডিসিতে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন ‘সমস্বর’-এর আত্মপ্রকাশ   বাফলা চ্যারিটির ফান্ড রাইজিং ডিনার রবিবার   দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা মাথা ন্যাড়া করছেন   বিভিন্ন প্রতিষ্ঠানে আরো ভাগাভাগি হচ্ছে, গণমাধ্যমে আসছে না: আরেফিন সিদ্দিক   ‘জাবির অর্থ কেলেঙ্কারি ফাঁসকারী ছাত্রলীগ নেতারা হুমকির সম্মুখীন’   খালেদা কিছুই দেননি, হাসিনা আমাদের সম্মানিত করেছেন: আল্লামা শফী   রাখাইনে আরও ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘ

মূল পাতা   >>   স্বদেশ

বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় ঢাকা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৯-০৫ ০৭:৩৫:৩৩

নিউজ ডেস্ক: চলতি বছর বিশ্বে বসবাস অযোগ্য শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) করা এক জরিপে ঢাকার চেয়ে বাজে অবস্থানে রয়েছে শুধু যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক এবং নাইজেরিয়ার লাগোস।

আগের বছরের তালিকায় ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। সে হিসাবে অবস্থানের এক ধাপ উন্নতি হলেও স্কোর রয়েছে আগের মতোই।

সিএনএনের বুধবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৪০টি শহরের ওপর জরিপ চালিয়ে গ্লোবাল লিভিয়াবিলিটি ইনডেক্স-২০১৯ প্রকাশ করেছে ইআইইউ। ৫৫ স্কোর নিয়ে ঢাকা এ তালিকার ১৩৮তম অবস্থানে রয়েছে।

২০১৮ সালের সূচকে ঢাকার একই স্কোর থাকলেও সেবার অবস্থান ছিল ১৩৯তম। এবারের সূচকে স্বাস্থ্যসেবা খাতে ২৯ দশমিক ২, ঐতিহ্য ও পরিবেশগত বিষয়ে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৪১ দশমিক ৭ ও অবকাঠামো খাতে ২৬ দশমিক ৮ স্কোর পেয়ছে ঢাকা।

পরিবেশ দূষণের ফলে ঢাকার মতো ভারতের নয়াদিল্লি ও মিসরের কায়রোর অবস্থান খারাপের দিকে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এ সূচকে ৮০ বা এর বেশি স্কোর পাওয়া শহরগুলোকে বসবাসের দিক থেকে উপযুক্ত শহর হিসেবে ধরে নেয়া হয়েছে।

বাকি সব শহরে নানা ধরনের সমস্যা রয়েছে। বসবাস অযোগ্যের দিক থেকে চার ও পাঁচ নম্বরে রয়েছে লিবিয়ার ত্রিপোলি এবং পাকিস্তানের করাচি।

গতবারের মতো এবারও সবচেয়ে বসবাসযোগ্য শহরের স্বীকৃতি পেয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরই রয়েছে অস্ট্রেলিয়ার দুই শহর মেলবোর্ন ও সিডনি।

চারে জাপানের ওসাকা, পাঁচ থেকে সাতে কানাডার ক্যালগারি, ভ্যাঙ্কুভার ও টরেন্টো, আটে জাপানের টোকিও, নয়ে ডেনমার্কের কোপেনহেগেন এবং দশে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। এর বাইরে সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা ১১ ও ১৪ নম্বরে রয়েছে।

ঐহিত্যবাহী তিন শহর ফ্রান্সের প্যারিস, ইংল্যান্ডের লন্ডন ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রয়েছে যথাক্রমে ২৬, ৪৮ ও ৫৮ নম্বরে। এছাড়া হংকং, সিঙ্গাপুর ও দুবাই রয়েছে যথাক্রমে ৩৮, ৪০ ও ৭০ নম্বরে।

এই খবরটি মোট পড়া হয়েছে ২২৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত