আপডেট :

        আপাতত উত্তেজনা কমিয়ে আনতে চাচ্ছে ইরান-ইসরায়েল

        প্রচণ্ড জ্বর, সর্দি-কাশিতে ভুগছে শিশুরা

        প্রাইভেট হাসপাতালগুলোর রোগনির্ণয় ফি নির্ধারণ করা হবে

        আন্তর্জাতিক মাস্টার নর্ম করেছে ১৪ বছর বয়সী ফিদে মাস্টার মনন রেজা (নীড়)

        তীব্র তাপদাহের কারণে এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধের ঘোষণা

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

ঢাকার বাসযোগ্যতা ও আমাদের করণীয়

ঢাকার বাসযোগ্যতা ও আমাদের করণীয়

প্রতি দুই বছর অন্তর দ্য ইকোনমিপ ইন্টেলিজেন্স প্রণীত 'সেফ সিটি ইনডেপ' প্রকাশিত হয়। সর্বশেষ এ বছর আগস্টে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ঢাকার অবস্থান তালিকার একদম তলানির দিকে। কোনো শহরের অবকাঠামো, স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা ও ডিজিটাল নিরাপত্তা- এই পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি করে মোট ৭৬টি নিয়ামকের পরিপ্রেক্ষিতে এই তালিকার ক্রমবিন্যাস করা হয়েছে। তালিকার পরিবেশ সুরক্ষার দিক বিবেচনায় ঢাকার অবস্থান ৪৭তম। কিন্তু স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, অবকাঠামো এবং ডিজিটাল নিরাপত্তার ক্ষেত্রে এই অবস্থান যথাক্রমে ৫২, ৫৪, ৫৫ এবং ৫৬ ক্রমতে।

২০২১ সালে সর্বশেষ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ৬০টি দেশের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ৪৮.৯ পয়েন্ট নিয়ে ৫৪তম। ২০১৯ সালের রিপোর্টে ঢাকার অবস্থান ছিল ৪৪.৬ পয়েন্ট নিয়ে ৫৬তম এবং ২০১৭ সালের রিপোর্ট অনুযায়ী এর অবস্থান ছিল ৪৭.৪ পয়েন্ট নিয়ে ৫৮তম। ২০১৫ সালে প্রথম প্রকাশিত এই রিপোর্টে ঢাকা স্থান পায়নি। অর্থাৎ সাম্প্রতিক সময়ে ঢাকার অবস্থানের সামান্য উন্নতি হলেও কার্যত ঢাকা বসবাসের উপযুক্ততার তালিকায় যে অবস্থানে রয়েছে তা রীতিমতো লজ্জাজনক। এ বছর প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বসবাসযোগ্যতার ভিত্তিতে শীর্ষ পাঁচ শহর হলো- ডেনমার্কের কোপেনহেগেন, কানাডার টরন্টো, সিঙ্গাপুর সিটি, অস্ট্রেলিয়ার সিডনি এবং জাপানের টোকিও। এ ছাড়া আমস্টার্ডাম, ওয়েলিংটন, হংকং, মেলবোর্ন এবং স্টকহোম রয়েছে তালিকার শীর্ষ দশে।

ঢাকার এই পিছিয়ে থাকার কারণ অনুসন্ধানে নামলে প্রথমেই যে বিষয়টি দৃষ্টিগোচর হয় তা হলো অপরিকল্পনা ও অধিক জনসংখ্যা। গত শতকের ষাটের দশকের শুরুতে যখন ঢাকার প্রথম আধুনিকায়ন হয়, তখন এই শহরটির জনসংখ্যা ছিল মাত্র ১৫ লাখের মতো। ১৯৭০ সালে তা বেড়ে ১৮ লাখ হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, এই সংখ্যা ১৯৮০ সালে ৪০ লাখ, ১৯৯১ সালে ৬৮ লাখ, ২০০১ সালে ৮১ লাখ এবং ২০১১ সালের তথ্য অনুযায়ী এক কোটি ৩০ লাখ। জাতিসংঘের ওয়ার্ল্ড আরবানাইজেশন প্রসপেক্টের তথ্যমতে, বর্তমানে ঢাকার জনসংখ্যা এক কোটি ৭০ লাখ। অন্যদিকে, ঢাকা শহরের আয়তন মাত্র ৩০৬ বর্গকিলোমিটার। অর্থনৈতিকভাবে ১৬২ বিলিয়ন জিডিপির শহর ঢাকা আয়তনে গত ৫০ বছরে গাণিতিক হারে বিস্তৃতি লাভ করলেও এখানে জনসংখ্যা বেড়েছে রীতিমতো জ্যামিতিক হারে। ফলে একটি ভারসাম্যহীনতা সৃষ্টি হয়েছে। এখানেই আমাদের পরিকল্পনাহীনতা স্পষ্ট হয়ে ওঠে।

স্বাধীনতার পর বাংলাদেশের প্রশাসনিক, বিচার ব্যবস্থা এবং শিল্প ও ব্যবসায়িক কর্মকাণ্ডের কেন্দ্রস্থল হয়ে উঠেছে ঢাকা। সারাদেশ থেকে প্রতিনিয়ত মানুষ ঢাকামুখী হচ্ছে। তাছাড়া বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার কেন্দ্রবিন্দুও ঢাকা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে তরুণরা উচ্চশিক্ষা গ্রহণের জন্য ঢাকায় আসছে। অন্যদিকে, ঢাকা স্বাস্থ্যসেবা গ্রহণের প্রধান কেন্দ্র হওয়ায় বয়স্ক মানুষকেও ঢাকায় আসতে হচ্ছে। ঢাকার মতো এ রকম জনসংখ্যার ঢল যদি এই তালিকার শীর্ষস্থানীয় কোনো শহরকে মোকাবিলা করতে হতো, সে ক্ষেত্রে সেই পরিবেশের ভারসাম্যের শহরেরও হয়তো একই অবস্থা হতো।

ঢাকার স্বাস্থ্যসেবা যে খুব উন্নত তা নয়। বিশ্বের উন্নত শহরগুলোতে যেমন জরুরি ক্ষেত্রে ৫-১০ মিনিটের মধ্যে অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যায় কিংবা হাসপাতালে পৌঁছানো যায় তা ঢাকায় অবাস্তব। জরুরি স্বাস্থ্যসেবাও এখানে কার্যত ক্ষমতাবান কিংবা ধনীদের জন্যই বরাদ্দ। সরকারি হাসপাতালগুলোতে বেহাল দশা। জনস্বাস্থ্যে আমাদের বিনিয়োগও সীমিত।

ঢাকার পরিবহন ব্যবস্থা নাজুক। আধুনিক বিশ্বে একটি মেগাসিটিতে ট্রাফিক ব্যবস্থা অকার্যকর হতে পারে তা ঢাকাকে না দেখলে বিশ্বাস করা কঠিন। প্রায় পৌনে দুই কোটি মানুষের এ শহরে সময় মাফিক বাস, ট্রেন বা জলযান চলে না। গত এক দশকে ঢাকার ট্যাপি সার্ভিস কার্যত ধ্বংস হয়ে গেছে। একই সঙ্গে স্বাধীনতার ৫০ বছর পরও ঢাকায় নিরাপদ পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম গড়ে তোলা যায়নি। পৃথিবীর উন্নত শহরগুলোতে প্রতিদিন সকালে উপশহর বা অন্য জেলা থেকে শহরমুখী অসংখ্য ট্রেন ও বাস সার্ভিস দেখা যায়। আবার সন্ধ্যায় শহর থেকে উপশহরমুখী পাবলিক ট্রান্সপোর্ট চলতে দেখা যায়। ফলে কর্মক্ষম মানুষ দিনের বেলায় শহরে প্রবেশ করে কাজ শেষে সন্ধ্যায় নিজ গন্তব্যে ফিরে যায়। ঢাকার ট্রেন ও বাসের সময়সূচি ঠিক এর উল্টো। ফলে ঢাকায় কর্মরত মানুষকে ঢাকাতেই বাস করতে হয়। ঢাকায় জরুরি বাহনগুলোও অগ্রাধিকার ভিত্তিতে চলতে পারে না। কখনও দেখা যায় দীর্ঘ সময় অ্যাম্বুলেন্স কিংবা ফায়ার ব্রিগেডের গাড়ি যানজটে আটকে থাকে। বস্তুত ঢাকার পরিবহন ব্যবস্থা আধুনিক নগর পরিকল্পনানীতির ঠিক বিপরীত।

পৃথিবীর সব উন্নত শহরে অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হয়। সে ক্ষেত্রে বিজ্ঞানভিত্তিক ও প্রক্ষেপিত ভবিষ্যৎ বিবেচনায় সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকায় রাজউক নামে একটি প্রতিষ্ঠান এই দায়িত্বে থাকলেও সেখানে দুর্নীতি ও আইন ভাঙার প্রতিযোগিতা চলে। ফলে এই শহরে অবকাঠামোগত উন্নয়ন হলেও তা বাস্তবে অপরিকল্পিত। তাছাড়া সরকারি সংস্থাগুলোর মাঝে সমন্বয় না থাকায় সারা বছর শহরজুড়ে ভাঙাগড়ার খেলা চলে!

ব্যক্তিগত ও ডিজিটাল নিরাপত্তার প্রশ্নেও ঢাকা বেশ পিছিয়ে। রাস্তাঘাটে রাতে তো বটেই, দিনেও কেউই নিরাপদ বোধ করে না। নিত্য এখানে ছিনতাই, পকেটমারের মতো ঘটনা ঘটে থাকে। সাম্প্রতিক ৯৯৯ জরুরি সেবা চালু হলেও এখানে পুলিশের সেবার মান প্রশ্নাতীত নয়। তাছাড়া নারীর জন্য ঢাকা একটি চূড়ান্ত অনিরাপদ শহর। এই শহরে নারীবান্ধব পরিবহন ব্যবস্থা কিংবা পাবলিক টয়লেট সিস্টেম গড়ে ওঠেনি। পথে-ঘাটে যৌন হয়রানি, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে হেনস্তা হওয়া কিংবা কর্মজীবী সিঙ্গেল নারীদের জন্য আবাস খুঁজে না পাওয়া ঢাকায় একটি সাধারণ ঘটনা।

ঢাকা কেন এই তালিকার শেষের দিকে অবস্থান নিয়েছে তার তাত্ত্বিক বিশ্নেষণ করতে গেলে উপর্যুক্ত প্রতিবেদনের একটি অংশ প্রণিধানযোগ্য হয়ে ওঠে। সেখানে বলা হয়েছে, 'আয় বৃদ্ধি বিনিয়োগ বাড়াতে পারে ঠিকই, কিন্তু অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে প্রত্যেক ক্ষেত্রে নিরাপত্তামূলক পরিবেশ কতটা নিশ্চিত করা হয়েছে তার ওপর। স্বচ্ছতা ও নিরাপত্তার মধ্যে একটি সুস্পষ্ট সম্পর্ক বিদ্যমান। একটি শহরকে নিরাপদ করার ক্ষেত্রে স্বচ্ছ একটি সরকার থাকা গুরুত্বপূর্ণ।'

আমরা বাংলাদেশের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড বিশ্নেষণ করলে দেখতে পাই, এখানে নিশ্চিতভাবেই স্বচ্ছতা ও দায়বদ্ধতার অভাব রয়েছে। দুর্নীতি, আইনের শাসনের অভাব কিংবা জনগণের প্রতি ক্ষমতাশীলদের দায়বদ্ধতা না থাকা মূলত আমাদের উন্নয়ন সূচকে পিছিয়ে দেয়।

ঢাকাকে বসবাস উপযুক্ত করে তুলতে প্রয়োজন দীর্ঘমেয়াদি নগর পরিকল্পনা তথা ড্যাপের বাস্তবায়ন, ক্ষমতার বিকেন্দ্রীকরণ এবং সরকারি-বেসরকারি দপ্তরের কাজে স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিতকরণ। আমরা আশা করি, সংশ্নিষ্ট মহলের সম্মিলিত প্রয়াসে আমরা ঢাকাকে একবিংশ শতকের স্ট্যান্ডার্ড মেনে বসবাসযোগ্য শহরে পরিণত করতে সক্ষম হবো।

লেখক: প্রবাসী শিক্ষার্থী

শেয়ার করুন

পাঠকের মতামত