Updates :

        অবশেষে জাবি ছাত্রীদের কাছে ক্ষমা চাইলেন শাবিপ্রবি ভিসি

        চীনের উদ্দেশ্যে যাত্রা করা ৪৪টি ফ্লাইট স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

        উইলোব্রোকে সড়ক দুঘর্টনায় মৃত ২, আহত ১

        জাদুঘরে রাজ্জাকের ব্লেজার, চশমা, পাঞ্জাবি ও ক্যাপ

        ইংল্যাউডে জন্মদিনের পার্টিতে বন্দুক হামলা: মৃত ৩, আহত ১

        ক্ষমতার অভাবে আর্মেনিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

        আইসিসির বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান

        উনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ

        দেশে অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস

        শাবিপ্রবি উপাচার্যকে সরিয়ে দেওয়ার দাবি সংসদে

        পাসাডিনায় গুলিতে ১৪ বছরের কিশোরের মৃত্যু, আটক ১

        লস এঞ্জেলেসে পানশালার বাইরে বন্দুক হামলা: মৃত ২, আহত ১

        ক্যালিফোর্নিয়ায় ‘অসময়ের’ দাবানল: বন্ধ হাইওয়ে, সরে গেছেন বাসিন্দারা

        শাবি ভিসি ফরিদ উদ্দিনের পক্ষে অন্য ভিসি’রা

        ‘ক্ষুধার সম্মুখীন’ আফগানিস্তানের জন্য সাহায্যের হাত বাড়ান : ইমরান খান

        লস এঞ্জেলেসে সড়ক দুর্ঘটনার কবলে আর্নল্ড শোয়ার্জনেগার

        পদত্যাগ করলেন মিলিটারি হাউজের ডিরেক্টর মাজু ভারগিজ

        লস এঞ্জেলেসে মোটরসাইকেল ও গাড়ির মধ্যে সংঘর্ষ, নিহত ১

        উত্তর কোরিয়ার ৫ জন নাগরিকের ওপর জারিকৃত নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে রাশিয়া ও চীন

        করোনা আক্রান্ত হলেন রিপাবলিকান রিপ্রেজেন্টিভ থমাস মাসি

সাংবাদিকতা একটি মহান ও চ্যালেঞ্জিং পেশা

সাংবাদিকতা একটি মহান ও চ্যালেঞ্জিং পেশা

এ যুগ অবাধ তথ্য প্রবাহের যুগ। সারা বিশ্বের চলছে এখন অবাধ-তথ্যপ্রবাহ। উন্মুক্ত আকাশ মিডিয়া  বিশ্বের প্রতিটি রাষ্ট্রের চারিদিকে সীমানা ঘেরা কিন্তু আকাশপথের কোন সীমানা নেই। ফলে বিশ্বময় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা মানুষ এখন মুহূর্তেই জানতেও শুনতে পারে। রিমোট কন্ট্রোলের সুইচে নিয়ন্ত্রিত তথ্যপ্রবাহের এই অবাধ সচলতা ও সফলতা মানুষের সর্বোচ্চ মেধা,দক্ষতা ও  শ্রমের ফসল। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি উন্নত কলাকৌশল গণমাধ্যমে ক্রমবর্ধমান সফলতায় চলমান চলমান বিপ্লব চলছে।প্রত্যেক মিডিয়া তার নিজস্ব স্থান আরো সুদৃঢ় করতে ব্যাপক প্রয়াস চালাচ্ছে।

বলা বহুল্য,বিশ্বের যতো ভালো কাজ হয়- তার প্রশংসা করে কিন্তু পচার হয় কম।অন্যদিকে মানুষের খারাপ কাজগুলো দুর্বারগতিতে কাঁটা হয়ে মানুষের কোমল হৃদয়কে বিদ্দ্ধ করে- এটা ধ্রুব সত্য। মানুষ বরাবরই ভালো কাজকে নিঃসন্দেহে স্বাগত জানায়়-তেমনি খারাপ কাজগুলোকেও নিন্দা করে।আর এ চাওয়ার মাঝে গনমাধ্যমের ধারায় অতীত এসে যায় সামনে এবং বর্তমান পাড়ি জমায়  ভবিষ্যতের দিকে। এটাই চিরন্তন দ্বারা।

বর্তমান বিশ্বায়নের যুগে তথ্য প্রযুক্তির বিপ্লব যোগাযোগের ক্ষেত্রে নিঃসন্দেহে এক বিস্ময়কর ব্যাপার। সত্যি বলতে কি গণমাধ্যমের পুরানো ধ্যান-ধারণার এতো দ্রুত পরিবর্তনে মানুষ আজ রীতিমতো চমকিত। অস্বীকার করার নয়,অধুনা তথ্য-প্রযুক্তি প্রযুক্তি দূর করেছে কাছে। অবিশ্বাসের প্রতি বিশ্বাস  প্রতিস্থাপন স্থাপনের সুযোগ সৃষ্টি হয়েছে। বলা চলে সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে গোটা বিশ্ব। তথ্য প্রযুক্তি মানুষকে আরো দিয়েছে আরো বেশি আশা-ভরসা।এখন মানুষ ছুটে চলেছে অসীম দিগন্তে। বিজ্ঞান ও প্রযুক্তির অভাবনীয় উন্নয়ন তথ্যপ্রবাহকে করেছে প্রচন্ড গতিময়। মুহূর্তেই  পৌঁছে যাচ্ছে পৃথিবী এ প্রান্ত থেকে ও প্রান্তে পর্যন্ত।মানুষ এখন নিজেকে বিশ্বপল্লীর একজন বাসিন্দা মনে করে।  এ ক্ষেত্রে গণমাধ্যমের গুরুত্ব যে অপরিসীম কোনক্রমেই তা অস্বীকার করার নয়।

সাংবাদিকতা একটি চলন্ত  জীবনের শব্দময় প্রতিচ্ছবি। কখনো তা তন্ময়, কখনো বস্তুনিষ্ঠ। এ সাংবাদিকতা ওই প্রতিচ্ছবিকে আপন হৃদয়ে ধাারণ করে আবার তাকে সর্বসাধারণের কাছে ফিরিয়ে দেওয়ার এক জটিল পদ্ধতি, একটি বস্তুনিষ্ঠ সংবাদ ও দ্রুতলয়ের ইতিহাসের এক সংমিশ্রণ;জীবন সমাজ ও রাষ্ট্রের গতি- প্রকৃতি বর্ণনার একটি কৌশল,চিন্তার পরিবর্তন,ধ্যান-ধারণা বিবর্তন, সমাজবিপ্লব কিংবা সাংস্কৃতিক রূপান্তরের ধারক-বাহক।সে শুধু ইতিহাস নির্মাণ করে না-ইতিহাস নির্মাণের সাহায্য করে,পথ নির্দেশকা দেয়।সাংবাদিকতা মানুষের জীবন আচরণের এক নিত্যসঙ্গী। সাংবাদিকতা একটি মহৎ ও সম্মানজনক চ্যালেঞ্জিং পেশা। সাংবাদিকতা জীবনের জন্য ঝুঁকিপূর্ণ,কঠোর শ্রমসাধ্য, সীমিত আয় উপার্জন নির্ভর একটি পেশা। তবে এটা পৃথিবীর একটি আদর্শ পেশা হিসেবে স্বীকৃত। তথাপি সবাই একে পেশা হিসেবে নিতে চায় না কিংবা পারে না।কারণ,পেশাটি দুঃসাহসিক।আর পৃথিবী তো সাহসী মানুষের জন্য। সুতরাং সাংবাদিক অবশ্যই পৃথিবীর একজন সাহসী মানুষই বটে।

সাংবাদিক দেশের ও সমাজের কল্যাণে নিবেদিত প্রাণ হবে আর সাংবাদিকতা এটি স্বতঃসিদ্ধ কি হচ্ছে কি হচ্ছে কমিউনিটি আমার আপনার চারপাশে জাগতিক নানা সংবাদ ছড়িয়ে ফেলা হচ্ছে সাংবাদিকদের বিতর্কিত করা হচ্ছে সাংবাদিকতা বাণিজ্যের সংবাদপত্র প্রকৃত সাংবাদিকের সাংবাদিকরা প্রশ্ন করেন ভাই আপনাকে তো কোন কাজ করতে দেখি না শুধু শুধু বসে থাকেন কারণটা কি করে নিজের পরিচয় দিচ্ছেন আমি একজন পেশাদার বড় মাপের সাংবাদিক আমাকে চিনেন না দেখি না এখন বলেন শুধু সাংবাদিক পেশা দিয়ে ঘর সংসার চালানো আদর্শ যদি সম্ভব না হয় তাহলে অন্য কোন প্রয়োজন আছে কি এমন কিছু মুসলিম আদর্শ সাংবাদিক সাংবাদিকতা সাংঘাতিক তারা সিংহের মতো আচরণ করে চলছে অনেকেই খুলে আইডি দেখে বলছে এটা আমি কি পাঠক ভাবছেন তাহলে কি ভালো চরিত্রের সাংবাদিক নেই বললে কম হবে একেবারে ফেরেস্তা তুল্য সাংবাদিকঃ আমাদের চারিপাশে বিদ্যমান তাদের কথা বলতে চাই সাংবাদিকতা জগতে বড় মর্যাদাসম্পন্ন কাদের গলায় মুক্তার মালা মুক্তার মালা তার মর্যাদা হারাচ্ছে তার মাঝে ঢুকে পড়েছে নামসর্বস্ব অপসাংবাদিকতা দুর্নীতি আর অশিক্ষিত অশিক্ষিত অর্থের বিনিময়ে জাতীয় স্থানীয় পত্রিকার পরিচয় পত্র সংগ্রহ করে সাংবাদিকতার নামে সাংঘাতিকভাবে সহজ-সরল আবেগপ্রবণ সাধারণ সরলতার সুযোগ নিয়ে প্রতিনিয়ত মেতে উঠেছে সাংবাদিকতা ও সংবাদপত্রের জন্য সাংঘাতিক সাংঘাতিক সাংঘাতিক পরিচর্যা অন্যের প্রতি কাল্পনিক বদনাম নিয়মবহির্ভূত পানিতে মাছ শিকারের আমাদের কমিউনিটি বেড়েই চলেছে সাংবাদিকদের বিভিন্ন কমিউনিটি নিরীহ জনসাধারণের প্রতিবাদ করছে না কেউ কারণ এরা কমিউনিটি মানে আশপাশের চায়ের দোকানে নিরীহ স্কুল মাস্টারের কাছে সাংবাদিক হিসেবে পরিচিত ওই লোক যারা সাধারণ সাংবাদিকের নামে পবিত্র শব্দটি কে সম্মান করে ভালোবাসে বিষের বোতল আবিষ্কার করতে হয় তবুও বলতে হয় ধর্মীয় একটি স্মরণীয় যখন আসে তখন মিথ্যা চলে যায় মিথ্যা চলে বানানোর যাবে নিশ্চয় ভাল মন্দের সমন্বয়ে একটি সমাজ মানুষ সবসময় অরক্ষিত আবেগপ্রবণ কেননা পারিবারিক সামাজিক রাজনৈতিক ধর্মীয় কোনো-না-কোনোভাবে নিজের মাঝে ভুল বোঝাবুঝি ক্ষেত্র তৈরি হয় আর সেটা এর জায়গায় উঠার বসিয়ে তিলকে তাল করে নিজের মতলব হাসিল করার স্বার্থে সকল সাংবাদিকের কাল্পনিক গল্প তৈরি করে জনসমক্ষে হাজির করে যাবো ঈদের জন্য বিরক্তিকর অস্বস্তিকর সম্মানহানির তাই এধরনের সাংবাদিক হতে হবে মেধাবী স্মার্ট রাখতে হবে যে কোন পরিস্থিতি মোকাবেলা করার মতসাংবাদিককে সাংবাদিককে নিরেপক্ষ বিবেক সম্পন্ন হওয়া বাধ্যতামূলক দুঃখের বিষয় বর্তমান আমাদের কমিউনিটি অসাধু কর্মকর্তা বিভিন্ন সংগঠনের সভাপতি সেক্রেটারি এবং তাদের সমীহ করেছি আবার তাদের অপকর্মের সহযোগিতা ও নিচ্ছে বলে অভিযোগ রয়েছে শুধু এখানেই শেষ নয় হিসাবে চিহ্নিত এসব সাংঘাতিক সংবাদকর্মীরা অভিযোগ রয়েছে বিভিন্ন সমস্যাগ্রস্ত মানুষের সরলতার সুযোগ নিয়ে কমিউনিটির বিভিন্ন মানুষের কাছ থেকে অনৈতিকভাবে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি বিপদগ্রস্ত মানুষের আরো বিপদে ফেলছে তথ্যপ্রযুক্তির সময় এসেছে এদেরকে চিহ্নিত করা এরা আসলে তার সুব্যবস্থা শত্রু আসুন আমরা এদেরকে কে কে চিহ্নিত করে অবস্থান থেকে ওদের প্রতিহত করি।

মূলত সাংবাদিকতা একটি মহাপবিত্র স্বাস্থ্যসচেতন বিভাগের দায়িত্ব বলা হয়ে থাকে জ্ঞানের কলমের কালি শহীদের রক্তের চেয়েও পবিত্র আরে কলমের কালি প্রতি দুর্বলতা রয়েছে গণমানুষের সাংবাদিকতায় যেমন রয়েছে তেমনি রয়েছে সম্মান আত্ম রোমান্স সাংবাদিকতা ক্যান্সার টুকু টুকু থাকে আত্মতৃপ্তি পাওয়ার জন্য একটি স্বাধীন লাল শাকের নাম সাংবাদিকতা আর এ কারণেই সংবাদপত্রের সমাজের দর্পণ সাংবাদিকদেরকে আখ্যায়িত করা হয় তাছাড়া সংবাদপত্র একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে স্বীকৃত ও সমাজের কাছে যেমন দুর্নীতিবাজ দুর্নীতিবাজ ও দুর্নীতিবাজ ও সাংবাদিক নারীদের কাছে মূর্তিমান আতঙ্ক অনেকেই উদাহরণ হিসেবে উপস্থাপন করা যায় যাক এ ব্যাপারে আর আমি কথা বাড়াতে চাই না আমাদেরকে সুষ্ঠু অবাধ নিরপেক্ষ সাংবাদিকতা ফিরে আসতে হবে এবং সাংবাদিকতা কি আমাদের পরিহার করতে হবে আসুন আমরা সুষ্ঠু সাংবাদিকতায় ফিরিয়া যাই এবং অপসাংবাদিকতা কি আমরা বিদায় জানাই।

লেখক: সম্পাদক, ইয়র্ক বাংলা ও সাংগঠনিক সম্পাদক, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব।

শেয়ার করুন

পাঠকের মতামত