যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

|   ঢাকা - 02:10am

|   লন্ডন - 09:10pm

|   নিউইয়র্ক - 04:10pm

  সর্বশেষ :

  বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, নতুন নিয়মে বুধবার ৩১ আশ্বিন   এ পি জে আবদুল কালাম: কিংবদন্তি হয়ে ওঠার গল্প   পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন   আবরার হত্যা: অভিযুক্তদের স্থায়ী বহিষ্কারাদেশ না আসা পর্যন্ত ক্লাসে ফিরবে না শিক্ষার্থীরা   তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ   ফতুল্লায় শিশু সন্তানকে ছাদ থেকে ফেলে মারল মা   মেক্সিকোতে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত   আবরার হত্যার প্রতিবাদে ওয়াশিংটনে বাংলাদেশীদের বিক্ষোভ   চাকরি করেন স্ত্রী, ৩ বছর ধরে অফিস করেন স্বামী   দারিদ্র্য বিমোচনের গবেষণায় অর্থনীতির নোবেল   রাসূলুল্লাহ (সা.) এর ৫ গুরুত্বপূর্ণ উপদেশ   জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ   সীমান্তে স্থলমাইন স্থাপনের তথ্য অস্বীকার করেছে মিয়ানমার   দেশ থেকে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে : মেনন   ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১২ জন নিহত

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

ইতালিতে মহিলা সংস্থার পিঠা উৎসব অনুষ্ঠিত

ইসমাইল হোসেন স্বপন, ইতালি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০১-০৬ ১৩:১৭:০০

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ‘গত কাল পিঠা’ বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উৎসব-আনন্দের সাথে মিশে আছে রকমারি পিঠার স্বাদ। সুদূর প্রবাসে এসেও দেশীয় ঐতিয্যের নানান স্বাদের পিঠার নিয়ে ইতালীর রোমে সচেতন নারীদের সংগঠন ‘মহিলা সংস্থা, ইতালী’ পিঠা উৎসবের আয়োজনে করেছে ।
রসই রেষ্টুরেন্টে এ উৎসবে শোভা পাচ্ছিল ভাপা-পিঠা, চিতই, পুলি, পাটিসাপটা, নারিকেল তেলের আরো নানা ধরনের লোভনীয় পিঠা।
‘মহিলা সংস্থা, ইতালী’র সভাপতি শান্তা সিকদার এর সভাপতিত্বে ও সৈয়দা মাসুদা আক্তার এর সঞ্চালনায় অতিথি বৃন্দ আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি, ইতালীর সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, বিশিষ্ট সাংবাদিক হাসান মাহমুদ, বৃহত্তর ঢাকা সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল মঞ্জু সহ বিভিন্ন নারী সংগঠনের নেত্রীবৃন্দ।
অতিথিরা বলেন, এই ধরনের আয়োজনের ফলে পিঠার ঐতিহ্য টিকে আছে এবং প্রবাসেও ছড়িয়ে পড়ছে। আয়োজনটা একদিকে যেমন দেশের সেই পরিবারের আন্তরিকতার ছোঁয়া রয়েছে, তেমনি রয়েছে প্রবাসে বেড়ে উঠা প্রজন্মকে দেশীয় ঐতিয্য-সংস্কৃতিকে জানান দেয়ার মহৎ প্রয়াস।
এসময় সংগঠনের সহ-সভাপতি জেসমিন সুলতানা মিরা, সাংগঠনিক সম্পাদক রুপালী গোমেজ ও উপদেষ্ঠা জামিলা মঞ্জুরী সহ সকল নেতৃবৃন্দ মনে করেন, সকলের সহযোগিতায় বিদেশী ও আমাদের প্রজন্মের কাছে দেশীয় ঐতিয্য পৌচ্ছে দিতে শুধু পিঠা উৎসবই নয়, আরো সুন্দর এবং বড় অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করতে সক্ষম হবো। এসময় তারা উপস্থিত সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৬৬ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর