যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 01:59am

|   লন্ডন - 07:59pm

|   নিউইয়র্ক - 02:59pm

  সর্বশেষ :

  আইএস বন্দীদের ইউরোপে পাঠানোর হুমকি তুরস্কের   অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল: নিরাপদ আছেন বাংলাদেশিরা   চট্টগ্রামে যুবলীগের সম্মেলনে মারামারি   সৌদিতে নারী শ্রমিক না পাঠানোর অনুরোধ সংসদে, মন্ত্রীর সমালোচনা   ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত   লস এঞ্জেলেসে সাদেক হোসেন খোকার জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত   লস এঞ্জেলেসে বিপ্লব ও সংহতি দিবস পালিত   কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যানের সাথে ক্যালিফোর্নিয়া বিএনপি নেতৃবৃন্দের সাক্ষাৎ   ইতালীতে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন   শেখ হাসিনাকে কটাক্ষ করলে জনগণ ক্ষমা করবে না: কাদের   নিহত ব্যক্তিদের পরিবারকে ১ লাখ টাকা করে দেওয়া হবে: রেলমন্ত্রী   ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬   ‘বুলবুলে’র তাণ্ডব: ট্রলারডুবিতে নিখোঁজ ৯ জেলের লাশ উদ্ধার   নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন   ‘এলএ বাংলা টাইমস'-এর বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর শুভেচ্ছা

মূল পাতা   >>   লাইফ স্টাইল

সন্তানের মনের কথা জানতে চান? মজার ১টি কৌশল শিখে নিন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৯-২২ ১৩:৩৮:০৮

নিউজ ডেস্ক: সন্তানকে সব সময় বুকে আগলে রাখতে চান মা-বাবা। কিন্তু একটা সময় আদরের সন্তানকে কোল থেকে নামিয়ে বড় পৃথিবীটায় ছেড়ে দিতে হয়। যাতে সে সবার সাথে মিশতে পারে, পড়াশোনা করে মানুষের মতো মানুষ হতে পারে। তবে বর্তমান প্রেক্ষাপটে সেটা কতটা সম্ভব? কতটা নিরাপদ? দিনের সিংহভাগ‌ই ওদের কেটে যায় স্কুলে। তাই লক্ষ্ণীসোনাটা সেখানে কার সাথে মিশছে, কী করছে সেটা জানা অতি জরুরি হয়ে পড়ে। কারণ তার ভিত্তি গড়ার সময় এটাই। কিন্তু পুঁচকের কাছ থেকে কী সে কথা সহজে বের করা যাবে?

উহু...। খুবই কঠিন কাজ। সে মুখ খুলবেই না। তার ভেতরে ভয় কাজ করাটা স্বাভাবিক।

তাহলে উপায়?

উপায় ১টা আছে। ব্রিটেনের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. ওয়েন্ডি মোগাল জানিয়েছেন সেই উপায়।

তিনি জানান, স্কুলে সন্তান কী করছে তা জানতে হলে মা-বাবাকে আগে তাদের মনের কথা সন্তানকে জানাতে হবে। মানে, সন্তানকে নিয়ে তার মনে কী চলছে তা জানাতে হবে। এই যেমন, স্কুল থেকে আসার সময় হাতের মুঠোয় থাকা মোবাইল ফোনটি ব্যাগে রেখে সন্তানের হাতটি ধরতে হবে। তার পর বলতে হবে, জানো আজ না তোমাকে স্কুল থেকে নিতে আসার সময় ..... (সন্তানের প্রিয় কোনো খাবার বা জিনিস) দেখে, তোমার কথা মনে হয়েছে।

'সন্তান যখন বুঝতে পারবে, সে কাছে না থাকার পরও তার কথা আপনার মনে পড়ছে। অথবা তার প্রিয় কিছু নিয়ে আপনি ভাবছেন, সে খুব খুশি হবে। মনের কথাগুলো অকপটে আপনাকে বলে দিবে।'

'বলতে পারেন এটি একটি ম্যাজিক ট্রিক। খুব ভালো কাজ করে এ কৌশলটি। তবে কেউ কেউ ব্যতিক্রমও থাকতে পারে।'

কেউ কেউ হয়ত ভাবতে পারেন, সন্তানের সাথে চালাকি করা হচ্ছে। আসলে ব্যাপারটি তা নয়। আপনার সন্তানের মনের কথাগুলো জানতে হলে তার সাথে তার মতো করে মিশতে হবে। সে যা পছন্দ করে, সেই বিষয়ে কথা বলে তার আগ্রহ বাড়াতে হবে। যাতে সে আপনার সাথে সহজে মিশতে পারে, এই যা। এটি খুব মজার একটি কৌশল। চেষ্টা করে দেখতে পারেন। কাজ হওয়ার সম্ভাবনাই বেশি।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩২৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত