যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ০৬ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 05:25am

|   লন্ডন - 12:25am

|   নিউইয়র্ক - 07:25pm

  সর্বশেষ :

  ঢাকায় করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্ট   নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন   সিলেট সিটির সাবেক মেয়র কামরান করোনায় আক্রান্ত   দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা   ত্বক ফর্সা ক্রিমের বিজ্ঞাপনের পাশাপাশি বর্ণবাদ বিরোধী পোস্ট, সমালোচনায় প্রিয়াঙ্কা   চট্টগ্রামে বিএসআরএম কারখানায় বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪   বাংলাদেশের করোনা শনাক্ত নিয়ে সন্দেহ বিশেষজ্ঞদের   তাহলে কি ট্রাম্পকে ডুবাচ্ছে করোনা আর বর্ণবাদ   বিক্ষোভের মুখেই জার্মানি থেকে সেনা প্রত্যাহার করল ট্রাম্প   এবার বন্ধ হল পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা   ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   এলএপিডি প্রধান মিশেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫

মূল পাতা   >>   লাইফ স্টাইল

ঘরকে যেভাবে করোনাভাইরাস মুক্ত রাখবেন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৭:২২:৩৬

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বেশিরভাগ মানুষ এখন ঘরেই সময় কাটাচ্ছেন। এমতাবস্থায় আপনার পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে ঘর ভাইরাসমুক্ত করাটা জরুরি।
নিউ দিল্লির ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক ও ‘নিউরোলজি’ বিভাগের প্রধান পারভিন গুপ্তা ঘর সুরক্ষিত রাখার কিছু টিপস দিয়েছেন। আসুন জেনে নেই সেই সম্পর্কে-

১.ঘরের প্রতিটি অংশ নিয়মিত সাবান কিংবা জীবানুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।

২. প্রতিদিন রান্না করার পর রান্নাঘর পরিষ্কার করতে হবে। বাইরে পরার জুতা নিয়ে ঘরের প্রবেশ করা যাবে না।

৩. লাইটের সুইচ, টেবিল, কম্পিউটারের কিবোর্ড, দরজার হাতল, টয়লেট, আলমারি ও ওয়্যারড্রোব পরিষ্কার করতে হবে।

৪. বাইরে থেকে সদাই কিনে আনার পর ব্যাগটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। প্রয়োজনে ব্যাগটিকে ঘরের বাইরে ফেলে রাখুন ২৪ থেকে ৪৮ ঘণ্টা।

৫. সদাই বাসায় আনার পর ‘পটাশিয়াম পারম্যাঙ্গানেট’ দ্রবণে পরিষ্কার করতে হবে। এই রাসায়নিক উপাদানটি পাওয়া না গেলে ৫ থেকে ১০ মিনিট গরম পানিতে ধুয়ে নিতে হবে।

৬. বাজারে গেলে মানুষের যতটা দূরে থাকা যাই ততই ভালো। ঘরে ফিরে প্রথম হাত ধোওয়া, সম্ভব হলে পরা কাপড় ধুয়ে গোসল করতে হবে।

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএস

এই খবরটি মোট পড়া হয়েছে ৫০৬ বার

আপনার মন্তব্য