যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৬ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 09:36am

|   লন্ডন - 04:36am

|   নিউইয়র্ক - 11:36pm

  সর্বশেষ :

  নিউজিল্যান্ডে উড়োজাহাজের সংঘর্ষে ২ পাইলট নিহত   কী কথা হলো মোদি-ইমরানের?   ঢাকায় বস্তিতে সাড়ে ৬ লাখ মানুষের বাস   দুর্ঘটনায় মৃত্যু নয়, সীমান্তে বাংলাদেশিদের হত্যা করা হয় : মির্জা ফখরুল   উজবেকিস্তান পৌঁছেছেন রাষ্ট্রপতি   মোহাম্মদ বিন সালমানের বোন ফ্রান্সে বিচারের মুখোমুখি   ‘ইমরান খান ধর্মের প্রতি আন্তরিক’   দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ   প্রধানমন্ত্রীর বক্তব্যে বাবুনগরীর প্রতিবাদ   চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ পুলিশের এসআই আটক   নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চে হামলাকারী   ওমান উপসাগরে ট্যাংকারে হামলায় ইরান দায়ী: মার্কিন সামরিক বাহিনী   আবারও সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা   ঋণনির্ভর বাজেট জনগণের পকেট কাটবে: ফখরুল   প্রয়োজনেই বড় বাজেট: প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

অমর একুশে গ্রন্থমেলায় চার লস এঞ্জেলেস প্রবাসীর বই

আতাউল খান রিপন, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-০৬ ১৪:১১:৫২

আতাউল খান রিপন: প্রতি বছর এর মত এ বছরও শুরু হয়ে গেল বাংলা ভাষার মাস। বাঙালি জাতি তথা বাংলা ভাষা ভাষীর জন্য এ এক অনন্য শিহরনের মাস। বাংলাদেশসহ বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিটি বাঙালির বাংলা ভাষার  জন্য অমর একুশ এক অবিনাশী চেতনা। এই চেতনাকে মনের ভিতর লালন করেই ঢাকার বাংলা একাডেমিতে চলছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯।  অমর একুশে গ্রন্থমেলায় হাজার হাজার নতুন বই বের হবে।এই মেলায় নবীন প্রবীণ লেখকদের বই বের হবে সেক্ষেত্রে প্রবাসী লেখকরাও পিছিয়ে নেই। পিছিয়ে নেই লস এঞ্জেলেসের চার লেখক ।

তপন দেবনাথ -  লস এঞ্জেলেস প্রবাসী লেখক ও সাংবাদিক এর দুইটি বই প্রকাশিত হয়েছে। বই দুইটির নাম হচ্ছে-  “আমেরিকা সংলাপ” এবং “যে সবে বঙ্গেত জন্মি” (গল্প গ্রন্থ)।প্রকাশ করেছে শুদ্ধ প্রকাশ।আর বই দুইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। পাওয়া যাবে একুশের বই মেলায় শুদ্ধ প্রকাশ এর স্টলে । তপন দেবনাথের এ যাবত  বই প্রকাশিত হয়েছে ২৫ টি ।

শাহানা পারভীন - লস এঞ্জেলেস প্রবাসী কবি লেখক উপস্থাপিকা ও অভিনেত্রী তার এবারের  ২১শের বই মেলায় ২০১৯ আরেকটি  কবিতার বই বের হলো । বইটির নাম “মানবতা আমাদের  ঠিকানা “ শাহানা পারভীন  গত বেশ  কিছু দিন যাবত ঢাকাতে অবস্তান করছেন ।বইটি দু’জন প্রিয় মানুষকে (তার মা জননী আরেক জন শাশুড়ি মা) উৎসর্গ করেছেন । দু’জনই হারিয়ে গেছে না ফেরার দেশে।

জিয়াউদ্দিন আহমেদ - একজন লস এঞ্জেলেস প্রবাসী নুতন লেখক তার প্রথম বই   আসন্ন বইমেলায়  বইটি পাওয়া যাবে - বইটির নাম ' দাঁড়াও পথিকবর। ' দি রয়েল পাবলিশার্স বইটি প্রকাশ করেছে। লেখক নিজেই বইমেলায় উপস্থিত থাকবেন বলে ইতি মধ্যেয়ই ঢাকাই  গিয়েছেন ।

এম ইসলাম মাসুদ
- এরিজোনাতেই বসবাস করেন, মাঝে মধ্যে লস এঞ্জেলেস বিভিন্ন অনুষ্ঠান দেখা যায় ।এবারের বই মেলায় লেখা “গুম “ উপন্যাসটির প্রথম খন্ড  ২০১৯  একুশের বই মেলায় পাওয়া যাবে, স্টল নং ৫২৮-৫২৯, মুক্তচিন্তা প্রকাশনালয়ে। সংগ্রহ করে পড়ার অনুরোধ লেখকের। বাংলাদেশের একটি পরিবারের একজন উপার্জনক্ষম সদস্য যদি গুম খুন বা নিঁখোজ হয়, তাহলে পরিবারটি কিভাবে ধ্বংশ হয়ে যেতে পারে তারই একটি চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন এই উপন্যাসে। ২০১৪ সাল থেকে এম ইসলাম মাসুদ নিয়মিত লিখেই চলেইছেন ।

মিডিয়ার খবরে জানা যায় যে ২০১৮ এর বই মেলাতে ৪৫০০ নতুন বই বের হয়েছিল এবং প্রায় ৭০ কোটী টাকার বাণিজ্য হয়েছিল ।

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১২৩১ বার

আপনার মন্তব্য