Updates :

        ইউএনজিএর ৩১তম বিশেষ অধিবেশন: করোনা মোকাবিলায় আরো সহযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর

        এবার বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে চাঁদে পতাকা ওড়ালো চীন

        টাইমের বর্ষসেরা শিশু গীতাঞ্জলি রাও

        মূর্তি ও ভাস্কর্য নিয়ে যা বললেন আলেমরা

        এবার 'সিটি অব লস এঞ্জেলেসে' জারি হলো 'স্টে-এট-হোম'

        বারের উপর চটেছেন ট্রাম্প

        প্রকাশ্যে টিকা নেবেন সাবেক তিন প্রেসিডেন্ট

        যুক্তরাষ্ট্রে একদিনেই হাসপাতালে ভর্তি লক্ষাধিক করোনা রোগী

        ফ্রান্সে ৭৬টি মসজিদ বন্ধের পরিকল্পনা

        আসাদুজ্জামান নূর করোনায় আক্রান্ত

        দল সাজাচ্ছেন হ্যারিস, ঘোষণা করলেন তিন নাম

        ফোবানা নির্বাচনে জয়ী হওয়ায় মাসুদ চৌধুরীকে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের অভিনন্দন

        আলাস্কায় ভয়াবহ ভূমিধস: নিখোঁজ ছয়

        একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড যুক্তরাষ্ট্রে

        ক্যালিফোর্নিয়ায় বইছে গরম হাওয়া, বিচ্ছিন্ন হবে বিদ্যুৎ

        টিকা বিতরণে প্রস্তুত যুক্তরাষ্ট্র

        চীনা পণ্যের শুল্ক সহসা বাতিল হবে না: বাইডেন

        ইরানে যুক্তরাষ্ট্র হামলা চালালে আমিরাত আক্রমণের হুমকি তেহরানের

        করোনার ভুয়া টিকা নিয়ে ইন্টারপোলে সতর্কতা জারি

        অনুমতি ছাড়া ঢাকায় কোন মিছিল-সমাবেশ করা যাবে না

এবার পৃথিবীর গ্যালাক্সি থেকেই এলো রহস্যময় সংকেত!

এবার পৃথিবীর গ্যালাক্সি থেকেই এলো রহস্যময় সংকেত!

পৃথিবীর বাইরের অন্যান্য গ্রহের অর্থাৎ ভিন গ্রহের প্রাণীদের বলা হয়ে থাকে, অ্যালিয়েন। বাস্তবে এখন পর্যন্ত ভিন গ্রহের প্রাণী বা অ্যালিয়েনের দেখা পাওয়া না গেলেও, ধারণা করা হয় অ্যালিয়েন রয়েছে।

ষড়যন্ত্র তত্ত্ববাদীদের সেই ধারণা এবার আরো জোড়ালো করল মহাকাশ থেকে ফের আগত বেশ কিছু রেডিও সংকেত। তাহলে কি সত্যিই অ্যালিয়েনের অস্তিত্ব রয়েছে?

তবে এবার আর ভিন্ন সৌরজগৎ থেকে নয়, বরং আমাদের পৃথিবীর নিজস্ব গ্যালাক্সি বা মিল্কিওয়ে থেকে আগত রহস্যময় ও শক্তিশালী রেডিও সংকেত (বেতার তরঙ্গ) শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। তাহলে কী ভিন গ্রহের প্রাণীরা এসব সংকেতের মাধ্যমে পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ষড়যন্ত্র তত্ত্ববাদীদের মনে।

মহাজাগতিক ফাস্ট রেডিও ব্রাস্ট (এফআরবি) নামক এ ধরনের বেতার তরঙ্গ এখানো বিজ্ঞানীদের কাছে অমীমাংসিত এক রহস্য। শক্তিশালী এসব বেতার তরঙ্গের স্থায়িত্ব সর্বোচ্চ কয়েক মিলিসেকেন্ড। ২০১৭ সালে ভিন্ন সৌরজগৎ থেকে এ ধরনের রহস্যময় তরঙ্গ আসার ঘটনা সর্বপ্রথম আবিষ্কার হয়। আর এবার পৃথিবীর নিজস্ব মিল্কিওয়ে বা ছায়াপথের মধ্যেই রহস্যময় এই ঘটনা ঘটল। সূর্য সারাদিনে যে পরিমাণ শক্তি নির্গত করে তার তুলনায় রহস্যময় এসব বেতার তরঙ্গ এক মিলিসেকেন্ডেই অনেক বেশি শক্তি নির্গত করে।

নেচার জার্নালে প্রকাশিত কানাডা, যুক্তরাষ্ট্র এবং চীনের বিজ্ঞানীদের তিনটি গবেষণাপত্রে সম্প্রতি শনাক্ত করা মহাজাগতিক বেতার তরঙ্গগুলো পৃথিবীর মিল্কিওয়ে গ্যালাক্সি থেকে এসেছে বলে দাবি করা হয়েছে। ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রো ফিজিসিস্ট ডা. ড্যানিয়েল মিচিলি এটিকে ‘আমাদের গ্যালাক্সিতে এখনও পর্যন্ত সর্বাধিক আলোকিত তরঙ্গ বিস্ফোরণ’ হিসেবে উল্লেখ করেছেন।

বিজ্ঞানীরা এফআরবিগুলোর কারণ সম্পর্কে এখনো জানেন না। তবে তাদের প্রত্যাশা, আমাদের নিজস্ব গ্যালাক্সির মধ্যে থেকে শনাক্ত করা নতুন এসব সংকেত এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে, যা রহস্য সমাধানে সহায়তা করতে পারে। যেহেতু বেতার তরঙ্গগুলো আমাদের নিজস্ব মিল্কিওয়ের মধ্য থেকেই এসেছে, তাই জ্যোতির্বিজ্ঞানীরা এটির সম্ভাব্য উৎস আবিষ্কার করতে সক্ষম হবেন বলে মনে করছেন।

ষড়যন্ত্র তত্ত্ববাদীদের দাবি, এর মাধ্যমে অ্যালিয়েনরা পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। তবে এ ধারণা উড়িয়ে দিয়েছেন গবেষকরা। তাদের মতে, এসব সংকেত অ্যালিয়েনদের হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ সংকেতগুলো মহাবিশ্বের চূড়ান্ত স্কেলগুলোতে ঘটা কোনো এনার্জির লক্ষণ। এমনকি অত্যন্ত বুদ্ধিমান প্রজাতিরও এ ধরনের এনার্জি উৎপাদন করার সম্ভাবনা খুবই কম। আর এখন পর্যন্ত কোনো শনাক্তকরণ পদ্ধতি নেই যা প্রমাণ দিতে পারে যে, বেতার তরঙ্গগুলো অ্যালিয়েনদের সৃষ্টি।

শেয়ার করুন