আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

গ্রেটার ওয়াশিংটন ডিসি বিএনপিকে কুক্ষিগত করে রাখতে চান ওয়াশিংটনের নেতারা

গ্রেটার ওয়াশিংটন ডিসি বিএনপিকে কুক্ষিগত করে রাখতে চান ওয়াশিংটনের নেতারা

গ্রেটার ওয়াশিংটন ডিসি (ডিসি, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়া) এলাকায় বিএনপির রাজনৈতিক সকল কার্যক্রমে একক আধিপত্য ধরে রাখতে চায় ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা। এতে করে গ্রেটার অধিভূক্ত ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতা-কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।সম্প্রতি কেন্দ্রীয় বিএনপির নেতার কাছে পাঠানো  চিঠিতে ওয়াশিংটন ডিসি বিএনপির প্রতি ক্ষোভ জানায় গ্রেটার অধিভূক্ত অন্য প্রদেশ দুটির নেতারা।

ম্যারিল্যান্ড ও  ভার্জিনিয়া বিএনপির নেতারা- অনুমতি ছাড়া দলীয় ব্যানার ব্যবহার করায় ওয়াশিংটন ডিসির প্রতি ক্ষোভ জানিয়েছে। গত ১১ অক্টোবর ওয়াশিংটন ডিসি বিএনপি জাতীয় বিপ্লব সংহতি দিবসের আলোচনা সভায় “গ্রেটার ওয়াশিংটন ডিসি” বিএনপির ব্যানার ব্যবহার করায় তারা ক্ষোভ জানায়। প্রসঙ্গত,মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রেটার ওয়াশিংটন ডিসি বলতে- ওয়াশিংটন ডিসি, ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া প্রদেশের সমন্বয়ে গঠিত।

কেন্দ্রীয় নেতা সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন গ্রেটার মুছে দিয়ে মিটিং করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতারা অভিযোগ করেন- কেন্দ্রীয় নির্দেশনা থাকলেও মানছে না ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা। তারা চায় না ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়ায় বিএনপির কমিটি গঠিত হোক।
তারা জানায়- গত ১৭ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি বিএনপির রাজনৈতিক কর্মশালায় অংশ নেয় বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। সেই অনুষ্ঠানের ব্যানারও গ্রেটার ওয়াশিংটন লেখা থাকায় তাৎক্ষণিক তিনি সেটা মুছে দেন এবং তাদেরকে পরবর্তীতে গ্রেটার শব্দের ব্যবহার বন্ধের নির্দেশও দেন বিএনপির কেন্দ্রীয় নেতা। তবে কেন্দ্রীয় নেতারা নির্দেশনারও পরে, তারা বিষয়টি আমলে নেয়নি। তারপরও দেদারসে ওয়াশিংটন ডিসি বিএনপি তাদের কর্মসূচির ব্যানারে গ্রেটার ওয়াশিংটন লেখা ব্যবহার করছে। ফলে তাদের এমন কর্মকাণ্ডে ক্ষুদ্ধ ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতা-কর্মীরা।
ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া নেতা-কর্মীরা বলছেন- যেখানে কেন্দ্রীয় নির্দেশনার মাধ্যমে পৃথক কমিটি করার ঘোষণা দিয়েছে। আর কমিটি হলে সংগঠনিক বিস্তৃতি লাভ করবে। কিন্তু ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা চায় না ‘কমিটি বিস্তৃতি লাভ করুক’। ওয়াশিংটন ডিসির মুষ্ঠিমেয় নেতারা চায়- ‘যেন তাদের হাতেই ক্ষমতা পুঞ্জভূত থাক’ বলে অভিয়োগ ম্যারিল্যান্ড-ভার্জিনিয়ার নেতাদের।
এদিকে ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপি চিঠিতে দাবি করেছে- কেন্দ্রীয় বিএনপি ওয়াশিংটন ডিসির কমিটি দিয়েছে, কিন্তু গ্রেটার ওয়াশিংটনডিসির কোন কমিটি দেয়নি। কাজেই যারা দলীয় ব্যানারের অপব্যবহার করছে, তাদের শাস্তি দিয়ে ক্ষমতার অপব্যবহার বন্ধ করতে হবে।
সম্প্রতি বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন বরাবর পাঠানো চিঠিতে এসব ক্ষোভের কথা জানিয়েছে ম্যারিল্যান্ড বিএনপির পক্ষে প্রধান উপদেষ্টা সাহিদ খান চৌধুরী ও ভার্জিনিয়া বিএনপির পক্ষে সাধারণ সম্পাদক মোহাম্মদ তোফায়েল আহমেদ।
চিঠির ভাষ্য মতে- ওয়াশিংটন ডিসি বিএনপি জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের আলোচনা সভায় তারা “গ্রেটার ওয়াশিংটন ডিসি” বিএনপির লিখিত ব্যানার ব্যবহার করে। যা অবৈধ ও দলীয় গঠনতন্ত্রের সংবিধান বহির্ভূত।
এসময় গঠনতন্ত্র অনুযায়ী অনুমোদন বিহীন ব্যানার ব্যবহারকারীদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয় চিঠিতে।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর