যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 08:06am

|   লন্ডন - 02:06am

|   নিউইয়র্ক - 09:06pm

  সর্বশেষ :

  বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্ত নেই : পররাষ্ট্রমন্ত্রী   সেনাপ্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা   দিল্লির দূষণ নিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির অবাক করা বক্তব্য   নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল ত্রিপুরা, মোবাইল-ইন্টারনেট সেবা বন্ধ   নিউ জার্সিতে বন্দুকধারীর গুলিতে পুলিশসহ ৬ জন নিহত   সান দিয়াগোতে বিজয় মেলা আগামী শনিবার   প্রথম দিনের শুনানিতে আদালতে চুপচাপ সু চি   ভারতে ভিসার অতিরিক্ত সময় থাকলে বাংলাদেশি মুসলিমদের জরিমানা ২১০০০, হিন্দুদের ১০০   গণতান্ত্রিক দেশের তালিকায় নেই বাংলাদেশ   নো এনআরসি, নো ডিভাইড অ্যান্ড রুল: মমতা   ৩৮ আরোহী নিয়ে চিলির বিমান নিখোঁজ   ছাত্রদল সন্দেহে ২ শিক্ষার্থীকে হল থেকে বের করে দিল ছাত্রলীগ   নায়ক থেকে খলনায়ক সু চি   ‘সু চির জন্য দোয়া করতাম, তিনি আজ খুনিদের পক্ষে’   খালেদা জিয়ার মুক্তির দাবীতে সিএনএন ভবনের সামনে ক্যালিফোর্নিয়া বিএনপির বিক্ষোভ

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

গ্রেটার ওয়াশিংটন ডিসি বিএনপিকে কুক্ষিগত করে রাখতে চান ওয়াশিংটনের নেতারা

জাহিদ রাহমান , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১১-২০ ০০:৫৬:৫৭

জাহিদ রাহমান : গ্রেটার ওয়াশিংটন ডিসি (ডিসি, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়া) এলাকায় বিএনপির রাজনৈতিক সকল কার্যক্রমে একক আধিপত্য ধরে রাখতে চায় ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা। এতে করে গ্রেটার অধিভূক্ত ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতা-কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।সম্প্রতি কেন্দ্রীয় বিএনপির নেতার কাছে পাঠানো  চিঠিতে ওয়াশিংটন ডিসি বিএনপির প্রতি ক্ষোভ জানায় গ্রেটার অধিভূক্ত অন্য প্রদেশ দুটির নেতারা।

ম্যারিল্যান্ড ও  ভার্জিনিয়া বিএনপির নেতারা- অনুমতি ছাড়া দলীয় ব্যানার ব্যবহার করায় ওয়াশিংটন ডিসির প্রতি ক্ষোভ জানিয়েছে। গত ১১ অক্টোবর ওয়াশিংটন ডিসি বিএনপি জাতীয় বিপ্লব সংহতি দিবসের আলোচনা সভায় “গ্রেটার ওয়াশিংটন ডিসি” বিএনপির ব্যানার ব্যবহার করায় তারা ক্ষোভ জানায়। প্রসঙ্গত,মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রেটার ওয়াশিংটন ডিসি বলতে- ওয়াশিংটন ডিসি, ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া প্রদেশের সমন্বয়ে গঠিত।

কেন্দ্রীয় নেতা সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন গ্রেটার মুছে দিয়ে মিটিং করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতারা অভিযোগ করেন- কেন্দ্রীয় নির্দেশনা থাকলেও মানছে না ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা। তারা চায় না ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়ায় বিএনপির কমিটি গঠিত হোক।
তারা জানায়- গত ১৭ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি বিএনপির রাজনৈতিক কর্মশালায় অংশ নেয় বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। সেই অনুষ্ঠানের ব্যানারও গ্রেটার ওয়াশিংটন লেখা থাকায় তাৎক্ষণিক তিনি সেটা মুছে দেন এবং তাদেরকে পরবর্তীতে গ্রেটার শব্দের ব্যবহার বন্ধের নির্দেশও দেন বিএনপির কেন্দ্রীয় নেতা। তবে কেন্দ্রীয় নেতারা নির্দেশনারও পরে, তারা বিষয়টি আমলে নেয়নি। তারপরও দেদারসে ওয়াশিংটন ডিসি বিএনপি তাদের কর্মসূচির ব্যানারে গ্রেটার ওয়াশিংটন লেখা ব্যবহার করছে। ফলে তাদের এমন কর্মকাণ্ডে ক্ষুদ্ধ ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপির নেতা-কর্মীরা।
ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া নেতা-কর্মীরা বলছেন- যেখানে কেন্দ্রীয় নির্দেশনার মাধ্যমে পৃথক কমিটি করার ঘোষণা দিয়েছে। আর কমিটি হলে সংগঠনিক বিস্তৃতি লাভ করবে। কিন্তু ওয়াশিংটন ডিসি বিএনপির নেতারা চায় না ‘কমিটি বিস্তৃতি লাভ করুক’। ওয়াশিংটন ডিসির মুষ্ঠিমেয় নেতারা চায়- ‘যেন তাদের হাতেই ক্ষমতা পুঞ্জভূত থাক’ বলে অভিয়োগ ম্যারিল্যান্ড-ভার্জিনিয়ার নেতাদের।
এদিকে ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া বিএনপি চিঠিতে দাবি করেছে- কেন্দ্রীয় বিএনপি ওয়াশিংটন ডিসির কমিটি দিয়েছে, কিন্তু গ্রেটার ওয়াশিংটনডিসির কোন কমিটি দেয়নি। কাজেই যারা দলীয় ব্যানারের অপব্যবহার করছে, তাদের শাস্তি দিয়ে ক্ষমতার অপব্যবহার বন্ধ করতে হবে।
সম্প্রতি বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন বরাবর পাঠানো চিঠিতে এসব ক্ষোভের কথা জানিয়েছে ম্যারিল্যান্ড বিএনপির পক্ষে প্রধান উপদেষ্টা সাহিদ খান চৌধুরী ও ভার্জিনিয়া বিএনপির পক্ষে সাধারণ সম্পাদক মোহাম্মদ তোফায়েল আহমেদ।
চিঠির ভাষ্য মতে- ওয়াশিংটন ডিসি বিএনপি জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের আলোচনা সভায় তারা “গ্রেটার ওয়াশিংটন ডিসি” বিএনপির লিখিত ব্যানার ব্যবহার করে। যা অবৈধ ও দলীয় গঠনতন্ত্রের সংবিধান বহির্ভূত।
এসময় গঠনতন্ত্র অনুযায়ী অনুমোদন বিহীন ব্যানার ব্যবহারকারীদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয় চিঠিতে।

এই খবরটি মোট পড়া হয়েছে ২১৭ বার

আপনার মন্তব্য