আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোঃ সফি হকের ইন্তেকাল - বাফলার সহযগিতা

সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোঃ সফি হকের ইন্তেকাল - বাফলার সহযগিতা

মোঃ সফি হক ছিলেন একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব । তিনি লস এঞ্জেলেসের উত্তরন শিল্পী গোষ্ঠীর একজন বলিষ্ঠ সদস্য ও কর্মী ছিলেন । সেই সাথে তিনি বাংলাদেশ আওয়ামীলীগ এর একজন কর্মী ছিলেন । লস এঞ্জেলেসের বহুত অনুষ্ঠানে তিনি অংশ নিতেন এবং দর্শক দের আনন্দ দিতেন । সবার কাছে তিনি সদা হাস্য এক পরিচিত মুখ। তিনি ১৮ বছর যাবত প্রবাসে জীবন যাপন করছেন ।গত ২১ ফেব্রয়ারি ২০১৫ তারিখে তিনি মৃত্যুবরণ করেন । তিনি দুরারোগ্য পাকস্থলীর কান্সারে আক্রান্ত ছিলেন । UCLA মেডিকেল সেন্টারে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন । দীর্ঘ রোগভোগের পর তিনি অবশেষে মৃত্যুর কাছে আত্মসমর্পণ করেন । ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্রের জনক । তার অসুস্থ স্ত্রী বর্তমানে আমেরিকায় রয়েছেন ।
বাংলাদেশে তার বাড়ি নোয়াখালী জেলায় । বাংলাদেশ থেকে তিনি দক্ষিণ আফ্রিকা যান , সেখান থেকে তিনি আমেরিকা আসেন । মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি লস এঞ্জেলেসের লংবিচ শহরে বসবাস করতেন ।ইতিপূর্বে মোঃ সফি হক স্ত্রীর ব্রেন স্ট্রোকের কথা শুনে বাংলাদেশে যান । বাংলাদেশে থাকাকালীন মোঃ সফির পাকস্থলীতে ক্যান্সার ধরা পড়ে । এরপর তিনি স্ত্রীকে সাথে নিয়ে আমেরিকায় ফিরে আসেন । তার একমাত্র ছেলে বাংলাদেশে থেকে যায় । দীর্ঘদিন রোগভোগের কারনে জনাব সফি হক পরিবারের জন্য উপার্জনে অক্ষম হয়ে যান । তিনি সরকারী সাহায্য ভাতার আবেদন করেন । এভাবে অতি কষ্টে তাদের দিনাতিপাত হচ্ছিলো । তার কোন সঞ্চয়ও অবশিষ্ট নেই ।
গত ২১ ফেব্রয়ারি ২০১৫ তারিখে মোঃ সফি হক ইন্তেকাল করার পর তার সৎকার করা নিয়ে অর্থনৈতিক বিপত্তি দেখা দেয় । এসময় তার পরিবারের পাশে এসে দাড়ায় প্রবাসীদের সংগঠন বাফলা । জনাব মারটেন রহমান নামের এক মহান ব্যক্তি তার জন্য কবরের জায়গা দান করেন । কমিউনিটির সকলে মিলে তার শেষকৃত্য অনুষ্ঠানের ব্যয় বহন করেন । বর্তমানে মোঃ সফি হকের স্ত্রী গুরতর অসুস্থ এবং বাংলাদেশে অবস্থানরত ২১ বছর বয়সের ছেলেটি কোন উপার্জনে সক্ষম হয়ে ওঠেনি । তাদের কোন সঞ্চিত টাকাও নাই । ছেলে টি আমেরিকাতে আসার চেষ্টা করছে।
মোঃ সফি হকের পরিবারের এমনই দুঃসময়ে বাফলা তাদের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে । এ উপলক্ষে গত ১লা মার্চ ২০১৫ রবিবারে বাফলার অফিসে হয়ে গেলো দোয়া মাহফিল ও ফান্ডরাইজিং ডিনার অনুষ্ঠান । এ সময় তার আত্মজীবনী নিয়ে আলোচনা করা হয়। এতে বক্তৃতা করেন উত্তরণ শিল্পীগোষ্ঠীর সভাপতি জনাব ডাঃ আবুল হাশেম , জনাব সাদিক সহ প্রমুখ ব্যক্তিরা । জনাব ডাঃ আবুল হাশেম অনুষ্ঠানটি পরিচালনা করেন । বাফলা সভাপতি সিফার চৌধুরী ঘোষণা দেন , সান গাব্রিয়েল ব্লু বার্ডে এ বাফলা নিজস্ব কবরস্থান ক্রয় করবে । যাতে এরকম অবস্থায় অসহায় মানুষদের সহায়তা করা যায় । তিনি বলেন , মানুষ মানুষের জন্য । আমাদেরকে মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে । হিংশা বিদ্বেষ না করে আমরা একে অন্যের পাশে দাঁড়াবো । কে কোন দল করেছে তা বড় ব্যাপার না । বাফলা যে আজ কনিউনিটির মানুষের কষ্টের সময়ে সাহায্যের হাত বাড়ায়ে দেয় এটাই বাফলার বৈশিষ্ট্য । বাফলা সভাপতি এসময় তার পরিবারের ভরনপোষণ মনিটরের জন্য একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন , জনাব ডাঃ আবুল হাশেম , জনাব ড্যানি তায়্যেব , জনাব জসিম আশরাফী, জনাব সামছুদ্দিন মানিক । অনুষ্ঠান শেষে দোয়া করা হয় এবং খাবারের প্যাকেট বিতরন করা হয় ।
এ সময় নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক মহান ব্যক্তি আবেগ আপ্লুত হয়ে কমিউনিটির জন্য আরও একটি কবরস্থানের জায়গা দান করার ঘোষণা দেন ।

উল্লেখ্য, এ অনুষ্ঠানে মরহুম মোঃ সফি হকের পরিবারের জন্য তহবিল গঠন করা হয়। বিভিন্ন ব্যক্তিবর্গ নগদে সহায়তা করেন। অনেকে প্রতিশ্রুতি দেন। আরোও ছবি দেখুন ঃ

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর