যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ০৭ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 10:53am

|   লন্ডন - 05:53am

|   নিউইয়র্ক - 12:53am

  সর্বশেষ :

  ঢাকায় করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্ট   নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন   সিলেট সিটির সাবেক মেয়র কামরান করোনায় আক্রান্ত   দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা   ত্বক ফর্সা ক্রিমের বিজ্ঞাপনের পাশাপাশি বর্ণবাদ বিরোধী পোস্ট, সমালোচনায় প্রিয়াঙ্কা   চট্টগ্রামে বিএসআরএম কারখানায় বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪   বাংলাদেশের করোনা শনাক্ত নিয়ে সন্দেহ বিশেষজ্ঞদের   তাহলে কি ট্রাম্পকে ডুবাচ্ছে করোনা আর বর্ণবাদ   বিক্ষোভের মুখেই জার্মানি থেকে সেনা প্রত্যাহার করল ট্রাম্প   এবার বন্ধ হল পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা   ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   লস এঞ্জেলেস পুলিশ প্রধান মাইকেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

৫৪ বিলিয়ন ডলার ঘাটতি থাকায় বাজেট সংকোচনের প্রস্তাব নিউসামের

করোনাভাইরাস সঙ্কট

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৫-১৫ ১৫:৪১:০৮

 আপডেট: ২০২০-০৫-১৫ ১৫:৪৪:৪৬

সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক:
ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসাম বৃহস্পতিবার ১৪ বিলিয়ন ডলার বাজেট সংকোচনের প্রস্তাব দিয়েছেন। রাজ্যের রাজস্ব সংগ্রহ করোনার কারণে বাধাগ্রস্ত হওয়ায় ৫৪.৩ বিলিয়ন ডলার বাজেট ঘাটতি দেখা দিয়েছে। লকডাউন ও ঘরে নিরাপদে থাকার নিয়মের কারণে ৪.৭ মিলিয়ন মানুষ কর্মহীন হয়ে পড়েছেন।


নিউসামের প্রস্তাবনায় আরও ছিল অতিরিক্ত কর ধার্য করা, খরচ কমানো, রিজার্ভ ব্যবহার ও অভ্যন্তরীণ অর্থ সংগ্রহ। এছাড়া গভর্নরসহ রাজ্যের সব কর্মচারীর বেতন থেকে শতকরা ১০ টাকা কেটে নেওয়া। ২০৩ বিলিয়ন ডলারের এই ব্যয় পরিকল্পনা গত বছর পাশ হওয়া বাজেটের চেয়ে শতকরা ৫ ভাগ কম। বাজেট কর্তনের  সিদ্ধান্ত তার জন্য দুঃখজনক বলে জানান নিউসাম।   

তবে গভর্নর আরও বলেন, ফেডারেল গভর্নমেন্ট যদি প্রস্তাবিত ১ ট্রিলিয়ন ডলার রাজ্য ও স্থানীয় সরকারগুলোকে সাহায্য করে তাহলে এই বাজেট কর্তন কাটিয়ে উঠা সম্ভব। আগামী জুলাইয়ের ১ তারিখের আগে এই সাহায্য প্রয়োজন হবে। তবে কংগ্রেস এ বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে পারবে কি না তা এখনো অনিশ্চিত।

 এর আগে গভর্নর গেভিন নিউসাম ও অরেগন, ওয়াশিংটন, নেভাদা, কলোরাডোর গভর্নররা কংগ্রেসের কাছে সাহায্যের আবেদন করেন। তাদের মতে জনস্বাস্থ্যে বরাদ্দ, শিক্ষক, পুলিশ অফিসার, ফায়ার ফাইটারদের মতো জরুরি সেবায় লোকবল ছাঁটাইয়ের বিষয় রাজ্যগুলোর মোকাবিলা করতে অর্থ অনুদান প্রয়োজন। ইতোমধ্যে মার্চে কংগ্রেস ও প্রেসিডেন্ট ট্রাম্প ২ ট্রিলিয়ন ডলার অর্থনৈতিক সহায়তা মঞ্জুর করেছেন।

বাজেট কর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে পাবলিক স্কুলগুলো। কেভিন গর্ডন বলেন, ক্যালিফোর্নিয়ার ইতিহাসে এককভাবে পাবলিক স্কুলগুলোর বাজেটে এত বড় কাটছাঁট হয়নি। স্কুল কর্তৃপক্ষ জানেন না যখন সবকিছু শুরু হবে তখন তারা কী করবেন।

তবে ২ লাখ ৩৩ হাজার কর্মচারীর বেতন কর্তনের ফলে রাজ্যের বেঁচে যাবে ২.৮ বিলিয়ন ডলার। অথচ গত চার মাস আগেও নিউসাম ২২২.২ বিলিয়ন ডলার রাজ্যের ব্যয়ের হিসাব ধারণা করেছিলেন যেখানে নতুন বেশ কিছু কর্মসূচি ছিল। তবে নতুন বাজেট প্রস্তাবনায় সেসব বাদ দেওয়া হয়েছে। 


/এলএ বাংলা টাইমস/এন/এইচ

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৭০ বার

আপনার মন্তব্য