যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ইং

|   ঢাকা - 09:33am

|   লন্ডন - 04:33am

|   নিউইয়র্ক - 11:33pm

  সর্বশেষ :

  করোনা সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে : জাতিসংঘ মহাসচিব   ব্যাপক হারে কানাডার নাগরিক হচ্ছেন আমেরিকানরা   বানরের অধিকার নিশ্চিতে সুইজারল্যান্ডে গণভোট   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ: নিহত অর্ধশত   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই   হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত তরুণদের অধিকাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের   এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু   হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লক্ষাধিক মানুষ   নতুন আরও এক লাখ কর্মী নিয়োগ দেবে আমাজন   লস এঞ্জেলেসে অক্টোবর থেকে সীমিত আকারে খুলবে ব্যবস্থাপ্রতিষ্ঠান   বাইডেনের নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করতে চাইছে রাশিয়া   ক্যালিফোর্নিয়ায় গুলিতে আহত এক, নেপথ্যে মাদক   তীব্র হচ্ছে ক্যালিফোর্নিয়ার 'ববক্যাট ফায়ার'

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

জলবায়ু পরিবর্তন সম্পর্কে বিজ্ঞান কিছু জানে না, দাবি ট্রাম্পের!

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৯-১৬ ০১:০৫:৩৬

ডোনাল্ড ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক: বিতর্কিত বক্তব্যের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনায় আসেন প্রায়শই। এবার জলবায়ু পরিবর্তন নিয়েও হাস্যকর মন্তব্য করে আলোচনায় এলেন তিনি। 


সোমবার দাবানলে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া সফরে গিয়ে জলবায়ু পরিবর্তন সম্পর্কে ট্রাম্প বলেন, “আসলে বিজ্ঞান এ সম্পর্কে কিছু জানে বলে আমার মনে হয়না।”

বিজ্ঞানের সতর্কতা অস্বীকার না করার জন্য ট্রাম্পকে এর আগেও অনুরোধ করা হয়েছিল। এবার ক্যালিফোর্নিয়ার দাবানল সম্পর্কে তিনি বলেছেন, “এটি ঠাণ্ডা হতে শুরু করেছে। শুধু দেখতে থাকুন। আপনা-আপনি সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।”

চলতি আগস্টের শুরু থেকে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়েছে পড়েছে। পুড়ে ছাই হয়েছে বিস্তীর্ণ এলাকা ও বনাঞ্চল। মারা গেছে অন্তত ৩৬ জন।

সফরকালে দাবানল দমনে নিয়োজিত ক্যালিফোর্নিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। সেখানে জলবায়ু পরিবর্তন নিয়ে বিজ্ঞানীদের সতর্কতার বিপক্ষে অবস্থান নেন তিনি। বরাবরই জলবায়ু পরিবর্তন বাস্তবতার বিরোধিতা করে আসছেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্যালিফোর্নিয়ার আগুন অনেক বেশি ছড়িয়েছে। তাপমাত্রা ভয়াবহ বৃদ্ধি পাওয়ায় ও শুকনো বাতাসের কারণে আগুন ছড়ানো ত্বরান্বিত হয়েছে। কিন্তু ট্রাম্প দাবানল বৃদ্ধির কারণ হিসেবে দুর্বল বনায়ন ব্যবস্থাপনাকে দায়ী করেন।








এলএ বাংলা টাইমস/এমকে

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর