যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৬ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 09:47am

|   লন্ডন - 04:47am

|   নিউইয়র্ক - 11:47pm

  সর্বশেষ :

  নিউজিল্যান্ডে উড়োজাহাজের সংঘর্ষে ২ পাইলট নিহত   কী কথা হলো মোদি-ইমরানের?   ঢাকায় বস্তিতে সাড়ে ৬ লাখ মানুষের বাস   দুর্ঘটনায় মৃত্যু নয়, সীমান্তে বাংলাদেশিদের হত্যা করা হয় : মির্জা ফখরুল   উজবেকিস্তান পৌঁছেছেন রাষ্ট্রপতি   মোহাম্মদ বিন সালমানের বোন ফ্রান্সে বিচারের মুখোমুখি   ‘ইমরান খান ধর্মের প্রতি আন্তরিক’   দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ   প্রধানমন্ত্রীর বক্তব্যে বাবুনগরীর প্রতিবাদ   চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ পুলিশের এসআই আটক   নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চে হামলাকারী   ওমান উপসাগরে ট্যাংকারে হামলায় ইরান দায়ী: মার্কিন সামরিক বাহিনী   আবারও সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা   ঋণনির্ভর বাজেট জনগণের পকেট কাটবে: ফখরুল   প্রয়োজনেই বড় বাজেট: প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   টুকিটাকি

শূন্যে ভাসছে পানির কল, পড়ছে পানিও!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২৬ ১১:১০:৫৭

নিউজ ডেস্ক: কোনো পাইপ নেই, অথচ কল থেকে অবিরাম পানি পড়ে চলেছে! কলের মুখ হাওয়ায় ভাসছে, তা থেকে অঝোর ধারায় পানি পড়েই চলেছে। আশ্চর্য হলেও এ রকম কল আমেরিকা, কানাডা, স্পেন ও বেলজিয়ামের পার্কগুলিতে গেলেই দেখতে পাওয়া যাবে। পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় এই ম্যাজিক কল।

অনেকের মনেই প্রশ্ন উঠবে এমনটা কী করে সম্ভব? কোনও অবলম্বন ছাড়াই কলগুলো কীভাবে দাঁড়িয়ে রয়েছে? আসলে এটা চোখের ভ্রম।

আসল বিষয়টা হল, বিশাল কলের মুখগুলো লম্বা কাচের নলের মাধ্যমে যুক্ত। স্বচ্ছ হওয়ায় কল থেকে পানি পড়ার কারণে দর্শকদের কাছে সেটা অদৃশ্য বলে মনে হয়। ওই কাচের নলটি পানির পাম্পের সঙ্গে যুক্ত। সেই পাম্প থেকে পানি ওই কাচের নল দিয়ে উপরের দিকে উঠে কলের মুখে ধাক্কা খেয়ে আবার নীচের দিকে নেমে আসে।

ফলে যারা এই ম্যাজিক কল দেখছেন তাঁদের মধ্যে একটা ভ্রম তৈরি হয়। মনে হয় কলগুলি যেন হাওয়ায় ভাসছে। এমন অদ্ভুত কল রয়েছে আমেরিকা, কানাডা, স্পেন ও বেলজিয়ামের পার্কগুলিতে।

এই খবরটি মোট পড়া হয়েছে ৯৬০ বার

আপনার মন্তব্য