যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১১ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 12:38am

|   লন্ডন - 07:38pm

|   নিউইয়র্ক - 02:38pm

  সর্বশেষ :

  নতুন ভিসা আদেশ বাতিলে মামলা বিদেশী শিক্ষার্থীদের   মাদক পাচারে আটক ৫১, বাজেয়াপ্ত $৪ মিলিয়ন ডলার   ডেথ ভ্যালিতে তাপমাত্রা উঠতে পারে ১২৬ ডিগ্রি   রক্তও করোনা ঝুঁকির মাত্রা নির্দেশক   প্রাক্তন উপদেষ্টা রজার স্টোনের সাজা কমালেন ট্রাম্প   করোনা টেস্ট বাড়াতে ৮০০০ স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে   করোনায় মায়ের মৃত্যুর পরও বেঁচে রইলো গর্ভের শিশু   লস এঞ্জেলেসে হত্যাকান্ডের তদন্তে হমোসাইড গোয়েন্দারা   লস এঞ্জেলেসে হত্যাকান্ডের তদন্তে হমোসাইড গোয়েন্দারা   কুয়েত থেকে দেশে ফেরার আশঙ্কায় আড়াই লাখের বেশি বাংলাদেশি   ৮৬ বছর পর তুরস্কের হাইয়া সোফিয়ায় আজান   নিউজার্সির বাংলাদেশি শিক্ষার্থী ফাবিহা চিকিৎসাবিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নিতে চায়   গল্প: ঝাড়খণ্ড থেকে শালীমার গার্ডেন   ছড়া-কবিতা   জয়প্রকাশ মণ্ডল-এর কবিতা

মূল পাতা   >>   টুকিটাকি

শূন্যে ভাসছে পানির কল, পড়ছে পানিও!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২৬ ১১:১০:৫৭

নিউজ ডেস্ক: কোনো পাইপ নেই, অথচ কল থেকে অবিরাম পানি পড়ে চলেছে! কলের মুখ হাওয়ায় ভাসছে, তা থেকে অঝোর ধারায় পানি পড়েই চলেছে। আশ্চর্য হলেও এ রকম কল আমেরিকা, কানাডা, স্পেন ও বেলজিয়ামের পার্কগুলিতে গেলেই দেখতে পাওয়া যাবে। পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় এই ম্যাজিক কল।

অনেকের মনেই প্রশ্ন উঠবে এমনটা কী করে সম্ভব? কোনও অবলম্বন ছাড়াই কলগুলো কীভাবে দাঁড়িয়ে রয়েছে? আসলে এটা চোখের ভ্রম।

আসল বিষয়টা হল, বিশাল কলের মুখগুলো লম্বা কাচের নলের মাধ্যমে যুক্ত। স্বচ্ছ হওয়ায় কল থেকে পানি পড়ার কারণে দর্শকদের কাছে সেটা অদৃশ্য বলে মনে হয়। ওই কাচের নলটি পানির পাম্পের সঙ্গে যুক্ত। সেই পাম্প থেকে পানি ওই কাচের নল দিয়ে উপরের দিকে উঠে কলের মুখে ধাক্কা খেয়ে আবার নীচের দিকে নেমে আসে।

ফলে যারা এই ম্যাজিক কল দেখছেন তাঁদের মধ্যে একটা ভ্রম তৈরি হয়। মনে হয় কলগুলি যেন হাওয়ায় ভাসছে। এমন অদ্ভুত কল রয়েছে আমেরিকা, কানাডা, স্পেন ও বেলজিয়ামের পার্কগুলিতে।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৪৪ বার

আপনার মন্তব্য