আপডেট :

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

        বাল্টিমোরে সেতুধসে দুর্ঘটনাকবলিত জাহাজের সব ক্রু ভারতীয়

        কে হচ্ছেন নতুন বন্ড

        জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধসের সর্বশেষ

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

হাউজে পাশ হলো ১ হাজার ৯০০ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ

হাউজে পাশ হলো ১ হাজার ৯০০ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ

ছবি: এলএবাংলাটাইমস

প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাবিত ১ হাজার ৯০০ কোটি ডলারের তৃতীয় প্রণোদনা প্যাকেজ ভোটাভুটির মাধ্যমে হাউজ অব রিপ্রেজেনটেটিভে পাশ হয়েছে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ২১৯-২১২ ভোটে এই প্রণোদনা প্যাকেজটি পাশ করাতে সক্ষম হয়েছে ডেমোক্রেটিকরা।

এই প্রণোদনা প্যাকেজের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত বেশিরভাগ মার্কিনী ১৪০০ ডলার করে ভাতা পাবেন। এছাড়া স্থানীয় ও রাজ্য সরকার, স্কুল ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য মাল্টি-বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে।

তবে এই প্রণোদনা প্যাকেজ পাশ করাতে ঘাম ছুটে গেছে ডেমোক্রেটিক আইনপ্রণেতাদের। শুরু থেকেই রিপাবলিকানরা বাইডেন ঘোষিত প্রণোদনা প্যাকেজ বিষয়ে বিরোধিতা করে আসছিলো।

রিপাবলিকানরা দাবি করছে, বাইডেন ঘোষিত এই প্রণোদনা প্যাকেজে করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার থেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে অন্যান্য খাতকে। এই প্রণোদনা প্যাকেজকে অপব্যয় বলে উল্লেখ করছেন তারা। তবে ডেমোক্রেটিকরা পাল্টা যুক্তি দিয়ে বিলটি পাশ করিয়ে নেন।

কী থাকছে বাইডেন ঘোষিত তৃতীয় প্রণোদনা প্যাকেজে?

দ্বিতীয় প্রণোদনা প্যাকেজে কর্মহীন হয়ে পড়া মানুষদের মাত্র ১১ সপ্তাহের সহায়তা দেওয়ার মতো তহবিল পাস করা হয়, যা আগামী মার্চেই শেষ হয়ে যাবে। ফলে একটা অনিশ্চয়তার মধ্য দিয়ে যেতে হচ্ছিল কাজ হারানো মানুষদের। বাইডেনের প্রস্তাব নিঃসন্দেহে তাদের আশ্বস্ত করবে। এ ছাড়া ঘণ্টাপ্রতি মজুরি হার ১৫ ডলারে উন্নীত করতে কংগ্রেসকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন।

এছাড়া মহামারির সময়ে কাজ হারানো নিম্ন ও মধ্য আয়ের পরিবারগুলোকে বাড়িভাড়ায় সহায়তা দিতে ২ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল রাখার কথা বলা হয়েছে। গত ডিসেম্বরে দ্বিতীয় প্রণোদনায় ঘোষিত আড়াই হাজার কোটি ডলারের তহবিলের সঙ্গে এটি যোগ হবে।

এর বাইরে বাড়ির বিপদগ্রস্ত বাড়ির মালিকদের বিভিন্ন সেবার বিল পরিশোধ বাবদ ৫০০ কোটি ডলারের একটি তহবিল রাখা হয়েছে। এ ছাড়া গৃহহীন হওয়ার ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে সহায়তার জন্য উদ্যোগ নিতে অঙ্গরাজ্য ও স্থানীয় প্রশাসনকে সহায়তা দিতে আরো ৫০০ কোটি ডলার রাখার কথাও বলেছেন বাইডেন।

পাশাপাশি ঋণ পরিশোধ করতে না পারায় উচ্ছেদের আশঙ্কায় থাকা পরিবারগুলোকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উচ্ছেদ না হওয়ার নিশ্চয়তা দেওয়া হয়েছে। ফেডারেল সরকারের পক্ষ থেকে এই নিশ্চয়তা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

কারা পাচ্ছেন তৃতীয় প্রণোদনার অর্থ?

দ্বিতীয় স্টিমুলাস চ্যাকের সময় আয়ের উপর ভিত্তি করে ভাতা দেওয়া হয়েছিলো, এবারও সেই একই আয়ের উপর ভিত্তি করে ১৪০০ ডলার করে ভাতা দেওয়া হবে।

যেসব একক ব্যক্তির গত বছরের আয় ৭৫ হাজারের কম রয়েছে, তারা ১৪০০ ডলার ভাতা পাবে। আর দুইজনের আয়ের পরিমাণ ১ লাখ ৫০ হাজার হলে ভাতা পাওয়া যাবে ২৮০০ ডলার। আর পরিবারে যদি কোনো শিশু সন্তান বা ডিপেন্ডেন্ট থাকে, চারজন মিলে ভাতার পরিমাণ দাঁড়াবে ৫৬০০ ডলার।

২০১৯ বা ২০২০ ট্যাক্স সেশন থেকে এই গ্রস ইনকাম বিবেচনা করা হবে।

এককভাবে আয়ের পরিমাণ ঠিক করা হয়েছে ৭৫ থেকে ১ লাখ ডলার আর জয়েন্ট ফাইলিং এর জন্য ১ লাখ ৫০ হাজার ডলার থেকে ২ লাখ ডলার পর্যন্ত।

দ্বিতীয় প্রণোদনা প্যাকেজে এডাল্ট ডিপেন্ডেন্ট ভাতা থেকে বঞ্চিত হয়েছিলো। এবারের তৃতীয় প্রণোদনা প্যাকেজের এদেরকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া যেসব পরিবারে ১৮ বছরের নিচে দুইটি শিশু রয়েছে, তারা ভাতা পাবে ৪২০০ ডলার। এর আগের বার এই ভাতার পরিমাণ ছিলো ২৪০০ ডলার।

এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত