আপডেট :

        বাংলাদেশ ষড়ঋতুর দেশ তাই দুই মাস পর পর ঋতু পরিবর্তন

        বিশ্ববিদ্যালয় প্রশাসনের রহস্যজনক নিষ্ক্রিয়তায় ছাত্রলীগ হলগুলো নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ

        বাংলাদেশে আসতে চলেছেণ তুর্কি সুপারস্টার অভিনেতা বুরাক ঔজচিভিত

        পিরামিড তৈরির রহস্য সমাধানের আশা গবেষকদের

        সম্পদের পরিমাণ বেড়েছে ঋষি সুনাকের

        সম্পদের পরিমাণ বেড়েছে ঋষি সুনাকের

        ছোট ভাইয়ের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সঙ্গে ছিলেন পুলিশের অতিরিক্ত ডিআইজি

        ছোট ভাইয়ের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সঙ্গে ছিলেন পুলিশের অতিরিক্ত ডিআইজি

        আরও ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট ঘোষণা করলো আবহাওয়া অধিদপ্তর

        যুদ্ধবিমানসহ জ্বালানি স্থাপনা ধ্বংস

        যুদ্ধবিমানসহ জ্বালানি স্থাপনা ধ্বংস

        প্রধান শিক্ষককে কিল-ঘুষি ও পিটিয়ে হত্যার অভিযোগ

        প্রধান শিক্ষককে কিল-ঘুষি ও পিটিয়ে হত্যার অভিযোগ

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

প্রচার-প্রচারণায় জমে উঠেছে নারায়নগঞ্জ সিটি নির্বাচন

প্রচার-প্রচারণায় জমে উঠেছে নারায়নগঞ্জ সিটি নির্বাচন

প্রচার-প্রচারণায় জমে উঠেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন। গত সোমবার আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু হয়।

নাসিক নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও অন্যান্য দলের প্রার্থীরা মেয়র পদে ভোট লড়াইয়ে শামিল হয়েছেন। কিন্তু মেয়র পদে মূলত লড়াই হবে নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানের মধ্যে। তাই ভোটযুদ্ধে নৌকা ও ধানের শীষের লড়াইয়ে চোখ এখন সবার।

গত সোমবার প্রতীক বরাদ্দ পেয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খান।

প্রতীক পাওয়ার পর আইভী বলেন, ‘নয় শঙ্কা নয় ভয়, শহর হবে শান্তিময়।’ এটিই আমি ধারণ করি। নারায়ণগঞ্জ সন্ত্রাসের জনপদ হবে না। শান্তির পরিবেশ সব সময় বিরাজ করবে। যারা অতীতে তার প্রতি আস্থা রেখেছে। পাশে থেকেছে। এবারও তারা তাকে ভোট দেবে। নৌকায় ভোট দিয়ে তাকে বিজয়ী করবে। সেদিন বিকেলে ৬ নম্বর ওয়ার্ডে প্রচারণার মাধ্যমে আইভী আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করেন। এরপর প্রতিদিন নির্বাচনী প্রচারণায় ছুটছেন তিনি।

শুক্রবার সকালে সিদ্ধিরগঞ্জে অবস্থিত ১০ নম্বর ওয়ার্ডে নির্বাচনী প্রচারণা চালান আইভী। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নৌকা মার্কাকে বিজয়ী করতে ভোট চান। ভোটাররা প্রাক্তন এই মেয়রকে কাছে পেয়ে ফুল দিয়ে স্বাগত জানান। তাকে কাছে পেয়ে স্মার্টফোনের বদৌলতে অনেকে ক্যামেরাবন্দিও হন। আইভী গত মেয়াদে মেয়র থাকাকালে তার অসম্পূর্ণ কাজ সম্পন্ন করতে পুনরায় তাকে নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বান জানান। পাশাপাশি নাসিকে পরিবেশবান্ধব পার্ক করার প্রতিশ্রুতিসহ বিভিন্ন নির্বাচনী প্রতিশ্রুতির আশ্বাস দেন।

নাসিক নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলেন, আমরা নাসিক নির্বাচনকে আগামী জাতীয় নির্বাচনের ‘টেস্ট কেস’ হিসেবে দেখছি। আমাদের দলের পক্ষে দুভাবে এ নির্বাচনকে মূল্যায়ন করা হবে। একদিকে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রতি জনগণের আস্থার প্রমাণ হবে এই নাসিক নির্বাচন। আর অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে ইসিকে সহায়তা করা।  যাতে ইসির প্রতি দেশ ও বিদেশে আস্থা বৃদ্ধি পায়।

নারায়ণগঞ্জের স্থানীয় রাজনীতিতে ফ্যাক্টর শামীম ওসমানকে আইভীর পক্ষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজেই গণভবনে ডেকে নির্দেশনা দিয়েছেন। আজ আবারও শামীম ওসমান সংবাদ সম্মেলন করে আইভীর পক্ষে নিজের অবস্থান জানিয়ে দিয়েছেন।

নির্বাচনী আচরণবিধির কারণে আওয়ামী লীগের হাইপ্রোফাইল নেতাদের অনেকে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ না করলেও পরোক্ষভাবে নির্বাচনী কাজ মনিটরিং করছেন। স্বয়ং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পরোক্ষাভাবে নির্বাচনের খোঁজখবর রাখছেন। এছাড়াও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রতিনিয়ত নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে কথা বলে দিক-নির্দেশনা দিচ্ছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে প্রত্যক্ষভাবে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, উপদেষ্টামণ্ডলীর সদস্য রশিদুল আলম, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, সমাজকল্যাণ ও ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জি. আব্দুস সবুর, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপি, আমিরুল আলম মিলন, এবিএম রিয়াজুল কবির কাওসার, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, পারভীন জামান কল্পনা প্রমুখ প্রত্যক্ষভাবে নির্বাচনসংশ্লিষ্ট কাজে সংযুক্ত আছেন।

আওয়ামী লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল বলেন, আমরা নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে বিজয়ী করতে বিভিন্ন কৌশল নির্ধারণ করে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। এখানে মূলত নৌকা ও ধানের শীষের মধ্যেই লড়াই হবে। এছাড়াও আইভীর পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে যুবলীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ বিভিন্ন টিমে বিভক্ত হয়ে কাজ করছে।

নাসিক নির্বাচন যতই সময় ঘনিয়ে আসছে ততই জমে উঠছে নৌকা ও ধানের শীষের ভোট প্রচারণার লড়াই- এমনটাই দাবি উভয় দলের নেতাদের।

নির্বাচনী আচরণবিধির কারণে আওয়ামী লীগের হাইপ্রোফাইল নেতারা প্রত্যক্ষভাবে প্রচার-প্রচারণায় অংশ নিতে না পারলেও তারা পরোক্ষভাবে নির্বাচনসংশ্লিষ্ট কাজ তদারকি করছেন।

কিন্তু বিএনপি এই সুযোগটা পুরোপুরি গ্রহণ করে দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারযুদ্ধ চালানোর কৌশল নির্ধারণ করেছেন। যে কারণে সামনে দলের চেয়ারপারসন খালেদা জিয়া নিজেই প্রচার কাজে অংশ নেবেন।

এদিকে বৃহস্পতিবারও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নারায়ণগঞ্জ থেকে সব অস্ত্রধারী, সন্ত্রাসী ও বহিরাগতদের বের করে দিতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান আইভী। আর আইভীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে নির্বাচনে সেনা মোতায়েন চেয়েছেন বিএনপি বিএনপি মনোনীত মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেন খান। আজ দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সভাকক্ষে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে নিজেদের বক্তব্য তুলে ধরেন মেয়র প্রার্থীরা। বৈঠকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অন্য প্রার্থীরাও উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে নির্বাচন কমিশনার জাবেদ আলী আশ্বাস দেন, সিটি নির্বাচন সুষ্ঠু করতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হয়েছে।

শুক্রবার বিকেলে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে নাসিম ওসমান মেমোরিয়াল পার্কে সংবাদ সম্মেলন করেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। তিনি আওয়ামী লীগের প্রার্থী আইভীর পক্ষে কাজ করার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, নারায়ণগঞ্জে আওয়ামী লীগের মধ্যে কোনো বিরোধ নেই। আগামীকাল থেকে নারায়ণগঞ্জে লাখো জনতা আইভীর পক্ষে মাঠে নামবেন। আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ্য মনে করে আমার ছোট বোন আইভীকে নৌকা প্রতীক উপহার দিয়েছেন। আমার ছোট বোন আইভী যদি মনে করেন তার বড় ভাই শামীম ওসমানকে মাঠে থাকতে হবে। তাহলে আমি সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে তার পক্ষে মাঠে নেমে কাজ করব।

অন্যদিকে গত সোমবার প্রতীক পাওয়ার পর রিটার্নিং কার্যালয়ের কাছে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান বলেন, ধানের শীষের প্রতি গণজোয়ার তৈরি হচ্ছে। ধানের শীষ জয়লাভ করবে। বিএনপির কেন্দ্রীয় নেতারাও নাসিক নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে প্রভাব বিস্তারের বিষয়ে বিভিন্ন অভিযোগ করছেন। এ কারণে নাসিক নির্বাচনে সেনা মোতায়নের দাবি করছেন তারা।

এ ব্যাপারে শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, নাসিক নির্বাচনে আওয়ামী লীগের সন্ত্রাস এবং ক্যাডাররা বিরোধী প্রার্থীর লোকজন এবং ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করছে। কিন্তু স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। এজন্য নাসিক নির্বাচনকে ভয়ভীতিমুক্ত করতে সেনাবাহিনী মোতায়েনের কোনো বিকল্প নেই বলে দাবি করেন তিনি।

নাসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করা অপর প্রার্থীরা হলেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাহবুবুর রহমান ইসমাইল (কোদাল), লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) কামাল প্রধান (ছাতা প্রতীক), বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), ইসলামী ঐক্যজোট বাংলাদেশের ইজহারুল হক (মিনার) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মাসুম বিল্লাহ (হাতপাখা)।

 
এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত