আপডেট :

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বিক্ষোভকারীদের দখলে, ক্লাস বাতিল

        দেশের ৬৪ জেলায় তাপপ্রবাহ বেড়েছে,হচ্ছে মৃত্যু

        ইন্টারনেট বন্ধে ষষ্ঠবারের মতো শীর্ষে ভারত

        দুই দফায় বিতর্কে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প

        পুতিন এবং শি’র একে অপরকে পুরনো বন্ধু বলে অভিহিত করলেন

        সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থায় সমঝোতা স্মারক সই করেছে ইমো ও জাগো ফাউন্ডেশন

        চলতি বছরের আসন্ন বাজেটে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের মূল্যে পরিবর্তন

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

শ্রীলঙ্কার ঋণের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

শ্রীলঙ্কার ঋণের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

সংকটে থাকা শ্রীলঙ্কার ঋণের মেয়াদ আরও ৬ মাস বাড়াল বাংলাদেশ ব্যাংক। এতে আগামী মার্চের পরিবর্তে ঋণ পরিশোধে সেপ্টেম্বর পর্যন্ত সময় পেল দেশটি। কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের গতকালের সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। কারেন্সি সোয়াপ পদ্ধতির আওতায় শ্রীলঙ্কাকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ২০২১ সালের সেপ্টেম্বরে ২০ কোটি ডলার ঋণ দেয় বাংলাদেশ। এক বছরমেয়াদি ঋণের মেয়াদ শেষ হয় গত বছরের সেপ্টেম্বরে। এরপর তিন মাস করে দু'দফা চলতি বছরের মার্চ পর্যন্ত বাড়ানো হয়। ঋণের বিপরীতে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট বা লাইবর যোগ করে দেড় শতাংশ সুদ পাবে বাংলাদেশ।

বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্য পরিচালক, ডেপুটি গভর্নরসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকালের বৈঠকে ২০২২-২৩ অর্থবছরের জানুয়ারি-জুন মেয়াদের মুদ্রানীতি বিবৃতি অনুমোদন করা হয়। করোনাসহ বিভিন্ন কারণে বেশ আগে থেকে বৈদেশিক মুদ্রার সংকটে পড়ে শ্রীলঙ্কা। যে কারণে বাংলাদেশ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় কারেন্সি সোয়াপ চুক্তির আওতায় দেশটিকে তিন দফায় ২০ কোটি ডলার ঋণ দেওয়া হয়। শ্রীলঙ্কার রাষ্ট্রীয় গ্যারান্ট্রির আওতায় এ ঋণ ছাড় করে বাংলাদেশ।

২০২১ সালে শ্রীলঙ্কাকে ঋণ দেওয়ার সময় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৪৮ বিলিয়ন ডলারের ওপরে। এরপর বৈশ্বিক পরিস্থিতিসহ বিভিন্ন কারণে বৈদেশিক মুদ্রার খরচ অনেক বেড়েছে। বাজার ঠিক রাখতে কেন্দ্রীয় ব্যাংক শুধু গত বছর বিভিন্ন ব্যাংকের কাছে প্রায় ১ হাজার ৩০০ কোটি ডলার বিক্রি করে। এ সময়ে বাজার থেকে কোনো ডলার কেনেনি কেন্দ্রীয় ব্যাংক। এতে করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩২ বিলিয়ন ডলারে নেমেছে। রিজার্ভের পরিস্থিতি বিবেচনায় এখন আইএমএফসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে ঋণ নেওয়ার চেষ্টা করছে সরকার।

ঋণের অর্থ ফেরত পাওয়ার বিষয়ে গত অক্টোবরে যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার এক ফাঁকে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বৈঠকের পর ২০২৩ সালের মার্চের মধ্যে ঋণের অর্থ ফেরত দেওয়ার আশ্বাস পাওয়ার কথা জানান তিনি। তবে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভে আশানুরূপ উন্নতি না হওয়ায় এখন মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হলো।

কারেন্সি সোয়াপ হলো নির্ধারিত সময়ের জন্য মুদ্রার অদল-বদল। শ্রীলঙ্কার সঙ্গে সোয়াপের ক্ষেত্রে দেশটি বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে সমপরিমাণ মুদ্রা রেখেছে। এ ক্ষেত্রে শ্রীলঙ্কার সরকার ও কেন্দ্রীয় ব্যাংকগ্যারান্টি দিয়েছে। পরবর্তী সময়ে সুদসহ শ্রীলঙ্কা ডলার ফেরত দেওয়ার পর বাংলাদেশ তাদের মুদ্রা ফেরত দেবে। কোনো কারণে ডলার ফেরত দিতে না পারলে এই অর্থ দিয়ে সে দেশ থেকে পণ্য আমদানির দায় মেটাতে পারবে বাংলাদেশ।

নগদের লাইসেন্স পাওয়ার শর্ত শিথিল : এমএফএস প্রতিষ্ঠান নগদের প্রস্তাবিত নগদ ফাইন্যান্স পিএলসির অনুকূলে গত বছরের আগস্টে বিভিন্ন শর্তে এলওআই ইস্যু করে কেন্দ্রীয় ব্যাংক। তবে প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধনের ১০০ কোটি টাকার ৯৮ শতাংশ আসবে যুক্তরাষ্ট্র থেকে। এ অর্থ আনতে বিনিয়োগ উন্নয়ন বোর্ডের (বিডা) অনুমতির বিষয়ে শর্ত শিথিল করার আবেদন করার হয়। এ ছাড়া একক ব্যক্তি ও প্রতিষ্ঠানের শেয়ার ধারণের শর্তেও শিথিলতার আবেদন আসে। বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে এ ক্ষেত্রে শিথিলতার নীতিগত অনুমোদন দিয়েছে পরিচালনা পর্ষদ। তবে নতুুন প্রোডাক্টের তালিকায় ক্রেডিট কার্ড ও ইসলামী উইন্ডো চালুর আবেদন নাকোচ করা হয়েছে। চূড়ান্ত লাইন্সে নিয়ে কার্যক্রম শুরুর পর এ বিষয়ে আবেদন করলে কেন্দ্রীয় ব্যাংক ভেবে দেখবে।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস পরিচালিত হয়ে আসছিল ব্যাংক লেড মডেল তথা ব্যাংকের নেতৃত্বে। তবে গত বছর নীতিমালা পরিবর্তন করে আর্থিক প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের নেতৃত্বে এমএফএস সেবা পরিচালনার সুযোগ দেওয়া হয়। এরপর নগদ ফাইন্যান্স পিএলসির নামে আলাদা আর্থিক প্রতিষ্ঠান গঠনের উদ্যোগ নেওয়া হয়।


এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত