Updates :

        মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, ২০ তলা থেকে পড়ে মৃত্যু

        রোহিঙ্গা প্রত্যাবাসনবিরোধীরা বিশৃঙ্খলা সৃষ্টি করছে: পররাষ্ট্রমন্ত্রী

        লস এঞ্জেলেসে গ্যাসোলিনের মূল্য ২০১২ সালের পর সর্বোচ্চ বাড়লো

        ২০২২ সালেও চলতে পারে করোনা মহামারি: ডব্লিউএইচও

        লালমনিরহাটে আকস্মিক বন্যায় দিশেহারা মানুষ

        'ট্রুথ সোশ্যাল' নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিরছেন ট্রাম্প

        তালেবানের সাথে বৈঠক করল ভারত

        লস এঞ্জেলেস বন্দরে ক্রমশই বাড়ছে জাহাজের জট

        ফ্রি-ওয়েতে পাওয়া গেলো মানবদেহের অবশিষ্টাংশ

        বন্ধ হতে যাচ্ছে লস এঞ্জেলেসের ১০১নং ফ্রি-ওয়ে

        বেভারলি হিলসে শপিংমলে বন্দুক হামলায় আহত ১

        ক্যালিফোর্নিয়ার ৫৮ কাউন্টিতেই খরা সতর্কতা জারি

        ত্রিপুরার ভিডিওকে রংপুরের বলে অপপ্রচার চলছে : র‍্যাব

        নাম বদলে যাচ্ছে ফেসবুকের!

        এবার সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার

        লস এঞ্জেলেসে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় মৃত ১, আহত ২

        টিকাগ্রহণ করলে কমতে পারে মুদ্রাস্ফীতি

        বাধ্যতামূলক টিকাগ্রহণের আদেশের বিরোধীতা করছে অভিভাবকরা

        হাইতিতে অপহৃত মিশনারি দল: জনপ্রতি ১ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবি

        লস এঞ্জেলেসে শেখ রাসেল দিবস উদযাপন

ঘরেই তৈরি করুন মিষ্টি

ঘরেই তৈরি করুন মিষ্টি

মাঝে মধ্যেই মিষ্টি খাওয়ার জন্য মনটা বড়ো ছটফট করে। সমাধান কিন্তু আপনার হাতের কাছেই রয়েছে! কিছু মিষ্টি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় এবং যত্ন নিয়ে বানালে তা দোকানের চেয়ে কোনও অংশে খারাপ হবে না। ভালোবাসা দিয়ে যখন কিছু রান্না করবেন বাণিজ্যিক পরিকাঠামোর চেয়ে সেটা কোনো অংশে কম হয় না।

বেসনের লাড্ডু

উপকরণ: ১ কাপ বেসন, ১ কাপ চিনি, ১ কাপ ঘি, সামান্য বড়ো এলাচের গুঁড়ো, ছোটো ছোটো টুকরো করে কাটা নানা ধরনের বাদাম, না দিলেও চলবে

পদ্ধতি: প্রথমে চিনি আর আধা কাপ পানি নিয়ে গ্যাসে বসান। ফুটে গাঢ় হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে নিন। বাড়িতে জাফরান থাকলেও দিতে পারেন সামান্য, রসে সুন্দর গন্ধ হবে - না দিলেও চলবে অবশ্য। এবার নন স্টিক ফ্রাই প্যানে বেসন নিয়ে কম আঁচে নাড়াচাড়া করুন। আঁচ বাড়ালে কিন্তু বেসন পুড়ে যাবে। বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। সুগন্ধ বেরোলে ঘি মেশান সাবধানে। পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন, তবে চিনির রস কিন্তু খুব গরম হয়। তাই সাবধান। এবার স্প্যাটুলা দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে। ধারে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি। নামিয়ে অল্প ঠান্ডা করেই হাতে অল্প ঘি মাখিয়ে লাড্ডু বানিয়ে নিন। ঘি মাখানো থালায় ঢেলে বরফি হিসেবেও কেটে নিতে পারেন। ফ্রিজের বাইরেও বেশ কিছুদিন ভালো থাকবে।

গোলাপজাম

উপকরণ: ১ কিলো খোয়া ক্ষীর, ৫০ গ্রাম ময়দা, মোটা রসের জন্য প্রয়োজনীয় চিনি, চারটি বড়ো এলাচ ছাড়িয়ে দানা বের করে নিন, ভাজার জন্য ঘি লাগবে

পদ্ধতি: প্রথমে এক লিটার জল আর ২৫০ গ্রাম চিনি মিশিয়ে জ্বাল দিতে আরম্ভ করুন। রসটা মোটা হবে আগেই বলা হয়েছে, তাই প্রয়োজনে বাড়তি চিনি যোগ করতে হবে। ফুটে ফুটে রস কমে আসবে। একটা চামচ ডুবিয়ে দেখে নিন রসটি তার পিছনে সমানভাবে লেগে যাচ্ছে কিনা। এবার ভালো মানের খোয়া ক্ষীর আর আর ময়দা একসঙ্গে নিয়ে মাখতে আরম্ভ করুন। তার মধ্যে এলাচের দানাও দিয়ে দেবেন। ময়দা দিলে ক্ষীরের বাঁধনটা ভালো হয়। এবার ছোট ছোট গোল গোলাপজাম পাকিয়ে নিতে হবে। ডুবো ঘিয়ের মধ্যে গোলাপজামগুলি লাল করে ভেজে নিয়ে তার পর রসে ফেলুন। রস থেকে মিষ্টি বাইরে বেরিয়ে আসবে প্রথমে, আলতো আলতো চাপ দিয়ে রসের মধ্যেই ডুবিয়ে রাখুন মিষ্টিগুলোকে। যতটা বেশিক্ষণ রাখতে পারবেন, তত রস শোষণ করে নরম, সুন্দর হয়ে উঠবে গোলাপজাম। নামিয়ে পরিবেশন করুন।

প্রাণহরা

উপকরণ: ১ কিলো ভালো মানের ছানা, ২ ০০ গ্রাম চিনি, বড়ো এলাচের গুঁড়ো, ৫০ গ্রাম খোয়া ক্ষীর, সামান্য গোলাপ পানি

পদ্ধতি: ছানাটা বাড়িতেও তৈরি করে নিতে পারেন। ১ লিটার দুধে ২২০-২৫০ গ্রাম মতো ছানা হয়। সেই বুঝে লেবু দিয়ে ছানা কাটান। ছানাটা জল থেকে ছেঁকে নেওয়ার পর একবার ভালো করে ধুয়ে নেবেন, তাতে লেবুর টকভাটা কেটে যাবে। তার পর একটা স্টিলের মিহি ছাঁকনির উপর মসলিন কাপড় বিছিয়ে তার উপর ছানাটা রেখে দিন, জল পুরোপুরি ঝরে যাবে। শুকনো ছানা আর চিনিটা মিশিয়ে সন্দেশের পাক দিতে হবে। মিশ্রণটা খুব শুকনো করার দরকার নেই, একটু তরল থাকতে থাকতেই নামিয়ে নিন।এর সঙ্গে গোলাপ পানি আর এলাচ গুঁড়োটা মেশান।

এবার গোল গোল করে সন্দেশের আকৃতি দিন। খোয়া ক্ষীরটা খুব মিহি করে গুঁড়ো করে নিতে হবে, চালনি দিয়ে চেলে নিন একবার।

তার পর সন্দেশটা এই ক্ষীরের গুঁড়ো উপর গড়িয়ে নিয়ে কাগজের ছোট ছোট কাপে রাখুন। এতে সন্দেশের আকৃতিটা ভালো থাকবে। ঘরের তাপমাত্রায় এলেই পরিবেশন করুন প্রাণহরা, একটু ঠান্ডা করে খেতেও নেহাত খারাপ লাগে না৷ চিনির বদলে গুড় দিয়েও করে দেখতে পারেন!

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত