আপডেট :

        টানা ছয় ম্যাচ জিতে শেষ চার নিশ্চিত করলো ফাফ ডুপ্লেসিসের দল

        কিরগিজস্তান থেকে দেশে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        শ্রমিকদের প্রতি সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না

        কান চলচ্চিত্র উৎসবে দেশীয় পতাকা নিয়ে প্রতিনিধিত্ব করছেন আদনান আল রাজীব

        ইসরাইল-হামাস তুমুল লড়াই

        ইসরাইল-হামাস তুমুল লড়াই

        ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরে হামলা

        পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ব

        ভারতে চলমান লোকসভা নির্বাচনে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংকঃ বিজেপি নেতা অমিত শাহ

        ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস

        দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে

        দ্বিতীয় ধাপের নির্বাচনে উপজেলায় থাকবেন একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট

        বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির গল্পটা সবারই জানা

        সেকেন্ড হ্যান্ড পণ্য কেনার প্রতি মানুষের আগ্রহ বাড়তে শুরু করেছে

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

মজুরি বাড়লো লস এঞ্জেলেসের গ্রোসারি ও ড্রাগ স্টোর কর্মীদের

মজুরি বাড়লো লস এঞ্জেলেসের গ্রোসারি ও ড্রাগ স্টোর কর্মীদের

ছবি: এলএবাংলাটাইমস

লস এঞ্জেলেস কাউন্টিতে চলমান করোনার ভয়াবহ সংক্রমণের সময় কর্মরত গ্রোসারি ও ড্রাগ স্টোর কর্মীদের মজুরি প্রতি ঘণ্টায় ৫ ডলার করে বাড়িয়ে দেওয়া হয়েছে।

দ্য লস এঞ্জেলেস কাউন্টি বোর্ড অব সুপারভাইজার মঙ্গলবার (৫ জানুয়ারি) ন্যাশনাল গ্রোসারি এন্ড ড্রাগ রিটেইলর ইউনিয়নের আবেদনের প্রেক্ষিতে এই মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বর্ধিত এই মজুরিকে ‘হিরো পে’ নামে অভিহিত করা হয়েছে।

ন্যাশনাল গ্রোসারি এন্ড ড্রাগ রিটেইলরের সুপারভাইজার হিলডা সোলিস ও হলি মিচেল প্রথম দ্য লস এঞ্জেলেস কাউন্টি বোর্ড অব সুপারভাইজার বরাবর মজুরি বাড়ানোর আবেদন জানান।

মজুরি বাড়ানোর আবেদন গৃহীত হওয়ার পর প্রতিক্রিয়ায় তারা জানান, করোনার এই ক্রান্তিকালে গ্রোসারি ও ওষুধের দোকানের কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে। ফুড সিস্টেম চালু রাখতে ও কমিউনিটিকে স্বাস্থ্যসেবা দিতে এসব কর্মীরা অনেক স্বল্প মজুরিতে কাজ করে যাচ্ছে। করোনার শুরু থেকেই তারা নিষ্ঠার সাথে বাসিন্দাদের খাদ্য ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তাই তাদের মজুরি বাড়ানো অত্যন্ত প্রয়োজন ছিলো।

যেসব প্রতিষ্ঠানের সারাদেশে কমপক্ষে ৩০০ কর্মী রয়েছে ও প্রতি স্টোরে অন্তত ১০ জন কর্মী রয়েছে, সেসব প্রতিষ্ঠানকে কর্মীদের এই বর্ধিত মজুরি দিতে হবে। লস এঞ্জেলেস সিটি ও লং বীচের গ্রোসারি ও ওষুধের দোকানের কর্মীদেরও মজুরি বর্ধিত করা হয়েছে। লস এঞ্জেলেস সিটিতে প্রতি ঘণ্টায় ৫ ডলার ও লং বিচে প্রতি ঘণ্টায় ৪ ডলার করে মজুরি বাড়ানো হয়েছে।

এর আগে গত বছরের মার্চে কিছু প্রতিষ্ঠান দেশের বিভিন্নস্থানে ঘণ্টায় দুই থেকে চার ডলার করে মজুরি বাড়িয়েছিলো। তবে সেই বর্ধিত মজুরির সময়সীমা মে মাসেই শেষ হয়ে গেছে।

ইতোমধ্যে লস এঞ্জেলেসের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে মারাত্মকভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। অন্তত ৫০০টি ব্যবসাপ্রতিষ্ঠানের ৯ হাজারের বেশি কর্মী করোনায় আক্রান্ত হয়েছে। উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ফেডএক্স, কসটকো ও অ্যামাজন। লস এঞ্জেলেস হেলথ ডিপার্টমেন্ট সংক্রমণের কারণ অনুসন্ধান শুরু করেছে।

করোনার নতুন ঢেউ শুরু হওয়ার পর থেকে লস এঞ্জেলেস করোনার নতুন ‘হটস্পট’ হয়ে গেছে। সংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে, চাপ পড়েছে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে।

কর্মক্ষেত্রেও সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা আগের থেকে অনেক বেড়ে গেছে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। লস এঞ্জেলেস কাউন্টির চিফ মেডিকেল অফিসার ডঃ জেফরি গুনযেনহাউজার বলেন, আগে কর্মক্ষেত্রে প্রতি ৫০০ জনে ১ জন আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছিলো। কিন্তু এখন কর্মক্ষেত্রে ৫০০ জন থাকলে অন্তত ৫ জন আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

লস এঞ্জেলেস কাউন্টি হেলথ সুপারভাইজার বারবারা ফেরের জানান, সোমবার লস এঞ্জেলেসে ৭৯ জন বাসিন্দা করোনায় মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে ১০ হাজার ৮৫১ জন। গত এক সপ্তাহ ধরে লস এঞ্জেলেসে মৃতের গড় হলো ১৮৪ জন, আর আক্রান্তের গড় ১৩ হাজার ৫০০ জন।


এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত