আপডেট :

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        নোবেলজয়ী অর্থনীতিবিদের মৃত্যু

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

মধ্য-মার্চের পর আবারো লস এঞ্জেলেসের হাসপাতালে সর্বোচ্চ করোনা রোগী

মধ্য-মার্চের পর আবারো লস এঞ্জেলেসের হাসপাতালে সর্বোচ্চ করোনা রোগী

ছবি: এলএবাংলাটাইমস

লস এঞ্জেলেস কাউন্টিতে বাড়ছে করোনা সংক্রমণ ও হাসপাতালে ভর্তির সংখ্যা। মঙ্গলবার (২৭ জুলাই) নতুন করে কাউন্টিতে করোনা আক্রান্ত হয় ২ হাজার ৬৭ জন। একই সাথে মারা গেছে আরো ১৫ জন।

বর্তমানে লস এঞ্জেলেস কাউন্টিতে আক্রান্তের হার ৫ দশমিক ৭ শতাংশ। জুনের ১৫ তারিখের পর এটি ১ দশমিক ২ শতাংশ বেড়েছে৷

লস এঞ্জেলেস কাউন্টিতে আবারো করোনার প্রভাবে হাসপাতালে রোগীর সংখ্যা আগের থেকে বেড়েছে। রাজ্যের পরিসংখ্যানে দেখা গেছে, অন্তত ৯০০ জন বাসিন্দা ভাইরাসের কারণে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। গত দুই সপ্তাহ থেকে সংখ্যাটি দ্বিগুণ বেড়ে গেছে৷

মঙ্গলবার (২৭ জুলাই) প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, লস এঞ্জেলেসের হাসপাতালে বর্তমানে ৮৯১ জন রোগী ভর্তি রয়েছে। এর আগের দিন রোগী ছিল ৮২৫ জন। মার্চের ১৩ তারিখের পর যা সর্বোচ্চ ও জুলাই ১০ তারিখের পর এটা দ্বিগুণ। জুলাই এর ১০ তারিখের দিকে হাসপাতালে রোগী ছিলো ৩৭২ জন।

রাজ্যের পরিসংখ্যানে আরো দেখা গেছে, সোমবার ১৯৫ জন বাসিন্দা জরুরি বিভাগে ভর্তি ছিল। তবে গত শীতকালীন সংক্রমণের থেকে সংখ্যাটি অনেক কম।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথের ডিরেক্টর বারবারা ফেরের বলেন, 'ডেল্টা ভ্যারিয়েন্ট করোনার ধরণগুলোর মধ্যে সবচেয়ে আগ্রাসী এবং মরণঘাতি। বর্তমানে লস এঞ্জেলেস কাউন্টির মোট সংক্রমণের ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে হচ্ছে।

তবে এখন পর্যন্ত অন্যান্য সময়ের থেকে করোনায় মৃত্যু নিয়ন্ত্রণে রয়েছে। জুলাই মাসের ৩ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত সংক্রমণের হার বেড়ে গেছে অন্তত ১৩৫ শতাংশ।

ফেরের বলেন, 'ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি হওয়া থেকে রক্ষা পেতে টিকা নেওয়ার বিকল্প নেই'।

শুক্রবারে কাউন্টিতে গড় শনাক্তের হার ছিল ৫ দশমিক ২ শতাংশ। বৃহস্পতিবারেও শনাক্তের হার কাছাকাছিই ছিল। এর এক মাস আগে শনাক্তের হার ছিল মাত্র দশমিক ৭ শতাংশ।

গত এক মাস ধরে লস এঞ্জেলেস কাউন্টিতে ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রে প্রধান সংক্রামক হয়ে উঠেছে। এরই মধ্যে মার্চের পর টানা সর্বোচ্চ শনাক্তের হার বেড়ে গেছে।

কাউন্টি পাবলিক হেলথ ডাটা বিশ্লেষণ করে দেখা গেছে, ১৮ থেকে ৪৯ বছর বয়েসী বাসিন্দাদের মধ্যে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। শুক্রবারে শনাক্তদের মধ্যে ৭১ শতাংশ বাসিন্দাই তরুণ ও মধ্যবয়েসী।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে ৯৯ শতাংশ বাসিন্দাই টিকা গ্রহণ করেননি। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান ড. রোচেল ওয়ালেনস্কি জানান, দেশজুড়ে মোট করোনা আক্রান্তের ৯৭ শতাংশ বাসিন্দা কখনো টিকা গ্রহণ করেনি।

টিকা গ্রহণের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, লস এঞ্জেলেসের ৬০ শতাংশ বাসিন্দা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে অন্তত ৭০ শতাংশ বাসিন্দা টিকার অন্তত এক ডোজ গ্রহণ করেছেন। তবে এখনো লাখ-লাখ বাসিন্দা টিকা গ্রহণ করেনি।

এলএবাংলাটাইমস/ওএম

শেয়ার করুন

পাঠকের মতামত