আপডেট :

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় ৭৩ জনকে সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার

        ভারতে ভোটারদের আগ্রহ বাড়াতে বিনামূল্যে খাবার

        থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

        বাজারে বেড়েই চলছে অস্থিরতা

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ভারতে আজ চলছে ৭ দফা নির্বাচনের দ্বিতীয় দফা

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার অভিষেক অনুষ্ঠানে সিলেটিদের মিলনমেলা

জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার অভিষেক অনুষ্ঠানে সিলেটিদের মিলনমেলা

জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার ২০২১-২৩ সেশনের নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গত রবিবার লস এঞ্জেলেসের একটি হল রুমে আয়োজিত এই অনুষ্ঠানে মিলনমেলা বসে স্থানীয় প্রবাসী সিলেটিদের। দীর্ঘদিন পর কমিউনিটিতে এমন আড়ম্পরপূর্ণ অনুষ্ঠানের কারণে সবার মধ্যেই ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি, বিশেষ অতিথি ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। তারা ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লস এঞ্জেলেসে বাংলাদেশের কন্সাল জেনারেল তারেক মোহাম্মদ, কেপিসি গ্রুপের চেয়ারম্যান ড. কালিপ্রদীপ চৌধুরী, এলএইচসিএম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মোয়াজ্জেম হোসেন চৌধুরী ও কমার্শিয়াল কন্সাল এস এম খুরশিদ-উল-আলম।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানের শুরুতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।


সংগঠনের বিদায়ী কমিটির সভাপতি আসাদুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে ২ পর্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন বিদায়ী সেক্রেটারি বদরুল আলম মাসুদ। তিনি বিগত সেশনের রিপোর্ট পেশ করেন। রিপোর্টে তিনি গত সেশনের যাবতীয় কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, বিদায়ী কমিটির মাধ্যমে আমরা সংগঠনের ঐতিহ্যের আলোকে সব কার্যক্রম পরিচালনা করতে চেষ্টা করেছি। তিনি উল্লেখ করেন, করোনা মহামারির কারণে আমাদের অনেক কর্মসূচি বাস্তবায়ন সম্ভব হয়নি। তবে মহামারির এই সময়ে আমরা দেশে বিভিন্ন এলাকায় অসহায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, পবিত্র রমজান মাসে দরিদ্রদের মাধ্যমে খাদ্য সামগ্রী বিতরণ এবং বিভিন্ন সহযোগিতা কার্যক্রম পরিচালনা করেছি। আমাদের এসব কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করেছেন সংগঠনে সদস্য এবং শুভাকাঙ্ক্ষীরা। আমরা সবার প্রতি কৃতজ্ঞ। সংগঠনের ফান্ডের ব্যাপারে তিনি উল্লেখ করেন, আমাদের দায়িত্ব নেওয়ার সময় সংগঠনের ফান্ড ছিল ৩০০০ ডলার, বর্তমান ফান্ডে আছে ২৩০০০ ডলার।

এরপর বক্তব্য রাখেন বিদায়ী প্রেসিডেন্ট আসাদুজ্জামান বাচ্চু। তিনি বলেন, সংগঠনের উপদেষ্টা, সদস্যবৃন্দ ও শুভাকাঙ্ক্ষী সবার সহযোগিতায় আমরা বিগত সেশনে সংগঠন পরিচালনা করেছি। এজন্য আমি ব্যক্তিগতভাবে সবার নিকট কৃতজ্ঞ। বিশেষ ধন্যবাদ জানাচ্ছি আমার ক্যাবিনেটের সকল সদস্যকে আমাকে সমর্থন দেওয়ার জন্য। তিনি আরও বলেন, জালালাবাদ আমার প্রাণের সংগঠন। দায়িত্বে না থাকলেও জালালাবাদ অন্তরে থাকবে আজীবন। আমি সবসময় সব কাজে সহযোগিতা করে যাব ইনশাআল্লাহ।


সংগঠনের বিদায়ী কমিটির সভাপতি আসাদুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে ২ পর্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন বিদায়ী সেক্রেটারি বদরুল আলম মাসুদ। তিনি বিগত সেশনের রিপোর্ট পেশ করেন। রিপোর্টে তিনি গত সেশনের যাবতীয় কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, জালালাবাদ এসোসিয়েশন, ক্যালিফোর্নিয়ায় বসবাসরত সকল জালালাবাদ বাসীর প্রাণের সংগঠন। সিলেটি ঐতিহ্য সমুন্নত রেখে বাংলাদেশী কৃষ্টি ও সংস্কৃতি প্রবাসে লালন করাই জালালাবাদ এসোসিয়েশনের উদ্দেশ্য। এই উদ্দেশ্যকে সামনে রেখে প্রায় দুই যুগ আগে ক্যালিফোর্নিয়ায় জালালাবাদ এসোসিয়েশনের জন্ম হয়। এই ঐতিহ্যবাহী সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করতে পেরে আমি অত্যান্ত আনন্দিত ও গর্বিত। আমার উপর আস্হা ও বিশ্বাস রাখার জন্য আমি সকল জালালাবাদবাসীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

আমি ধন্যবাদ জানাই জালালাবাদ এসোসিয়েশনের সাবেক নেতৃবন্দকে যারা বিগত তিন বছর আমাদেরকে সার্বিক সহযোগিতা করেছেন, এছাড়া উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ, আজীবন সদস্য, বৃন্দ এবং আপামর জালালাবাদবাসী সবাই আমাদেরকে আন্তরিক সহযোগিতা করেছেন। আমরা সবার প্রতি কৃতজ্ঞ।

আমি আন্তরিক ধন্যবাদ জানাই কার্যকরী কমিটির সকল সদস্যবৃন্দকে জালালাবাদ কমিউনিটির স্বার্থে ও উন্নতিকল্পে তাদের অতুলনীয় অঙ্গিকারের জন্য। আপনাদের সাথে কাজ করা ছিল অত্যন্ত আনন্দদায়ক এবং আপনাদের সহযোগিতায় অর্জিত সকল সাফল্যের জন্য আমি অত্যান্ত গর্ববোধ করি। আমি বিশেষভাবে ধন্যবাদ জানাই এল বাংলা টাইমসের সিইও আব্দুস সামাদকে, জালালাবাদ এসোসিয়েশনেক কার্যকরী কমিটির সদস্য না হওয়া সত্বেও বিগত তিন বৎসর আমাকে এবং জালালাবাদ এসোসিয়েশনকে সার্বিক সহযোগীতার জন্য।

বিগত সেশনের কার্যক্রম নিয়ে তিনি বলেন, আমরা যদিও আমাদের সকল লক্ষ্য পুরোপুরিভাবে সম্পূর্ণ করতে পারি নাই, তারপরও কোভিড-১৯ প্যানডেমিকের জটিল, বেদনাদায়ক ও চ্যালেন্জিং পরিস্হিতিতিতে আমরা স্হানীয়ভাবে এবং বাংলাদেশে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করেছি। আমাদের এসব কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করেছেন সংগঠনে সদস্য এবং শুভাকাঙ্ক্ষীরা। আমরা সবার প্রতি কৃতজ্ঞ। এছাড়া জালালাবাদের অয়েবসাইট চালু করা, students appreciation dinner আয়োজন, বাংলাদেশে খাদ্য সহায়তা ও লাইফটাইম মেম্বার এ্যানরুলমেন্ট, যা চলমান। এরকম নানা কর্মসূচি বাস্তবায়নে আমরা চেষ্টা করেছি।

সংগঠনের ফান্ডের ব্যাপারে তিনি উল্লেখ করেন, আমাদের দায়িত্ব নেওয়ার সময় সংগঠনের ফান্ড ছিল ৩০০০ ডলার, বর্তমান ফান্ডে আছে ২৩০০০ ডলার।


এরপর বক্তব্য রাখেন সংগঠনের প্রধান নির্বাচন কমিশনার শিপার চৌধুরী। তাকে এই দায়িত্ব দেওয়ার জন্য তিনি জালালাবাদের সদস্যদের ধন্যবাদ জানান। তিনি বলেন, দায়িত্ব হিসেবে একটি নিরেপেক্ষ ও গণতান্ত্রিক নির্বাচন দেওয়ার চেষ্টা করেছি। এজন্য সবাই আমাদেরকে সহযোগিতা করেছেন, তাই আমি সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

বক্তব্য রাখেন অপর দুই নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন রানা ও ফেরদৌস খান। তারা তাদের বক্তব্যে নিজেদের দায়িত্ব সম্পর্কে আলোচনা করেন এবং নতুন কমিটিকে শুভেচ্ছা জানান। এসময় নবনির্বাচিত কমিটির সবাইকে মঞ্চে ডেকে নেন প্রধান নির্বাচন কমিশনার। তিনি সবাইকে শপথ পাঠ করান।

দ্বিতীয় পর্ব পরিচালনা করেন নবনির্বাচিত কমিটির সেক্রেটারি সৈয়দ নাসির উদ্দিন জেবুল। এসময় নতুন প্রজন্মের ৪ আমেরিকান বাংলাদেশি শিশু বিশেষ অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়। 


বক্তব্য পর্বে শুরুতেই বক্তব্য রাখেন কেপিসি গ্রুপের চেয়ারম্যান, আমেরিকান বাংলাদেশি বিশিষ্ট শিল্পপতি ড. কালিপ্রদীপ চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, আমি সিলেটি হিসেবে গর্বিত। আমার ১ম ভালোবাসা সিলেট, ২য় ভালোবাসা সিলেট, ৩য় ভালোবাসা সিলেট। আমি সিলেট নিয়ে এবং সিলেটিদের নিয়ে গর্বিত। তিনি সিলেটের নানা ইতিহাস ও ঐতিহ্য নিয়ে কথা বলেন। এসময় তিনি সঙ্গবদ্ধভাবে জালালাবাদ প্রতিষ্ঠার জন্য সিলেট প্রবাসীদের ধন্যবাদ জানান এবং নতুন কমিটিকে শুভেচ্ছা জানান।

 


এলএইচসিএম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মোয়াজ্জেম হোসেন চৌধুরী তার বক্তব্যে বলেন, সিলেট হলো একটি পবিত্র ভূমি, প্রাকৃতিকভাবেও অত্যন্ত সুন্দর সিলেট অঞ্চল। বর্তমান বাংলাদেশের অর্থনীতিতেও সিলেটিদের অসামান্য অবদান রয়েছে। এজন্য সিলেটিদেরকে আমরা সিলেটের বাইরের সবাই সম্মানের চোখে দেখি। মজা করে তিনি বলেন, তবে শশুর বাড়ি হিসেবে আমিও সিলেটি। সিলেটের মানুষের প্রশংসা করে তিনি বলেন, সিলেটের মানুষ অত্যন্ত অতিথিপরায় এবং ঐতিহ্য সচেতন। তাই তো দূর দেশে থেকেও এমন সংগঠন করে সামাজিক কাজ পরিচালনা করছেন। তিনি সবার প্রতি শুভেচ্ছা ও শুভ কামনা জানান।

কন্সাল জেনারেল তারেক মোহাম্মদ তার বক্তব্যে বলেন, সিলেট বাংলাদেশের অত্যন্ত সমৃদ্ধ ও ঐতিহ্যবাহী অঞ্চল। সিলেটিরা দেশ-বিদেশ সব জায়গায় সেরা। সামাজিক, সাংস্কৃতিক সব দিক দিয়েই সিলেট দেশের অন্যান্য অঞ্চল থেকে আলাদা বৈশিষ্ট্যে বৈশিষ্টমণ্ডিত। সামাজিক কাজের জন্য তিনি সিলেটিদের প্রসংশা করেন।

কমার্শিয়াল কন্সাল এস এম খুরশিদ-উল-আলম তার বক্তব্যে জালালাবাদের নতুন কমিটিকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, এভাবে ঐক্যবদ্ধ থেকে কাজ করা এলাকার সুনাম বৃদ্ধি করে। সিলেটিরা অত্যন্ত সুন্দরভাবে এই সংগঠন পরিচালনা করছেন। তিনি সংগঠনের জন্য শুভ কামনা জানান।

নবনির্বাচিত সভাপতির বক্তব্যে আবুল হাসনাত রায়হান তাকে নির্বাচিত করার জন্য সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, সবার ভালোবাসায় আমি এবং আমার ক্যাবিনেটের উপর যে দায়িত্ব পড়েছে তা যেন আগামী ২ বছর ভালোভাবে পালন করতে পারি এজন্য সকলের সহযোগিতা চাই। সেই সাথে সংগঠনের ঐতিহ্য এবং সিলেটের ইতিহাস ঐতিহ্যের আলোকে সংগঠন পরিচালনা করতে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভাইস প্রেসিডেন্ট আব্দুল মুনিম, লায়েক আহমদ ও আলী আহমেদ ফারিস।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফরহাদ সিদ্দিকের পাঠানো ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।


৩ নির্বাচন কমিশনার, লাইফটাইম মেম্বারবৃন্দ, সদ্য বিদায়ী সভাপতি ও সেক্রেটারি এবং অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


সাংস্কৃতিক পর্ব পরিচালনা করেন সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক শামসুন খান মনি। গান পরিবেশন করেন বর্তমান প্রজন্মের জনপ্রিয় শিল্পী মোজা।


নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]
 

শেয়ার করুন

পাঠকের মতামত