আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

প্রতারণায় ভন্ডুল লস এঞ্জেলেসের একুশে উদযাপন

প্রতারণায় ভন্ডুল লস এঞ্জেলেসের একুশে উদযাপন

ক্ষুব্ধ প্রবাসী কমিউনিটি

হল বুকিংয়ে প্রতারণার কারণে ভন্ডুল হয়ে গেল মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন। এ নিয়ে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে লস এঞ্জেলেসে বাংলাদেশ প্রবাসী কমিউনিটির মাঝে। জাতীয় এবং আন্তর্জাতিক এই দিবস উদযাপনে এমন অব্যবস্থাপনা ও প্রতারণা কিছুতেই মেনে নিতে পারছেন না সচেতন মহল। প্রবাসী বাংলাদেশীরা মনে করছেন এই ঘটনায় মাতৃভাষার জন্যে জীবন দেয়া শহীদদের অপমান করা হয়েছে এবং প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে।

জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি শনিবার রাতে মহান একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে লস এঞ্জেলেসে একটি অনুষ্ঠান হওয়ার কথা ছিল। ড. সামি লি মেডিকেল এন্ড হেলথ সাইন্স এলিমেন্টারি স্কুলের  হলরুমে ‘সম্মিলিত ২১শে উদযাপন’ শিরোনামে রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত এই অনুষ্ঠান চলার কথা ছিল। কথা মতো বিভিন্ন সংগঠন, ব্যক্তি ও প্রতিষ্ঠান অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে দেখতে পান স্কুলের হলরুমে তালা ঝুলছে। এতে হতবাক হয়ে যান উপস্থিত সকলে। তখন অনুষ্ঠান আয়োজকদের সাথে কথা বললে তারা কোনো সদুত্তর দিতে পারেননি। এই ঘটনায় প্রবাসী কমিউনিটির মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয়। অনেকেই তৎক্ষণাৎ ক্ষোভে ফেটে পড়েন।

এদিকে অনুষ্ঠানকে ঘিরে এত বড়ো একটি কান্ড ঘটে গেলেও অনুষ্ঠানের মূল উদ্যোক্তা লাবু আলম কোনো সাংবাদিক বা কোনো মিডিয়ার কাছে এব্যাপারে কোনো তথ্য তোলে ধরেননি। তিনি কোনো সংবাদ সম্মেলনও করেননি।

এরপর রাতে লস এঞ্জেলেসের সর্বাধিক জনপ্রিয় বাংলা নিউজপোর্টাল এলএ বাংলা টাইমসের কাছে প্রচুর পাঠক এবং কমিউনিটির বিভিন্ন ব্যক্তি এই ঘটনার কারণ জানতে চান। হল বুকিং নিয়ে এই টালবাহানার কারণ কী? অনেকে এলএ বাংলার কাছে এব্যাপারে কোনো তথ্য আছে কি না জানতে চান।

তখন এলএ বাংলা টাইমসের পাঠক ও প্রবাসী কমিউনিটির কথা চিন্তা করে এলএ বাংলা টাইমসের পক্ষ থেকে লাবু আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি অন্য এক ব্যক্তিকে হল বুকিংয়ের দায়িত্ব দিয়েছিলেন। সেই ব্যক্তি হল বুকিং না দিয়ে টাকা নিয়ে গা ঢাকা দিয়েছেন। লাবু আলম ভারাক্রান্ত মনে বলেন, তিনি নিজেও এই ঘটনায় লজ্জিত। তিনি বলেন, তিনি দীর্ঘদিন ধরে সুনামের লসএঞ্জেলেসে সাথে বাস করে আসছি। আমার জীবনে এমন ঘটনা প্রথম। তিনি বলেন, এর পেছনে বিরোধী গ্রুপ জড়িত থাকতে পারে।

এব্যাপারে জানতে চাইলে অনুষ্ঠানের অন্যন্য উদ্যোক্তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে অনেকে ফোন ধরেন নি। কেউ কেউ এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

এদিকে লসএঞ্জেসে প্রবাসীদের মাঝে একটি জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযপানে এমন অনাকাক্সিক্ষত ঘটনা এই প্রথম ঘটলো। এতে কমিউনিটির অনেকে এলএ বাংলার কাছে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। কমিউনিটর সচেতন মহলের অনেকে বলেন, একুশে উদযাপনে গ্রুপিং ও রেশারেশির কারণে এমন ঘটনা ঘটেছে। যা খুবই দুঃখজনক।

এই সংবাদটি বর্তমানে লসএঞ্জেলেসে ‘টক অব দ্যা কমিউিনিটি’তে পরিণত হয়েছে। এলএ বাংলা অনেক পাঠক জানান, তারা অনেকে পরিবার, আত্মীয়-স্বপন ও বাচ্চাদের নিয়ে অনুষ্ঠানে উপস্থিত হয়ে ফিরে গেছেন। এটা খুবই লজ্জাজনক। এমনকি স্থানীয় কনস্যুলেটকেও অনুষ্ঠানে এসে ফেরত যেতে দেখা গেছে।

এদিকে অনুষ্ঠানটি বন্ডুল হয়ে যাওয়ার পর সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব ক্যলিফোর্নিয়া’র নেতৃবৃন্দ সাহসীকতার সাথে তৎক্ষণাৎ উদ্যোগ নিয়ে স্থানীয় আশা ইন্ডিয়ান রেস্টুরেন্টে একুশে উদযাপন করেন। এতে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। তখন একটি অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে পুষ্পাঞ্জলীও অর্পন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জালালাবাদের বর্তমান সভাপতি মাহতাব আহমদ। পরিচালনা করেন বর্তমান সেক্রেটারি বদরুল চৌধুরী শিপলু। আলোচনায় অংশ নেন ফ্রেন্ডস ক্লাবের গভর্নিং বডির চেয়ারম্যান এম.কে জামান, ঢাকা ইউনিভার্সিটির এলামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে জসিম আশরাফী, জালালাবাদের নবনির্বাচিত সভাপতি আনওয়ার হোসেন রানা, নবনির্বাচিত সেক্রেটার নজরুল আলম। দোয়া পরিচলনা করেন বর্তমান সভাপতি। এতে আরও কয়েকটি সংগঠন অংশ নেয়। তারা হচ্ছে, বাংলাদেশ আওয়ামীলীগ, বিএনপি, এলএ বাংলা টাইমস, ফ্রেন্ডস ক্লাব, ওসমানী স্মৃতি সংসদ, বিয়ানীবাজার সমিতি, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশন, লস এঞ্জেলেস বাংলা ক্লাব ও সুনামগঞ্জ সমিতি।

এছাড়াও বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস (বাফলাÑএর অফিসে উত্তরণ শিল্পীগোষ্ঠি এক দোয়া মাহফিল ও আলোচানা সভার আয়োজন করে। শিল্পীগোষ্ঠির প্রতিষ্ঠাতা ডেন্টিস্ট ড. আবুল হাসেমের উদ্যোগে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সম্মিলিত একুশে উদযাপন ভন্ডুল হয়ে যাওয়ায় বিকল্প হিসেবে বাংলাদেশ একাডেমিতে কিছু সংগঠন তাৎক্ষণিক আয়োজনে একুশে উদযাপন করে। তখন কনসুল্যাট জেনারেল ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

অন্যদিকে স্থানীয় শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে স্বাধীনতার স্বপক্ষের শক্তির উদ্যোগে ভালোভাবে একুশে উদযাপিত হয়েছে।

তবে এলএ বাংলা টাইমস সব আয়োজনের সাথে সংযুক্ত ছিল। সব শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।



শেয়ার করুন

পাঠকের মতামত