আপডেট :

        দুই শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

        প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

        সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

        উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার

        এআই কি প্রতারণায় দক্ষ হয়ে উঠছে

        নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে, থাকছে দশ হাজার নতুন বই

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বিক্ষোভকারীদের দখলে, ক্লাস বাতিল

        দেশের ৬৪ জেলায় তাপপ্রবাহ বেড়েছে,হচ্ছে মৃত্যু

        ইন্টারনেট বন্ধে ষষ্ঠবারের মতো শীর্ষে ভারত

        দুই দফায় বিতর্কে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প

        পুতিন এবং শি’র একে অপরকে পুরনো বন্ধু বলে অভিহিত করলেন

        সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার ব্যবস্থায় সমঝোতা স্মারক সই করেছে ইমো ও জাগো ফাউন্ডেশন

        চলতি বছরের আসন্ন বাজেটে জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের মূল্যে পরিবর্তন

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

নিজামীর ফাঁসিতে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের সন্তোষ প্রকাশ ও আলোচনা সভা।

নিজামীর ফাঁসিতে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের সন্তোষ প্রকাশ ও আলোচনা সভা।

একাত্তরে মানবতা বিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলমির আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ায় ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগ সন্তোষ প্রকাশ করেছে। এ উপলক্ষে গত ১০ মে মঙ্গলবার সন্ধ্যায় লস এঞ্জেলেসের লিটিল বাংলাদেশ এলাকার আলাদিন রেস্টুরেন্টে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্টেট আওয়ামীলীগের প্রেসিডেন্ট  শফিকুর রহমানের সভাপতিত্বে ও ভাইস প্রেসিডেন্ট মিজান শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা নিজামীকে কুখ্যাত রাজাকার ও আল বদর প্রধান হিসাবে আখ্যায়িত করেন। উপস্থিত সবাই তার ফাঁসিতে সন্তোষ ও আনন্দ প্রকাশ করেন।

শুরুতে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের ভাইস প্রেসিডেন্ট মিজান শাহীন তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের ৪৫ বছরের ইতিহাসে যুদ্ধাপরাধীদের বিচার ছিল জাতির জন্য চ্যালেঞ্জিং বিষয়। গণতন্ত্রের মানসকন্যা, জননেত্রী শেখ হাসিনার সাহসীকতায় আজ তা বাস্তবতায়ন হচ্ছে। এজন্য অবশ্যই তিনি ধন্যবাদ পাওয়ার দাবিদার। একে একে এভাবে সকল যুদ্ধাপরীদের ফাঁসি কার্যকরের জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

সাবেক ছাত্রলীগ নেতা, লস এঞ্জেলেস প্রবাসী, কমিউনিটির পরিচিত মুখ ফিরোজ আলম বলেন, স্বাধীনতার স্বপক্ষের শক্তি হিসেবে যুদ্ধাপরাধীদের বিচার ছিল আওয়ামীলীগের নির্বাচনী প্রতিশ্রুতি। আজ সে প্রতিশ্রুতি বাস্তবায়ন হচ্ছে। তাই দেশে বিদেশে ছড়িয়ে থাকা বাঙালিদের মনে আনন্দের জোয়ার বইছে। তবে আজ শুধু আমি আনন্দ প্রকাশ করছি না। পাশাপাশি দল ও সরকারের প্রতি সকল যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি। তখন আমরা পুরোপুরি স্বস্তি ও আনন্দ প্রকাশ করতে পারবো। তিনি বলেন, অনেকে বলে থাকেন যুদ্ধাপরাধীদের বিচার নাকি রাজনৈতিক কারণে হচ্ছে। আসলে তা সত্যি নয়। এটা শুধু আওয়ামীলীগের এজেন্ডা নয় এটা দেশের সাধারণ জনগণের এজেন্ডা। সাধারণ জনণের দাবির প্রেক্ষিতেই যুদ্ধাপরাীদের বিচার হচ্ছে।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী আশরাফ রুনু বলেন, শেখ হাসিনা সরকারের আমলে দেশে প্রচুর উন্নয়ন হচ্ছে। আমি সম্প্রতি দেশ থেকে এসেছি। এবার গিয়ে দেশে যে উন্নয়ন দেখেছি তা আগে কখনও হয়নি। এই উন্নয়নে বাঁধা হচ্ছে  জামায়াত শিবির। যারা দেশে ধর্ম  নিয়ে রাজনীতি করছে। দেশের উন্নয়ন অগ্রযাত্রার স্বার্থে এই ধর্মীয় রাজনীতি তথা জামায়াত শিবিরের রাজনীতি বন্ধ করতে হবে। যুদ্ধাপরীদের বিচারের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমাদের সবার উচিৎ নিজ নিজ অবস্থান থেকে সরকারকে সহযোগিতা করা। তাহলে দেশ আরও এগিয়ে যাবে।

শিউলি মিজান তার বক্তব্যে নিজামীর ফাঁসি কার্যকরে আনন্দ ও সন্তোষ প্রকশ করেন। তিনি বলেন, আমার খুব ইচ্ছে হচ্ছে, আজ শাহবাগে গিয়ে বা শহিদ পরিবারের সাথে আনন্দ উল্লস করতে। আমি দেশে থাকলে তা করতাম। আজ জাতির শত্রুদের ফাঁসি হচ্ছে। আজ আমাদের খুশির দিন।

ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের সেক্রেটারি ড. রবি আলম তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, কুখ্যাত আল বদর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির মাধ্যমে দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। এই বিচারের মাধ্যমে শহিদদের আত্মা শান্তি পাচ্ছে। এই বিচার আমরা বাঙালি জাতির জন্য একটি বড় মাইল ফলক। আজ আমি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা ভরে মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহিদ ও সম্ভ্রমহারা মা বোনদের স্মরণ করছি। যাদের ত্যাগের বিনিময়ে এই দেশ স্বাধীনতা লাভ করেছিল। নিজামীর রায় কার্যকরের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আমাদের আরও ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

শহিদ পরিবারের সদস্য টি জাহান কাজল বলেন, শহিদ পরিবারের সদস্য হিসেবে আমি খুবই শান্তি ও আনন্দ বোধ করছি। আজকে যে ন্যায় বিচার হচ্ছে, তা ইতিহাস হয়ে থাকবে। আমার মা বাবা বেঁচে থাকলে আরও আনন্দিত হতেন। আমি মনে করি, শুধু আমি নয়, আজ সকল শহিদ পরিবারের সদস্যরা আনন্দিত ও উল্লসিত। এবং আজ শহিদদের আত্মাও শান্তি পাচ্ছে।

সভাপতির বক্তব্যে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের সভাপতি শফিকুর রহমান উপস্থিত সবাইকে অনুষ্ঠান সফল করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ফাঁসি কার্যকরের সাথে সাথে আমরা খুব শর্ট নোটিসে এই প্রোগ্রাম আয়োজন করেছি। ওয়ার্কিং ডে থাকা সত্ত্বেও আপনারা উপস্থিত হয়েছেন। এজন্য সবাইকে ধন্যবাদ।
নিজামীর ফাঁসি কার্যকরের ব্যাপারে তিনি বলেন, জামায়াত প্রধানের ফাঁসি হওয়ায় আজ শহিদ পরিবার ন্যায় বিচার পেয়েছে। দেশব্যাপী আজ আনন্দের বন্যা বাইছে। এই রায় কার্যকরের জন্য তিনি সরকারকে ধন্যবাদ জানান।
তিনি একত্তরের কিছু ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, সাঈদী, নিজামী, মুজাহিদ এরা শুধু আমাদের দুশমন নয় এরা জাতির দুশমন। একাত্তরে এরা জাতিকে ধ্বংসের ষড়যন্ত্র করেছে। যুদ্ধের সময় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবি হত্যার মাধ্যমে তারা জাতিকে মেধাশূন্য করতে চেয়েছিল। ১৬ ডিসেম্বর আমাদের বিজয় অর্জিত হয়েছিল। মাত্র দুদিনে যে রক্তপাত হয়েছে তা এককথায় অকল্পনীয়। এই দিন যদি আরও বেশি হতো তাহলে আরও ক্ষয়ক্ষতি হতো। বিজয় অর্জন হওয়ায় আমরা সেই ক্ষতি থেকে রেহাই পেয়েছি।
যুদ্ধাপরাধীদের বিচারের জন্য তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। শেখ হাসিনার দীর্ঘায়ূ কামনা করেন।

উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি সভার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেন।

শেয়ার করুন

পাঠকের মতামত