Updates :

        বেড়াতে গিয়ে মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

        চীনা সেনাপ্রধানের সাথে ফোনালাপ ফাঁস, তোপের মুখে মার্কিন জেনারেল

        সাংবাদিক-কলামিস্ট গোলাপ মুনীর আর নেই

        যুক্তরাজ্যের ‘কোভিড রেড লিস্ট’ থেকে সরছে বাংলাদেশের নাম

        কাবুলে ড্রোন হামলায় নিহতরা বেসামরিক, ক্ষমা চাইলেন মার্কিন জেনারেল

        করোনায় আক্রান্ত নিউসামের দুই সন্তান!

        ব্রেকিং: কেঁপে উঠলো লস এঞ্জেলেস, ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

        টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে বিশ্ব নেতাদের কাছে শেখ হাসিনার ৬ প্রস্তাব

        যুক্তরাজ্যের ‘রেড লিস্টমুক্ত’ বাংলাদেশ

        নির্বাচনে রুশ হস্তক্ষেপ: তদন্তে মিথ্যা বলার অভিযোগ ক্লিনটনপন্থী আইনজীবীর বিরুদ্ধে

        এক সাপের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন উত্তর ক্যারোলিনার হাজারো মানুষ!

        ইউএস-ম্যাক্সিকো সীমান্তে আবারো মানুষের ঢল, মানবতা সংকট

        ক্যালিফোর্নিয়ায় দাবানল: পুড়ে যাওয়ার শঙ্কায় বিশ্বের সবচেয়ে বড় গাছ

        কোভিড রিলিফ জালিয়াতি: প্রতারক দম্পতির খোঁজে এফবিআই

        নিজ মেয়েকে চলন্ত ড্রাই ক্লিনার মেশিনে ঢুকিয়ে দিলেন পিতা!

        অপ্রাপ্তবয়স্ক অভিবাসীদের পুনর্মিলনের নতুন আবেদন গ্রহণ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে

        ই-কমার্সে প্রতারিতদের পাওনা সরকারকে দেওয়ার দাবি সংসদে

        ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী আটক

        উইসকনসিনে চার বন্ধুকে গুলি করে হত্যা, লাশ মিললো ভ্যানে

        হ্যারিকেন আইডার বন্যায় নিখোঁজ বৃদ্ধের দেহ মিললো কুমিরের পেটে

টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু

টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু

স্বাধীন বাংলাদেশের স্থপতি, ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ১৫ আগষ্টের প্রথম প্রহর শনিবার। আলো ঝলমল বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ার। শনিবার সন্ধ্যা হওয়ার পর থেকেই নানা প্রস্তুতি, নানা কথা, নানা আলোচনা। রাত ১০টার পর থেকেই আওয়ামী লীগ সমর্থক তো বটেই  সর্বস্তরের শতাধিক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠে টাইমস স্কয়ার। ঐতিহাসিক সেই মুহুর্তে সেখানে সমবেত শত শত প্রবাসী বাংলাদেশীর সাথে উপস্থিত ছিলেন এই সমাবেশে যোগ দেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। খবর ইউএনএ’র।
শনিবার মধ্যরাত ১২টা ১ মিনিটে টাইমস স্কয়ারের আইকনিক বিলবোর্ডে বঙ্গবন্ধু প্রদর্শিত হওয়ার সাথে সাথে উচ্ছাসিত হয়ে উঠেন প্রবাসী বাংলাদেশীরা। অপরদিকে আওয়ামী লীগের নেতা-কর্মীরা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে মুখরিত করে তোলেন টাইমস স্কয়ার। তারা বিভিন্ন সংগঠনের নামে ব্যানার সহ বাংলাদেশের জাতীয় পতাকা বহণ করে। বাণিজ্যিক এই বিল বোর্ডে বঙ্গবন্ধুর ছবি দেখে রাষ্ট্রদূতদ্বয় আর কনসাল জেনারেল সহ অনেকের চোখে প্রকাশ পায় অন্যরকম অনুভূতির দৃশ্য।
টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি, জীবন ও কর্ম আর ভাষণের অংশ বিশেষ তুলে ধরা হয়। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষির্কী আর ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস স্মরণে এই প্রদশর্নীর আয়োজন করে নিউইয়র্ক ভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা এনওয়াই ড্রিমস প্রোডাকশন। এই কর্মসূচী বাস্তবায়নে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের বিশেষ সহযোগিতা রয়েছে। এছাড়াও বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রনালয় ছাড়াও এক্সিম ব্যাংকের বিশেষ সহযোগিতা রয়েছে এই কর্মসূচী বাস্তবায়নে। সহযোগিতা করেছেন প্রবাসী বাংলাদেশীদের অনেকেই।
নিউইয়র্কের ম্যানহাটনের কেন্দ্রস্থল টাইমস স্কয়ারে শনিবার দিবাগত রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত এই প্রদর্শনী চলে। অর্থাৎ ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে পুরো বিলবোর্ডজুড়ে এই প্রদর্শনী চলে ৭২০ বার। প্রদর্শনীতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশবিশেষ সহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশান প্রাধান্য পেয়েছে। এদিন অনুষ্ঠিত বিশেষ দোয়া পরিচালনা করেন ইমাম কাজী কাইয়্যূম।  
টাইমস স্কয়ারের সমাবেশ থেকে ‘বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে দন্ডিত রাশেদ চৌধুরীকে অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার দাবি উঠে। সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের নেতৃত্বে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, সভাপতি মুজিব-উর রহমান ও সাধারণ সম্পাদক শাহীন আজমলের নেতৃত্বে নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগ, ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক ও সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরীর নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ, আহ্বায়ক তরিকুল হায়দারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতা-কর্মীরা ছাড়াও আওয়ামী লীগ নেতা জাকারিয়া চৌধুরী, যুবলীগ নেতা জামাল হোসাইন, ইফজাল চৌধুরী, যুক্তরাষ্ট্র জাসদ-এর সাধারণ সম্পাদক নূরে আলম জিকো সহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা এতে অংশ নেন।
সমাবেশে রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম আয়োজক ‘নিউইয়র্ক ড্রিমস’র স্বত্তাধিকারী ফাহিম ফিরোজকে ধন্যবাদ জানিয়ে বলেন, দিবসটি শোকের হলেও জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ জাতির জনকের দেখানো পথে হাঁটছে। বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় অদম্য গতিতে এগুচ্ছে। তাই আমরা বলতে পারি প্রধানমন্ত্রীর নেতৃত্বে শোক-কে বাঙালীরা শক্তিতে পরিণত করতে সক্ষম হয়েছেন। এভাবেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে পারলেই পনের আগষ্টের ঘাতকদের পরাজিত করা সম্ভব হবে এবং এর মধ্যদিয়েই জাতির জনকের আত্মার প্রতি যথাযথ সম্মান জানানো হবে।
রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিল বোর্ডে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রদর্শন ঐতিহাসিক ঘটনা। এই উদ্যোগের মধ্য দিয়ে বিশ্ববাসী বঙাগবন্ধুকে আরো গভীরভাবে চেনার ও জানার জন্য আগ্রহী হয়ে উঠবে।
বিলবোর্ডে বঙ্গবন্ধুকে প্রদর্শনীর প্রাক্কালে টাইমস স্কোয়ারে সমবেত বিশিষ্টজনদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়ে ফাহিম ফিরোজ বলেন, আমার ব্যক্তি উদ্যোগটি সফল করতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন যেভাবে সহযোগিতার হাত বাড়িয়েছেন, তা বিনয়ের সাথে স্মরণ করছি। গণমাধ্যমের আন্তরিক সহায়তার কথাও আমি ভুলবো না। বাঙালী জাতি তথা সারাবিশ্বের খেঁটে খাওয়া মানুষের মুক্তির দূত হিসেবে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকা চিরস্মরণীয় করতে এ ধরনের উদ্যোগের ভীষণ প্রয়োজন ছিল।  
টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু-কে প্রদর্শনের দ্বিতীয় দিনে আয়োজিত নির্ধারিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান। এতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জনুননেসা ছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধ শহীদ ছাড়াও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট শেখ মুজিব সহ নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠনে বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার আহ্বান জানান। পাশাপাশি বিদেশে পালিয়ে থাকা আতœস্বীকৃত বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে নিয়ে আইনের আওতায় আনার দারী জানান। ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন আয়োজক ফাহিম ফিরোজ। এদিনও অনুষ্ঠিত বিশেষ দোয়া পরিচালনা করেন ইমাম কাজী কাইয়্যূম।  
উল্লেখ্য, টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু’র ছবি প্রদর্শণের উদ্যোগের শুরুতে দুই হাজার ডলার অনুদান দিয়ে উদ্যোক্তা ও আয়োজক ফাহিম ফিরোজকে অনুপ্রেরণা দেন কমিউনিটির পরিচিত মুখ, রিয়েল এস্টেট ব্যবসায়ী এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি এডভোকেট মোর্শেদা জামান। শনিবার রাতে তিনি নিজেই টাইমস স্কয়ারে উপস্থিত বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধিকে এই তথ্য জানান। এছাড়াও এক্সিম ব্যাংকের পক্ষ থেকে এই কর্মসূচী বাস্তবায়নে ২৫ হাজার ইউএস ডলার অনুদান দেয় বলে জানা যায়।  

এলএবাংলাটাইমস/এলআরটি/এনওয়াই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত