আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

ইতালীতে জালালাবাদ এসোসিয়েশনের আয়োজনে ঈদ উৎসব

ইতালীতে জালালাবাদ এসোসিয়েশনের আয়োজনে ঈদ উৎসব

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি, সেটা দেশেই উদযাপিত হোক অথবা প্রবাসে। এবারের পবিত্র ঈদ-উল-আযহা আনন্দ-উৎসবের মধ্য দিয়েই উদযাপন করেছেন ইতালীতে অবস্থানরত  সিলেট বিভাগের  প্রাচীনতম ঐতিহ্যবাহী সংগঠন জালালাবাদ এসোসিয়েশন ইতালী । গত ১২ই আগস্ট সোমবার  প্রবাসী বাংলাদেশিদেরকে নিয়ে জালালাবাদ এসোসিয়েশন ইতালীর আয়োজনে উদযাপিত হয়  ঈদ আনন্দ উৎসব।

সারা বছর কর্মব্যস্ততায় ডুবে থাকলেও ঈদের সময় পাওয়া ক্ষাণিক বেশি ছুটি উদযাপন করতে ভুলেননি প্রবাসী সিলেটবাসী । মা-বাবা কিংবা প্রিয়জনের কাছ থেকে বহুদূরে থাকলেও আশপাশের অন্য প্রবাসী বাঙালিদের সঙ্গে গড়ে তোলেন আরেকটি সৌহার্দ্যপূর্ণ পরিবার চোখে পড়ার মতো হলভর্তি মহিলা ও শিশু কিশোরদের আনন্দ  আর এই পরিবারকে নিয়েই উদযাপন করেন ঈদের মহোৎসব।

মরু পর্বতের মত হৃদয়ে কঠিন বেদনা চাপিয়ে রেখে প্রিয় মুখগুলিকে স্মরণ করে আয়োজন করেন বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের। মুখরোচক কোরবানির মাংস  খাবার রান্নার পর উদর ভর্তি করে প্রবাসী বাঙালিদের সঙ্গে মিলে কেউবা যান সমুদ্র সৈকত ঘুরতে, কেউ শিশু পার্কে অথবা অন্য কোনো পর্যটন এলাকায়।

জালালাবাদ এসোসিয়েশন ইতালী ঈদ উদযাপন এবারের আনে  ভিন্নতা  পবিত্র ঈদ-উল-আযহা উদযাপনে প্রবাসী বাঙালিদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করে। ঈদ উপলক্ষে রাজধানী রোমের বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারার রসই রেস্টুরেন্টের হলরুমে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের।

এসোসিয়েশনের  প্রেসিডেন্ট  অলি উদ্দিন শামীমের সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারি শাব্বির আহমদ এর পরিচালনায় এবং সঞ্চালনা করেন এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সম্মানিত সদস্য ও বৃহত্তর সিলেট যুব সংঘের সাধারণ সম্পাদক জায়েদুল হক মুকুল ।

প্রবাসী বাঙালিদের মিলন মেলায় পরিণত হওয়া এই সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালী সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, তথ্য বিষয়ক সম্পাদক মিনহাজ হোসেন, বাংলা প্রেসক্লাব ইতালীর সিনিয়র সহ সভাপতি লাবণ্য অঞ্জন চৌধুরী, বাংলাদেশ বাংকার ব্যবসায়ী সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন, মহিলা সংস্থা ইতালীর ভারপ্রাপ্ত সভাপতি জেসমিন সুলতানা মিরা, সাধারণ সম্পাদক সৈয়দা মাসুদা আক্তার, রোম বিডি স্পোটিং ক্লাবের সভাপতি মোঃ ওমর ফারুক,সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম পলাশ,এবং জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়া ও বৃহত্তর সিলেটবাসী  সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধি‍বৃন্দ।
মন মাতানো গান পরিবেশন করেন ইউরোপের জনপ্রিয় কন্ঠ শিল্পী রকস্টার বাবু বাঙাল,ও মুরাদ খান সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন সহসাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ আরেফিন ।

পরিশেষে সভাপতি অলি উদ্দিন শামীম ও সাধারন সম্পাদক শাব্বির আহমদ তাদের সমাপনি বক্তব্যর মাধ্যমে আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং আগামী ১৬ই আগস্ট জালালাবাদ এসোসিয়েশন ইতালীর আয়োজনে নদী পাহাড় বেষ্টিত  পর্যটন কেন্দ্র Lago di bolsenaতে বার্ষিক বনভোজনে অংশগ্রহণ করার জন্য সবাইকে আমন্ত্রণ  করেন।

শেয়ার করুন

পাঠকের মতামত