আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

ওয়াশিংটনে অনুষ্ঠিত হলো সমস্বরের আবৃত্তি ও কর্মশালা

ওয়াশিংটনে অনুষ্ঠিত হলো সমস্বরের আবৃত্তি ও কর্মশালা

গত রবিবার, ১১ই সেপ্টেম্বর,২০২২, ভার্জিনিয়ার এনানডেলস্থ জর্জ মেসন গভর্নমেন্ট সেন্টার মিলনায়তনে ওয়াশিংটন মেট্রো এলাকার শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন "সমস্বর"-এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল 'কর্মশালা ও আবৃত্তি পরিবেশনা’- পরিচালনা ও পরিবেশনায় ছিলেন বাংলাদেশের প্রখ্যাত আবৃত্তিশিল্পী ড.ভাস্বর বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানটির মূল আয়োজন ও প্রধান সমন্বয়ে ছিলেন ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত দক্ষ স্বনামধন্য আবৃত্তিশিল্পী এবং সমস্বরের প্রধান কান্ডারী অদিতি সাদিয়া রহমান।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত গণমাধ্যম ব্যাক্তিত্ব, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান এবং আবৃত্তিশিল্পী জনাব ইকবাল বাহার চৌধুরী, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্বনামধন্য নৃত্যশিল্পী এবং নৃত্যপরিচালক, লায়লা হাসান, ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত লেখক, জার্নালিস্ট ও কবি আনিস আহমেদ সহ অসংখ্য আবৃত্তিপ্রেমী ও সাহিত্যনুরাগী শ্রোতাদর্শক। সবাই অনুষ্ঠানটি ভীষণভাবে উপভোগ করেছেন।


অনুষ্ঠানের প্রথমেই সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানান অদিতি সাদিয়া রহমান এবং সংক্ষিপ্তভাবে আয়োজনের ভূমিকা দিয়ে সমস্বরের উদ্যোগের উপর আলোকপাত করেন। সমস্বর সম্পর্কে বলতে গিয়ে অদিতি সাদিয়া রহমান উল্লেখ করেন যে, মূলতঃ সমস্বর অত্র এলাকায় শুদ্ধ উচ্চারণ এবং আবৃত্তি চর্চা ও প্রশিক্ষণের উপর কাজ করে যাচ্ছে বিগত কয়েক বছর ধরে, এমনকি কোভিড অতিমারীর সময়েও অব্যাহত ছিল তাদের কার্যক্রম। সমস্বর অন্তর্জালে আয়োজন করেছেন বেশ কিছু আবৃত্তি অনুষ্ঠান ও আবৃত্তির উপর প্রশিক্ষণ, যেখানে অংশগ্রহণ করে প্রশিক্ষণ দিয়েছিলেন ড.ভাস্বর বন্দোপাধ্যায়, কবি আসাদ চৌধুরী এবং কবি আনিস আহমেদ। অনুষ্ঠানে সমস্বরের বিগত সময়ের আয়োজনের উপর একটি সংক্ষিপ্ত ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। মূল অনুষ্ঠান শুরুর প্রাক্কালে সংক্ষিপ্ত বক্তব্যে জনাব ইকবাল বাহার চৌধুরী সমস্বরের এমনি চমৎকার উদ্যোগের প্রশংসা করে তাদের অভিনন্দন জানান এবং তাঁর জীবনের কিছু খন্ড স্মৃতিচারণ করেন পঞ্চাশের দশক থেকে শুরু করে পরবর্তীতে কিভাবে তিনি বিভিন্নভাবে আবৃত্তিচর্চায় জড়িয়ে পড়েছিলেন।


এরপর অদিতি সাদিয়া রহমান অতিথি আবৃত্তিশিল্পী ও কর্মশালার পরিচালক, স্বনামধন্য ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে পরিচয় করিয়ে দেন সবার সাথে এবং তারপরই শুরু হয় কর্মশালা। ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় উচ্চারণ ও শব্দ প্রক্ষেপণের কৌশল সহ আবৃত্তিশিল্পের বিভিন্ন দিকের উপর সংক্ষিপ্তভাবে আলোকপাত করেন এবং বাংলা বানান ও উচ্চারণের বিভিন্ন সূত্রের উল্লেখ করে অত্যন্ত চমৎকারভাবে উচ্চারণের পার্থক্য ও গুরুত্ব তুলে ধরেন। এপর্বে শ্রোতাদর্শকদের অংশগ্রহণে প্রশ্নোত্তরের মধ্য দিয়ে অনুষ্ঠানটি খুব জমে উঠেছিল। অনুষ্ঠানের শেষ পর্বে ড.ভাস্বর বন্দোপাধ্যায় এবং অদিতি সাদিয়া রহমানের যুগল পরিবেশনা ছিল অত্যন্ত চমৎকার এবং পুরো অনুষ্ঠানটিই একটি নান্দনিক আয়োজন হিসেবে সবার প্রশংসা কুড়িয়েছে। অনুষ্ঠানের শেষপ্রান্তে অদিতি সাদিয়া রহমান সমস্বরের সকল সদস্যবৃন্দকে শ্রোতাদর্শকদের সাথে পরিচয় করিয়ে দেন।

অতঃপর সমস্বরের পক্ষ থেকে অদিতি সাদিয়া রহমান সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠনের সমাপ্তি ঘোষণা করেন। ছোট্ট পরিসরে সীমিত সময়ের আয়োজন হলেও অনুষ্ঠানটি সবাইকে ছুঁয়ে গিয়েছিল, রেশ ছড়িয়ে পড়েছিল সবার মনে- এমনি নান্দনিক আয়োজন নিয়ে সমস্বর সামনের দিকে এগিয়ে যাক, এটাই প্রত্যাশা।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত