আপডেট :

        কিছু জেলার স্কুল-কলেজ-মাদ্রাসা আগামীকাল বন্ধ

        লাউয়াছড়ায় শতাধিক গাছ বিধ্বস্ত

        শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা নিবেদন

        কোনো জেলা তাপমাত্রা যদি ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে, সেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে

        কোনো জেলা তাপমাত্রা যদি ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে, সেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে

        পদ্মা সেতুতে ১ হাজার ৫০০ কোটি টাকা টোল আদায়ের মাইলফলক অর্জন

        প্রচণ্ড গরমে মৃত্যু হলো স্কুল শিক্ষকের

        মে মাস থেকে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করবে

        দিল্লি প্রধান লাভলির পদত্যাগ

        দিল্লি প্রধান লাভলির পদত্যাগ

        বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর মন্তব্য

        আজ বিকেল ৪টায় শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ

        ব্যাংক খাতে ডলারের সরবরাহ বাড়ায় চলতি বছরের ফেব্রুয়ারির চেয়ে মার্চে এলসি খোলা এবং নিষ্পত্তি উভয়ই বেড়েছে

        বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার

        চট্টগ্রামে গণপরিবহন মালিক-শ্রমিকদের ৪৮ ঘণ্টা ধর্মঘট চলছে

        সমকামী সম্পর্ককে অপরাধ ঘোষণা করে আইন পাস করেছে ইরাকের পার্লামেন্ট

        আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে চীন প্রভাব বিস্তার ও হস্তক্ষেপের চেষ্টা করছে

        ৫ দিনের মধ্যে কমতে পারে দিনের তাপমাত্রা

        আজ সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৪টা পর্যন্ত

        গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা

সারাদেশে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের ব্যাপক গ্রেপ্তার

সারাদেশে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের ব্যাপক গ্রেপ্তার

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন জেলায় ব্যাপক হারে গ্রেপ্তার ও গায়েবি মামলা অব্যাহত রয়েছে।  গতকাল বিভিন্ন জেলায় কয়েক শতাধিক বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে লালমনিরহাটে ৭৯, পিরোজপুরে ৪৩, টঙ্গীতে ৩২, পটুয়াখালীতে ২৭, সিরাজগঞ্জে ১৭, কুলিয়ারচরে ৮, ঈশ্বরগঞ্জে ৫, রাজশাহীতে ৩, যশোরে ৩, সরাইলে ৩, চট্টগ্রামে ২। এছাড়া কিশোরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সাতক্ষীরায় ধানের শীষ প্রার্থীর স্ত্রী-কন্যাকে গ্রেপ্তার করা হয়েছে। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাট-১ আসনের প্রার্থী ব্যারিস্টার হাসান রাজিব প্রধানের হাতিবান্ধার ভেলাগুড়িতে ধানের শীর্ষের উঠান বৈঠকের সময় ৭৯ জন বিএনপি’র নেতা-কর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। রোববার দুপুরে ভেলাগুড়ির জওরানী সীমান্ত এলাকায় এক বিএনপির কমীর বাড়িতে ধানের শীর্ষ নির্বাচনী প্রচারণায় উঠান বৈঠক করে ভেলাগুড়ি ইউনিয়নের বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কমীসহ এলাকাবাসী। এ সময় কিছু গ্রামবাসী জাওরানী ক্যাম্পের বিজিবি কে খবর দিলে বিজিবি সমস্যরা তাদের আটক করে হাতিবান্ধা থানা পুলিশের কাছে সোপর্দ করে। পুলিশের দাবি তারা নাশকতার পরিকল্পনা করার সময় আটক করা হয়েছে।

স্টাফ রিপোর্টার, টঙ্গী থেকে জানান, সেনা মোতায়েনের পরও দ্বিতীয় দিন মঙ্গলবার থেকে টঙ্গীতে বিএনপি নেতাকর্মীদের বাসাবাড়িতে ব্যাপক অভিযান ও ধরপাকড় শুরু করেছে পুলিশ।
মঙ্গলবার পুলিশ বিএনপির ৩২ জনকে বিনা কারণে গ্রেপ্তার করেছে এবং ধানের শীষ প্রতীকের নির্বাচনী পোস্টার, লিফলেটসহ বিভিন্ন নির্বাচনী প্রচারপত্র জব্দ করতে টঙ্গী বাজারের ছাপাখানা পল্লীতেও পুলিশ তল্লাশি চালায় বলে স্থানীয় বিএনপি নেতারা অভিযোগ করেছেন। গাজীপুর-২ (টঙ্গী-সদর) আসনে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ডা. মাজহারুল আলম জানান, সেনা মোতায়েনের পর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার যে আশা তারা পোষণ করেছিলেন গত দু’দিনে তার সম্পূর্ণ বিপরীত অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। একদিকে বিএনপির নির্বাচনী প্রচারণায় বাধা, হামলা, ভাংচুর ও অন্যদিকে বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশ বাহিনীকে লেলিয়ে দেয়া হয়েছে। তিনি জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত গাজীপুর-২ নির্বাচনী এলাকায় বিএনপির ৩২ জনকে বিনা কারণে গ্রেফতার করেছে পুলিশ।

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ  থেকে: নাশকতার মামলায় ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক খন্দকার মাসুদুল হক মাসুদকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (২৫শে ডিসেম্বর) দুপুরে নগরীর কালীবাড়ী রোডস্থ সোহাগ পার্টি সেন্টার এলাকা থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে। কোতোয়ালি  মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম জানান, সদর উপজেলার পরানগঞ্জ এলাকায় জাতীয় পার্টির নির্বাচনী কেন্দ্র ভাঙচুরের অভিযোগে দায়ের করা নাশকতার মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে।

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: রাজশাহীর গোদাগাড়ী উপজেলা বিএনপি সভাপতিসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাত ১১ টায় ধানের শীষের প্রচার শেষে বাড়ি ফেরার পথে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- গোদাগাড়ী উপজেলা বিএনপি’র সভাপতি আবদুস সালাম সাঁওয়াল, পৌরসভা বিএনপি’র সভপতি মজিবর রহমান ও সাধারণ সম্পাদক আনোয়ারুল হক চৌধুরী। জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার আবদুর রাজ্জাক খান বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয় ভাঙচুর, অগ্নিসংযোগ ও পোস্টার ছিঁড়ে ফেলার জন্য বিএনপি’র নেতাকর্মীদের নির্দেশনা দেয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। নির্বাচনকে কেন্দ্র করে নাশকতার পরিকল্পনার অভিযোগ রয়েছে। সন্ত্রাস দমন আইন ও নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে মঙ্গলবার দুপুরে আদালতে চালান দেয়া হয়।

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা-৪ আসনের ধানের শীষের প্রতীকের প্রার্থী জামায়াত নেতা গাজী নজরুল ইসলামের স্ত্রী ও মেয়েকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। সাতক্ষীরা জেলা কারাগার এলাকা থেকে মঙ্গলবার দুপুরে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন- গাজী নজরুল ইসলামের স্ত্রী মাকসুদা খানম ও তার মেয়ে শারমিন সুলতানা খুকু। আটকের বিষয়টি নিশ্চিত করে জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আলী আহমেদ হাসেমী বলেন, গাজী নজরুলের স্ত্রী ও মেয়ে নির্বাচনী প্রচারের আড়ালে নাশকতার লক্ষ্যে লোকজন সংগঠিত করছিলেন। এ সময় তাদের আটক করা হয়। এর আগে গাজী নজরুল ইসলামকে আটক করা হয়েছিল। তিনি কারাগারে রয়েছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধি: নাশকতার মামলায়  সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, কামারখন্দ ও সলঙ্গা থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার কর হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, কামারখন্দ উপজেলা জামায়াতের আমীর ইউসুফ আলী, জামায়াত কর্মী  সাইফুল ইসলাম, আবদুর রাজ্জাক, সাইফুল আলম, জেলা শ্রমিক দলের সাবেক সাধারণ সম্পাদক নিয়ামুল হাকিম সাজু, যুবদল নেতা শাহ্‌জামাল ভুট্টো,  জেলা ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতির সাবেক যুগ্ম সম্পাদক মানিক আহম্মেদ, বিএনপি ও জামায়াতকর্মী আলম হোসেন, আবদুর রশিদ, সাগর আহমেদ, আতাউর রহমান, রেজওয়ান, আহাদ আলী, আবদুল বারিক, আমিরুল ইসলাম ও আমানত উল্লাহ।

স্টাফ রিপোর্টার যশোর থেকে: যশোর-৩ সদর আসনে নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার সময় ধানের শীষ প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিতের নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য গোলাম রেজা দুলু, নুরুন্নবী ও কামাল হোসেন বাবুকে আটক করেছে যশোর কোতোয়ালি পুলিশ। গতকাল সকাল ১১টার দিকে যশোর শহরতলীর পাঁচবাড়িয়া গার্লস স্কুলের সামনের রাস্তা থেকে তাদের আটক করে। এ সময় ঘটনাস্থলের পাশেই র‌্যাব ও বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম-৮ বোয়ালখালী-চান্দগাঁও আসনের নির্বাচনী দায়িত্বে থাকা বিএনপির দুই নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের মধ্যে গতকাল বিকালে উপজেলার করলডেঙ্গা ইউনিয়নের নিজ বাড়ি থেকে হামিদুল হক মন্নানকে এবং এর আগে ভোরে উপজেলা বিএনপির একাংশের আহ্বায়ক শওকত আলমকে গ্রেপ্তার করে পুলিশ। চট্টগ্রাম মহানগর যুবদলের প্রচার সমপাদক মাহবুবুর রহমান জানান, বিএনপির এই দুই নেতা চট্টগ্রাম-৮ বোয়ালখালী-চান্দগাঁও আসনে বিএনপি মনোনীত প্রার্থী আবু সুফিয়ানের নির্বাচনী কাজের সমন্বয়কের দায়িত্বে রয়েছেন। নির্বাচনী কাজ বানচাল করতে পুলিশ তাদের গ্রেপ্তার করে। 

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট মো. শরীফুল ইসলাম শরীফকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বেলা দেড়টার দিকে কিশোরগঞ্জ শহরতলীর কলাপাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে সোমবার দুপুরে জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক তারিকুজ্জামান পার্ণেলকে গ্রেপ্তার করে পুলিশ। জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জানান, গতকাল বেলা দেড়টার দিকে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা বিএনপি সহসভাপতি অ্যাডভোকেট মো. শরীফুল ইসলাম শরীফ শহরতলী কলাপাড়া এলাকায় বিএনপি প্রার্থী রেজাউল করিম খান চুন্নুর সমর্থনে গণসংযোগ করছিলেন। এ সময় পুলিশ ও বিজিবির একটি দল সেখান থেকে তাকে গ্রেপ্তার করে। মাজহারুল ইসলাম অভিযোগ করেন, কোনো কারণ ছাড়াই বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের মাধ্যমে নির্বাচনকে ঘিরে আতঙ্ক ছড়ানো হচ্ছে।

 পিরোজপুর প্রতিনিধি: বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং পিরোজপুর জেলা বিএনপির সহসভাপতি এলিজা জামানসহ পিরোজপুরে ৪৩ জন বিএনপি ও জামায়াতের নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল সন্ধ্যায় পিরোজপুর শহরের নড়াইল পাড়ার বাসা থেকে পুলিশ এলিজা জামানকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া জেলার বিভিন্ন থানা থেকে জামায়াত-বিএনপির আরো ৪২ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। পিরোজপুর সদর থানার ওসি এসএম জিয়াউল হক জানান, নাশকতার অভিযোগে বিএনপি নেত্রী এলিজা জামানকে আটক করা হয়েছে। এ ছাড়া পিরোজপুর সদর উপজেলার বিভিন্ন স্থান থেকে ১০ জনকে আটক করা হয়েছে। নাশকতার অভিযোগ ও বিশেষ ক্ষমতা আইনে তাদের আটক করা হয়েছে।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: সরাইলে ইউপি সদস্য মো. মোসাহেদ উল্লাহ (৪৫) সহ তিন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার গভীর রাতে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সরাইল থানা পুলিশ তাদের গ্রেপ্তার করে। পুলিশ জানায়, আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর সঙ্গে জড়িত থাকার দায়ে সরাইল সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের (নিজ সরাইল) ইউপি সদস্য মো. মোসাহেদ উল্লাহ, নোয়াগাঁও ইউনিয়নের তেরতান্দা গ্রামের ইউপি মো. ফজলুর রহমানের ছেলে শাব্বির মিয়া (৩০) ও চুন্টা ইউনিয়নের রসুলপুর উত্তরপাড়ার তাজুল ইসলামের ছেলে সেলিম মিয়াকে (৩৮) গ্রেপ্তার করা হয়েছে। গতকাল তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

পটুয়াখালী প্রতিনিধি: গত ২০শে ডিসেম্বর থেকে এ পর্যন্ত পটুয়াখালী-১ (সদর, মির্জাগঞ্জ-দুমকি) আসনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী আলতাফ হোসেন চৌধুরীর দলীয় সমর্থক নেতাকর্মীর নামে তিনটি থানায় তিনটি মামলায় ২৭ জন নেতাকর্মীকে  গ্রেপ্তার করেছে পুলিশ। বিএনপি নেতাকর্মীরা গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন। পটুয়াখালী সদর থানা, মির্জাগঞ্জ ও দুমকি উপজেলায় পটুয়াখালী-১ আসনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীর প্রধান নির্বাচনী এজেন্ট অ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ারসহ ৪৫ নেতাকর্মীর নামে ও অজ্ঞাত২৫/৩০ জন সদর থানায়, মির্জাগঞ্জ থানায় আলতাফ চৌধুরীর ছোটভাই মো. শাহীন চৌধুরীসহ ৩০ জনের নামে এবং অজ্ঞাত ৪০/৪৫ এবং দুমকি থানায় উপজেলা বিএনপি সভাপতি খলিলুর রহমানসহ ৩০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০/৩০ জনের বিরুদ্ধে মামলা করে। পটুয়াখালী-১ আসনে এ পর্যন্ত ২৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কুলিয়ারচরে কিশোরগঞ্জ-৬ (কুলিয়ারচর-ভৈরব) আসনের বিএনপি মনোনীত জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী, বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপি সভাপতি মো. শরীফুল আলমের গণসংযোগে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় কুলিয়ারচর উপজেলা ও পৌর বিএনপি এবং এর অঙ্গসংগঠনের ৫৮ জনের নামোল্লেখসহ অজ্ঞাত আরো অন্তপক্ষে ৫শ’ জনকে আসামি করে কুলিয়ারচর থানায় মামলা করেছে পুলিশ। মামলায় পুলিশের কর্তব্য কাজে বাধা ও মারধরের অভিযোগ আনা হয়েছে। কুলিয়ারচর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মশিউর রহমান, সহসাংগঠনিক সম্পাদক এমএ হান্নান, পৌর বিএনপির সভাপতি হাজী রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন শাহ আলম, থানা যুবদলের সভাপতি আজহার উদ্দিন লিটনসহ ৫৮ জন নেতাকর্মীর নাম মামলায় আসামি হিসেবে উল্লেখ করা হয়েছে। এই মামলায় গতকাল বিকাল পর্যন্ত ৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। জাতীয় পার্টির নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ এনে সোমবার রাতে মোহাম্মদ আলী নামে এক শ্রমিক নেতা বাদী হয়ে ওই মামলা করেন। ৩৯ জনের নাম উল্লেখসহ ৫০ জনকে অজ্ঞাতনামা করে মামলা করা হয়। এ মামলায় ইতিমধ্যে পুলিশ-বিজিবি নেতাকর্মীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেপ্তার করেছে। অন্যদিকে, উপজেলার বিভিন্ন স্থানে ঐক্যফ্রন্টের নির্বাচনী কার্যালয় ভাঙচুরের অভিযোগ উঠেছে। গ্রেপ্তাররা হলেন- রাজিবপুর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক মঞ্জু, তারুন্দিয়া ইউনিয়ন বিএনপির সদস্য গিয়াস উদ্দিন, লিটন মাস্টার, উচাখিলা ইউনিয়ন বিএনপির সদস্য নজরুল ইসলাম মেম্বার ও আঠারবাড়ি যুবদলের সভাপতি হিরা। এনিয়ে বিএনপির নেতাকর্মীদের মাঝে গ্রেপ্তার আতঙ্ক বিরাজ করছে। এদিকে, উপজেলার বিভিন্ন এলাকায় জাতীয় পার্টি ও যুবলীগ ছাত্রলীগের নেতাকর্মীরা ঐক্যফ্রন্টের নির্বাচনী অফিস ভাঙচুর করেছে বলে জানিয়েছেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক একেএম হারুন অর রশীদ।

শেয়ার করুন

পাঠকের মতামত