আপডেট :

        ৫ মে বৈশ্বিক এই আসরের সূচি প্রকাশ করেছে আইসিসি

        বিলাসবহুল রেল স্টেশন পরিণত হয়েছে বিনোদনকেন্দ্রে, চলে গেছে টিকটকাদের দখলে

        ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড’ স্লোগানে ছাত্রলীগ

        ধান কাটার সময় বজ্রপাতে কৃষকের মৃত্যু

        নামছে ভূগর্ভস্থ পানির স্তর

        অফিস শেষে নিমন্ত্রণ রক্ষায় করনীয়

        আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই

        একইসঙ্গে গাছ লাগানো এবং কাটার ক্ষেত্রে পরিবেশবান্ধব নীতিমালা

        ইউরোপীয় ইউনিয়ন সফর করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

        সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের মতো ইউনিয়ন পরিষদেও প্রশাসক নিয়োগের বিধান

        সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের মতো ইউনিয়ন পরিষদেও প্রশাসক নিয়োগের বিধান

        কৃষি খাতে ভর্তুকি ৮ হাজার কোটি টাকা বেড়েছে

        নেতা আমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিলেন আদালত

        ঝোড়ো বাতাসের সঙ্গে বজ্রসহ শিলাবৃষ্টি

        রাজধানীতে ঝড়ে দেয়াল ভেঙে নারীর মৃত্যু

        মাদারীপুরে গাড়ির ধাক্কায় অজ্ঞাতনামা এক পথচারীর মৃত্যু

        রাজধানীতে শুরু হয়েছে বজ্রসহ বৃষ্টি

        টাইটানিক সিনেমার অভিনেতা মারা গেছেন

        আবারো গাজায় হামলা চালিয়েছে ইসরায়েল

        দুটি এম্বুলেন্সের একটি নষ্ট গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

আফ্রিকান উদ্যোক্তাদের প্রতি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

আফ্রিকান উদ্যোক্তাদের প্রতি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের দূরদর্শী নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার জাতির ভবিষ্যৎ গঠনে হাত মেলাতে দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) যৌথভাবে আয়োজিত দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহযোগিতা ও বিনিয়োগের পারস্পরিক সুবিধার ওপর জোর দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রবৃদ্ধির স্বপ্ন দেখেন। তিনি বলেন, ‘আমার একটি স্বপ্ন আছে; বাংলাদেশের ১৭ কোটি মানুষের স্বপ্ন। বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং একটি সম্পূর্ণ উন্নত স্মার্ট জাতিতে পরিণত হবে।’ তিনি পুনর্ব্যক্ত করে বলেন, সমৃদ্ধির দিকে দেশের এই যাত্রায় বিশ্ব বিনিয়োগকারীরা অংশ নিতে পারবে এবং তাদের জন্য এই দরজা সবসময় খোলা।

বাংলাদেশে নিরাপদ বিনিয়োগের পরিবেশ তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার ব্যবসা-বান্ধব ও স্থিতিশীল পরিবেশ নিশ্চিত করে বাংলাদেশে বিনিয়োগকে সফল করার জন্য প্রস্তুত করেছে। তিনি জোর দিয়ে বলেন, বাংলাদেশের বর্তমান প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) নীতিগুলো দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে উন্মুক্ত, উদার শিল্প নীতি, শতভাগ বিদেশি মালিকানা ভাতা, ১৫ বছরের কর ছাড়, আমদানিকৃত যন্ত্রপাতির জন্য ভ্যাট ছাড় এবং সুবিন্যস্ত পরিষেবা অন্তর্ভুক্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অভ্যন্তরে বিনিয়োগের বিশাল সম্ভাবনা অন্বেষণ করতে দক্ষিণ আফ্রিকার ওপর বিশেষ জোর দিয়ে বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের স্বাগত জানিয়েছেন। তিনি সম্ভাব্য বিনিয়োগকারীদের বাংলাদেশের সুবিধাগুলোর সঙ্গে পরিচিত হওয়ার জন্য আহ্বান জানান। তিনি ইঙ্গিত দিয়েছেন, এখনি সময় বাংলাদেশকে আরও ভালভাবে জানার এবং ভবিষ্যতে বিনিয়োগ করার।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সুদৃঢ় সম্পর্কের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই বন্ধনটি পারস্পরিক শ্রদ্ধা, মূল্যবোধ, সাংস্কৃতিক বন্ধন এবং অভিন্ন বিশ্বাসের ভিত্তিতে গড়ে উঠেছে। তিনি দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের অব্যবহৃত সম্ভাবনার ওপর জোর দেন এবং রপ্তানি ও আমদানি সম্ভাবনার কারণে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে বিদ্যমান এবং সম্ভাব্য সহযোগিতার সুযোগের প্রতি আস্থার কথা ব্যক্ত করেন। এতে শুধু ব্যবসায়ী সম্প্রদায়ই নয়, বাণিজ্য সংগঠনও জড়িত। তিনি ‘বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত একটি যৌথ কমিটি’ প্রতিষ্ঠার এবং অর্থনৈতিক সম্পৃক্ততাকে আরও সহজ করার জন্য ‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি’ আলোচনার প্রস্তাব করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আইসিটি, ইলেকট্রনিক্স, অবকাঠামো, টেক্সটাইল, পর্যটন, ভারী শিল্প এবং ক্ষুদ্র শিল্পের মধ্যে বিনিয়োগের জন্য উপযুক্ত খাতের রূপরেখা দিয়েছেন। তিনি বাংলাদেশের বিভিন্ন সংস্থা যেমন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি, বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি এবং অন্যান্য, সর্বোত্তম রিটার্নের জন্য বিদেশি বিনিয়োগকারীদের সমর্থন করার বিষয়ও তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে শক্তিশালী বেসরকারি খাতের ওপর জোর দেন এবং এই খাতে বিনিয়োগকারীদের জন্য অগণিত সুযোগ থাকার বিষয়টি তুলে ধরেন। বাংলাদেশ ক্রমবর্ধমান অভ্যন্তরীণ বাজার এবং ক্রমবর্ধমান ভোক্তা শ্রেণীর পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবের পথে দ্রুত এগিয়ে চলার বিষয়টিও তিনি উপস্থাপন করেন।

অর্থনৈতিক সম্প্রসারণের বৃহত্তর প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার দ্রুত নগরায়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করে বাংলাদেশের রপ্তানি সম্প্রসারণের জন্য অনুকূল সুযোগের প্রস্তাব করেন। তিনি দুই দেশের কূটনৈতিক ও অর্থনৈতিক সহযোগীতার পথ প্রশ্বস্ত করার বিষয়েও গুরুত্ব দিয়েছেন।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত