আপডেট :

        চার স্টেশন বন্ধ, দুই ভাগে চলছে ট্রেন

        বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) গেটে আগুন

        বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) গেটে আগুন

        ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভেতরে থেকে পুলিশদের উদ্ধার করতে হেলিকপ্টার

        একটি মাত্র ভিসায় ৬টি দেশ ভ্রমণ করা যায়

        প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আইনমন্ত্রী সংবাদ মাধ্যমে আলোচনা করবেন আইনমন্ত্রী

        ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন জায়গায় সড়কে যান চলাচল বন্ধ

        হামলার ঘটনাকে ‘নৃশংস’ উল্লেখ করে একের পর এক পদত্যাগ

        শুধু কোটা নয়, গোটা দেশ সংস্কার প্রয়োজন

        মোবাইল ইন্টারনেট সেবা বিঘ্ন হওয়ার তথ্য জানিয়েছেন ব্যবহারকারীরা

        ইউরো শেষে পদত্যাগ করলেন সাউথগেট

        ফ্লাইওভারে সং ঘ র্ষের ঘটনায় এক তরুণ নি হ ত

        রাহুল গান্ধী পরিপক্ব রাজনীতিবিদে পরিণত হয়েছেন মন্তব্য করলেন অমর্ত্য সেন

        ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের হত্যাকারীদের বিচারের দাবী

        ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের হত্যাকারীদের বিচারের দাবী

        সিদ্ধান্ত মোতাবেক হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ জানালো ঢাবি কর্তৃপক্ষ

        ট্রাম্পকে জয়ী করতে মাসে ৪৫ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি ইলন মাস্কের

        ইতালিতে ‘দাসের জীবন’ থেকে মুক্তি পেলেন ৩৩ শ্রমিক

        ট্রাম্পকে ‘আমেরিকার হিটলার’ বলা জেডি ভ্যান্সই এখন তাঁর রানিং মেট

        শিয়া মসজিদে হামলার দায় স্বীকার করলো আইএস

বদলির আগে জানা গেল শিল্পকলার টাকা আত্মসাত করেছেন ইউএনও

বদলির আগে জানা গেল শিল্পকলার টাকা আত্মসাত করেছেন ইউএনও

বদলির একদিন আগে নওগাঁর রাণীনগর উপজেলা শিল্পকলা একাডেমির বরাদ্দের প্রায় দেড় লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে তাবাসসুমের বিরুদ্ধে। এ ঘটনায় উপজেলাবাসীর মধ্যে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। এদিকে অভিযোগ অস্বীকার করেছেন ইউএনও।


উপজেলা শিল্পকলা একাডেমি সূত্রে জানা যায়, ভালো ফলাফলের জন্য অবকাঠামোগত উন্নয়নে জেলার রাণীনগর ও নিয়ামতপুর উপজেলা শিল্পকলা একাডেমিরকে গত অর্থবছরে (গত মে, ২০২৪) বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে এক লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়। যে অর্থ সরাসরি ইউএনও বরাবর দেওয়া হয়।

যা পরবর্তীতে উপজেলা শিল্পকলা একাডেমির কমিটির পরামর্শক্রমে অবকাঠামোগত উন্নয়ন কাজে ব্যয় করার কথা এবং নিয়ম অনুযায়ী উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ তহবিল হিসাবটি সভাপতি/আহ্বায়ক ও সাধারণ সম্পাদক-এর যেকোনো একজন এবং কোষাধ্যক্ষ/সদস্য-সচিব এর যৌথ স্বাক্ষরে পরিচালিত হবে।

এমন নিয়ম থাকলেও ইউএনও উম্মে তাবাসসুম উর্ধ্বতন কর্মকর্তার কথা বলে বরাদ্দের টাকা উপজেলা শিল্পকলা একাডেমির নিজস্ব হিসাব নম্বরে জমা না দিয়ে গোপনে অন্য ব্যাংকে আলাদা হিসাব খুলে টাকা উত্তোলন করেছেন। এবং উত্তোলন করা টাকা উপজেলার বিভিন্ন খাতে খরচ দেখিয়ে ইতিমধ্যেই অনেক টাকা খরচ করেছেন বলে জানা যায়। এছাড়া শিল্পকলার নামে বরাদ্দ হওয়া নিয়মিত বাৎসরিক ৫০ হাজার টাকারও কোনো হদিস মিলছে না বলে জানা যায়।

উপজেলা শিল্পকলা একাডেমির ওস্তাদ আব্দুল মান্নান জানান, পূর্বের প্রতিটি ইউএনও  শিল্পকলা একাডেমির উন্নয়নে সাধ্যমতো চেষ্টা করেছেন। তিনি একজন পক্ষাঘাতগ্রস্থ মানুষ। তার পুরোজীবন এই শিল্পকলায় অতিবাহিত হচ্ছে। পূর্বের স্যারেরা তার ও তবলচি বাবলুর পারিবারিক অবস্থা খুব খারাপ দেখে প্রতি মাসে ছোট্ট একটি ভাতার ব্যবস্থা করেছিলেন। 

এছাড়া প্রতি উৎসবে অল্প করে উৎসব ভাতাও চালু করেছিলেন কিন্তু উম্মে তাবাসসুম এসে তাদের দু’জনের জন্য বরাদ্দ করা সব ভাতা বন্ধ করে দেন। এছাড়া তিনি বিভিন্ন সময়ে শিল্পকলা একাডেমির তহবিলে থাকা বিভিন্ন অনুদানের টাকাও উপজেলার বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে খরচ দেখিয়ে বরাদ্দের হাজার হাজার টাকা আত্মসাৎ করেছেন বলে দাবি করেন তিনি।

উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা  মাহবুবুর রহমান জানান, ইউএনও উম্মে তাবাসসুমের দায়িত্বকালীন শিল্পকলার নামে বরাদ্দ করা কোনো অর্থের বিষয়ে তাকে অবগত করা হয়নি। শুধু তাই নয় সম্প্রতি বিশেষ বরাদ্দের এক লাখ টাকা এবং নিয়মিত বাৎসরিক বরাদ্দ করা পঞ্চাশ হাজার টাকাসহ কোনো টাকার বিষয়েই তিনি অবগত নন।

এমনকি সোনালী ব্যাংক টিটিডিসি শাখায় চালু থাকা উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ তহবিল হিসাবেও এখন পর্যন্ত কোনো টাকা জমা হয়নি। এছাড়া একাডেমির নানা উন্নয়নমূলক কাজ করা হয়নি বলে দাবি করেন তিনি।

এদিকে জানতে চাইলে সোনালী ব্যাংক টিটিডিসি শাখার ম্যানেজার মামুনুর রশিদ তালুকদার জানান, তার শাখায় উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ তহবিল হিসাব নম্বরে দীর্ঘদিন যাবৎ কোনো টাকা জমা হয়নি বলে জানান তিনি।

সদ্য বদলি হওয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিল্পকলা একাডেমির সভাপতি উম্মে তাবাসসুম মোবইল ফোনে জানান, নিয়মানুসারেই শিল্পকলার নামে বরাদ্দ করা টাকা খরচ করা হয়েছে। আর অবশিষ্ট টাকা জমা আছে। এছাড়া শিল্পকলার সঙ্গে জড়িত কোনো ব্যক্তিকে ভাতা দেওয়ার কোনো নিয়ম নেই। তাই তিনি ওই দুই জনের ভাতা বন্ধ করে দিয়েছেন।

শিল্পকলা একাডেমির টাকা কোন ব্যাংকের হিসাব শাখায় জমা আছে সেই বিষয়টি জানতে চাইলে তিনি জানান, শিল্পকলার তহবিলে জমা আছে বলে জানান তিনি।

জেলা কালচারাল কর্মকর্তা তাইফুর রহমান মোবাইল ফোনে জানান, বরাদ্দের টাকা একাডেমির কমিটির পরামর্শক্রমে অবকাঠামোগত উন্নয়নে ব্যয় করার কথা। তবে রাণীনগরের অনিয়মের বিষয়টি তিনিও লোকমুখে শুনেছেন বলে জানান তিনি।

জানতে চাইলে নওগাঁ জেলা প্রশাসক মো. গোলাম মওলা মোবাইল ফোনে বলেন, লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত