Updates :

        ৯ মাসে সরকারের ঋণ বেড়েছে ১ লাখ কোটি টাকার উপরে

        উত্তরায় গার্ডার পড়ে নিহতের ঘটনায় মামলা

        বিশ্ব ফুটবলে ভারত নিষিদ্ধ!

        অবশেষে শ্রীলঙ্কার বন্দরে চীনের জাহাজ

        বঙ্গবন্ধু ফাঊন্ডেশন গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার উদ্যোগে শোক দিবস পালিত

        মার্কিনিদের তাইওয়ান সফরে ফের উত্তেজনা, যুদ্ধের মহড়া দিচ্ছে চীন

        ঢাকায় ফ্লাইওভারের গার্ডার পড়ে প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত

        সান ফ্রান্সিসকো সিলিকন ভ্যালি আওয়ামী লীগের উদ্যোগে শোক দিবস পালন

        ২০২৩ সালে হিন্দু রাষ্ট্র ঘোষণা! রাজধানী কাশী, ভোটাধিকার থাকবে কেবল হিন্দুদের

        স্পেনে দাবানল, শহর ছেড়ে পালাচ্ছে মানুষ

        আজ জাতীয় শোক দিবস

        যুক্তরাষ্ট্রে গ্রিনকার্ডের আবেদন জমে আছে ৮৬ লাখ

        সালমান রুশদির ওপর হামলাকারী যুবকের পরিচয় প্রকাশ

        পেনসিলভেনিয়ায় গাড়ি হামলায় মৃত ১, আহত ১৭

        ছাত্রকে বিয়ে করে ভাইরাল সেই শিক্ষিকার আত্মহত্যা

        আন্দোলনকারীদের যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী

        মিশরে চার্চে আগুন, নিহত ৪১

        নতুন প্রজন্মের বঙ্গবন্ধু ভাবনা

        কাবুলে আত্মঘাতী হামলায় রহিমুল্লাহ হাক্কানি নিহত

        যুক্তরাষ্ট্রের পাঠানো রাডার সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী নির্বাচন: প্রথমদফায় জয়ী ঋষি সুনাক

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী নির্বাচন: প্রথমদফায় জয়ী ঋষি সুনাক

বরিস জনসনের পদত্যাগের ঘোষণায় যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান বাছাই প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। দলের পরবর্তী প্রধান ও দেশের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে এগিয়ে রাখছিলেন বিশ্লেষকরা। যার প্রতিফলন দেখা গেল প্রথম ধাপের ভোটযুদ্ধের ফলাফলে। খবর আল জাজিরার।

প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসনের সরে দাঁড়ানোর ঘোষণার পর বুধবার (১৩ জুলাই) ভোটাভুটির মাধ্যমে দলীয় নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে কনজারভেটিভ পার্টি। ইতোমধ্যে শেষ হয়েছে প্রথম ধাপের ভোটগ্রহণ যেখানে বরিসের উত্তরসূরি হিসেবে এগিয়ে আছেন ভারতীয় বংশোদভূত ঋষি সুনাক। পেয়েছেন ৮৮ ভোট।

প্রথম ধাপের ভোটযুদ্ধে টিকে থাকা ৬ জনের মধ্যে ঋষি সুনাকের নিকটতম পেনি মরডান্ট পেয়েছেন ৬৭ ভোট ও লিজ ট্রাস পেয়েছেন ৫০ ভোট। আর প্রয়োজনীয় ৩০ ভোট না পাওয়ায় প্রতিদ্বন্দ্বিতা থেকে বাদ পড়েছেন নাদিম জাহাবী ও জেরেমি হান্ট।

এ দুইজন বাদ পড়ায় এখন প্রতিযোগিতায় টিকে রইলেন ৬ জন প্রার্থী। এর মধ্যে আছেন- কেমি বদেনখ, টম টুগেনধাত ও সুয়েলা ব্রাভারম্যান। তারা যথাক্রমে ৪০, ৩৭ ও ৩২ ভোট পেয়েছেন। দলীয় নেতৃত্বের এই দৌড়ে এক ডজন নেতা থাকলেও এমপিদের সমর্থন আদায়ে ব্যর্থ হওয়ায় ভোটাভুটির লড়াইয়ে অংশ নেওয়ার সুযোগ হয় ৮ জনের।

নির্বাচনী দৌড়ে ৬ প্রার্থীর মধ্যে বৃহস্পতিবার (১৪ জুলাই) আরেক দফায় ভোট হবে। এভাবে আগামী কয়েক দিনে কয়েকদফা ভোটের মধ্য দিয়ে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে দুইজনকে নির্বাচন করা হবে। চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকেই একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।

চূড়ান্ত পর্বে শেষ দুই প্রার্থীর মধ্যে থেকে দলীয় নেতা বেছে নেবেন কনজারভেটিভ দলের ১ লাখ ৮০ হাজার সদস্য। আগামী ৫ সেপ্টেম্বর সেই নেতার নাম ঘোষণা করা হবে। যিনি নেতা নির্বাচিত হবেন, তিনি হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী, বরিসের উত্তরসূরী।

গত সপ্তাহে ঋষি সুনাক দলীয় নেতৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করার পর থেকে নিদের অগ্রসর হওয়া বজায় রেখেছেন। তবে কনজারভেটিভ পার্টির সদস্যরাই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তবে পেনি মর্ডান্ট ঋষি সুনাকের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন বলেই মনে করা হচ্ছে।

প্রাথমিক পর্যায়ে এই প্রতিদ্বন্দ্বিতা ত্রিমুখী বলেই মনে হচ্ছে। লড়াই মূলত হচ্ছে ঋষি সুনাক, মর্ডান্ট এবং লিজ ট্রাসের মধ্যে। তবে এই লড়াইয়ের অনেকটাই বাকি রয়েছে।

পরবর্তী পর্যায়ে বৃহস্পতিবার ৩৫৮ জন কনজারভেটিভ সদস্য ভোট দেবেন। এ সময়ই প্রার্থীদের তালিকা আরও সংকুচিত হবে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, ২১ জুলাই পরবর্তী দফার ভোট টরি ব্যাকবেঞ্চারদের ১৯২২ কমিটির প্রার্থী বাছাই করবে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এল

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত