আপডেট :

        বৈরি আবহাওয়ায় বাতিল হচ্ছে ফ্লাইট

        সরকারি অর্থে ঋষি সুনাকের বাগানের জন্য কেনা ভাস্কর্য নিয়ে বিতর্ক

        জরুরি অবস্থা ঘোষণা ইতালিতে

        ‘কৃত্রিম সূর্য’ তৈরিতে বড় অগ্রগতি

        এবার এসএসসিতে গড় পাসের হার ৮৭.৪৪%

        দুপুর ১টায় প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমানের ফল হস্তান্তর

        ডেঙ্গুতে আক্রান্ত রোগীর ৬০ শতাংশই ঢাকায়

        ফিজিওথেরাপিতে নাসার প্রযুক্তি ব্যবহার নেইমারকে সারিয়ে তুলতে

        রোনালদোদের আজ উরুগুয়ে পরীক্ষা

        মরক্কোর কাছে হারের পর দাঙ্গা বেধেঁছে বেলজিয়ামে

        টানটান উত্তেজনার মধ্য দিয়ে স্পেন-জার্মানির ম্যাচে সমতা

        ক্যালিফোর্নিয়ার সময় অনুযায়ী ম্যাচ সিডিউল: ২৮ নভেম্বর

        এসএসসি ও সমমানের ফল প্রকাশ কাল

        সান বার্নার্ডিনোয় সড়ক দুর্ঘটনায় মৃত ২, আহত ১

        বিদ্যুৎবিহীন পরিস্থিতিতে জেলেনস্কির সমালোচনার শিকার কিয়েভের মেয়র

        অর্থনৈতিক সংকটের কারণে এ বছর হচ্ছে না পদ্মা ও মেঘনা বিভাগ

        জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

        গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে সাবেক এই তারকা দম্পতিকে

        তিনা-রিয়াজ আহমেদ দম্পতি পুত্র সন্তানের মা-বাবা হয়েছেন

        সড়ক দুর্ঘটনার কবলে জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী নির্বাচন: প্রথমদফায় জয়ী ঋষি সুনাক

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী নির্বাচন: প্রথমদফায় জয়ী ঋষি সুনাক

বরিস জনসনের পদত্যাগের ঘোষণায় যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির দলীয় প্রধান বাছাই প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। দলের পরবর্তী প্রধান ও দেশের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে এগিয়ে রাখছিলেন বিশ্লেষকরা। যার প্রতিফলন দেখা গেল প্রথম ধাপের ভোটযুদ্ধের ফলাফলে। খবর আল জাজিরার।

প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসনের সরে দাঁড়ানোর ঘোষণার পর বুধবার (১৩ জুলাই) ভোটাভুটির মাধ্যমে দলীয় নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে কনজারভেটিভ পার্টি। ইতোমধ্যে শেষ হয়েছে প্রথম ধাপের ভোটগ্রহণ যেখানে বরিসের উত্তরসূরি হিসেবে এগিয়ে আছেন ভারতীয় বংশোদভূত ঋষি সুনাক। পেয়েছেন ৮৮ ভোট।

প্রথম ধাপের ভোটযুদ্ধে টিকে থাকা ৬ জনের মধ্যে ঋষি সুনাকের নিকটতম পেনি মরডান্ট পেয়েছেন ৬৭ ভোট ও লিজ ট্রাস পেয়েছেন ৫০ ভোট। আর প্রয়োজনীয় ৩০ ভোট না পাওয়ায় প্রতিদ্বন্দ্বিতা থেকে বাদ পড়েছেন নাদিম জাহাবী ও জেরেমি হান্ট।

এ দুইজন বাদ পড়ায় এখন প্রতিযোগিতায় টিকে রইলেন ৬ জন প্রার্থী। এর মধ্যে আছেন- কেমি বদেনখ, টম টুগেনধাত ও সুয়েলা ব্রাভারম্যান। তারা যথাক্রমে ৪০, ৩৭ ও ৩২ ভোট পেয়েছেন। দলীয় নেতৃত্বের এই দৌড়ে এক ডজন নেতা থাকলেও এমপিদের সমর্থন আদায়ে ব্যর্থ হওয়ায় ভোটাভুটির লড়াইয়ে অংশ নেওয়ার সুযোগ হয় ৮ জনের।

নির্বাচনী দৌড়ে ৬ প্রার্থীর মধ্যে বৃহস্পতিবার (১৪ জুলাই) আরেক দফায় ভোট হবে। এভাবে আগামী কয়েক দিনে কয়েকদফা ভোটের মধ্য দিয়ে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে দুইজনকে নির্বাচন করা হবে। চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকেই একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।

চূড়ান্ত পর্বে শেষ দুই প্রার্থীর মধ্যে থেকে দলীয় নেতা বেছে নেবেন কনজারভেটিভ দলের ১ লাখ ৮০ হাজার সদস্য। আগামী ৫ সেপ্টেম্বর সেই নেতার নাম ঘোষণা করা হবে। যিনি নেতা নির্বাচিত হবেন, তিনি হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী, বরিসের উত্তরসূরী।

গত সপ্তাহে ঋষি সুনাক দলীয় নেতৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করার পর থেকে নিদের অগ্রসর হওয়া বজায় রেখেছেন। তবে কনজারভেটিভ পার্টির সদস্যরাই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তবে পেনি মর্ডান্ট ঋষি সুনাকের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন বলেই মনে করা হচ্ছে।

প্রাথমিক পর্যায়ে এই প্রতিদ্বন্দ্বিতা ত্রিমুখী বলেই মনে হচ্ছে। লড়াই মূলত হচ্ছে ঋষি সুনাক, মর্ডান্ট এবং লিজ ট্রাসের মধ্যে। তবে এই লড়াইয়ের অনেকটাই বাকি রয়েছে।

পরবর্তী পর্যায়ে বৃহস্পতিবার ৩৫৮ জন কনজারভেটিভ সদস্য ভোট দেবেন। এ সময়ই প্রার্থীদের তালিকা আরও সংকুচিত হবে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, ২১ জুলাই পরবর্তী দফার ভোট টরি ব্যাকবেঞ্চারদের ১৯২২ কমিটির প্রার্থী বাছাই করবে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এল

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত