আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধুর দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু

নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধুর দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, ‘জাতির পিতা’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধু’র দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু হয়েছে। ঐতিহাসিক সাতই মার্চ রোববার স্থানীয় সময় বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’র সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম। এসময় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মুক্তধারা নিউইয়র্ক’র উদ্যোগে জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রীটস্থ আইএসপি ভবনের দোতলায় আয়োজিত ব্যতিক্রমী এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্রদর্শনীর সমন্বয়কারী, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ। বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম। বঙ্গবন্ধু স্মরণে কবিতা আবৃত্তি করেন এফআরএম রাশেদুল হাসান ও স্বাধীন মজুমদার। আরো বক্তব্য রাখেন মুক্তধারার বিশ্বজিত সাহা, প্রদর্শনীর কিউরেটর ড. ওবায়দুল্লাহ মামুন, সমন্বয়ক শুভ রায় ও গোপাল সান্যাল। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নতুন প্রজন্মের সাংস্কৃতিক সংগঠক সেমন্তী ওয়াহিদ।


প্রদর্শীতে উপস্থাপিত ছবিগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবনের সংগ্রাম-আন্দোলন-লড়াই, কারাবাস আর বাঙালীর স্বাধীনতা অর্জনের পথ-পরিক্রমায় নানান চিত্র ও প্রসঙ্গ দুর্লভ ১০০টি ছবিতে ফুটে উঠেছে। ২৫ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ৩১ মার্চ পর্যন্ত। নিউইয়র্কে স্বাস্থ্যবিধি মেনে এপয়েন্টমেন্টের মাধ্যমে প্রদর্শনী কেন্দ্রে (৩৭-০৭ ৭৪ স্ট্রিট) উপস্থিত হয়ে যেকোন দর্শক সোমবার-শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা এবং শনি ও রোববার বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শন করতে পারবেন এবং এই সময় প্রদর্শনী উন্মুক্ত থাকবে।
প্রবাসে জন্ম নেয়া এবং বড় হওয়া নতুন প্রজন্মের সুবিধার্থে প্রদর্শিত প্রতিটি ছবির ক্যাপশন বাংলার পাশাপাশি ইংরেজীতে লেখা হয়েছে। যাতে তারা বঙ্গবন্ধু ও তার রাজনৈতিক জীবন তথা বাঙালীদের স্বাধীনতা সম্পর্কে সম্যক ধারণা নিতে পারে।
মুক্তধারার স্বত্তাধিকারী বিশ্বজিত সাহা বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী সম্পর্কে বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে বহির্বিশ্বে এমন ব্যতিক্রম আয়োজন হয়নি। আমরা বিভিন্ন সূত্র থেকে অনেক কষ্ট করে বঙ্গবন্ধুর দুর্লভ সব ছবি সংগ্রহ করেছি। এতে বঙ্গবন্ধু, স্বাধীনতা আর বাংলাদেশকে তুলে ধরা হয়েছে। তিনি জানান, ১৯৪৭ সালে কলকাতায় মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে বঙ্গবন্ধু শেখ মুজিজুর রহমান, ১৯৭২ সালের ৮ জানুয়ারী পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন থেকে ভারতের উদ্দেশে রওয়ানা দেওয়ার সময় বৃটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ স্বহস্তে গাড়ীর দরজা খুলে দিয়ে বঙ্গবন্ধুকে বিদায় জানানো, ১৯৭৪ সালে ওয়াশিংটনে বাঙালীদের দেয়া অনুষ্ঠানে ‘জাতির পিতা’র যোগ দেয়ার ছবিসহ এমন অনেক দুর্লভ আলোকচিত্র দেখা যাবে এই প্রদর্শনীতে। বলেন, বিশেষ করে যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্ম সহ প্রবাসীদের কাছে আমরা বঙ্গবন্ধুকে ভিন্ন আঙ্গিকে তুলে ধরতেই এই প্রদর্শনীর আয়োজন করেছি।  
বঙ্গবন্ধুর ১০০ ছবির প্রদর্শনী আয়োজনের সাথে সংশ্লিষ্টরা জানান, প্রতিদিন বিপুল সংখ্যক দর্শনার্থী এপয়েন্টমেন্ট নিয়ে ছবিগুলো দেখছেন। অনেকের সাথে তাদের সন্তানরাও প্রদর্শণী দেখতে আসছেন। ছবি দেখতে এপয়েন্টমেন্টের জন্য ৩৪৭-৬৫৬-৫১০৬ অথবা ৫১৬-৫৭৪-২৯৮৫ অথবা ৯২৯-২৩১-৮৪৫৭ অথবা ৯২৯-৪৭১-৩৭৭৫ নম্বরগুলোতে যোগযোগ করতে বলা হয়েছে।
 

এলএবাংলাটাইমস/এলআরটি/এনওয়াই

শেয়ার করুন

পাঠকের মতামত