আপডেট :

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

        বাল্টিমোরে সেতুধসে দুর্ঘটনাকবলিত জাহাজের সব ক্রু ভারতীয়

        কে হচ্ছেন নতুন বন্ড

        জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধসের সর্বশেষ

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

তিন সাংবাদিক স্মরণে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের দোয়া মাহফিল

তিন সাংবাদিক স্মরণে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের দোয়া মাহফিল

প্রখ্যাত সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ সহ সদ্য প্রয়াত সাংবাদিক শামছুল আলম বেলাল ও পীর হাবিবুর রহমান স্মরণে দোয়া মাহফিল ও আয়োচনা সভা করেছে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারী) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসস্থ নবান্ন পার্টি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা মরহুম সাংবাদিকদের দেশের সাহসী সাংবাদিক হিসেবে উল্লেখ করে জনগণের কল্যাণে মত প্রকাশের স্বাধীনতাকে সমন্নুত রাখতে দেশ ও প্রবাসে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।
নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি এবং সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টেলিভিশনের সিইও আবু তাহেরের সভপতিত্বে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বিশেষ দোয়া— মুনাজাত পরিচালনা করেন প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও ইয়র্ক বাংলা সম্পাদক রশিদ আহমদ। খবর ইউএনএ’র।  
প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আজকাল—এর বিশেষ প্রতিনিধি মনোয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ঢাকাস্থ জাতীয় প্রেসক্লাব ও বিএফইউজে’র সাবেক ভরপ্রাপ্ত সভাপতি এবং আজকাল—এর প্রধান সম্পাদক মনজুর আহমদ, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের অন্যতম উপদেষ্টা মঈনুদ্দীন নাসের, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, সাবেক সভাপতি ও বর্ণমালা.কম সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক জন্মভুমি সম্পাদক রতন তালুকদার, প্রথম আলো নিউইয়র্ক—এর সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, বিশিষ্ট কলামিষ্ট মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, সিনিয়র সাংবাদিক মাইন উদ্দিন আহমেদ ও আবু নাসের চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক আকবর হায়দার কিরন, জেবিবিএ’র একাংশের সভাপতি ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট কাজী আশরাফ হোসেন নয়ন ও মিনহাজ আহমেদ, বিএমএ নিউইয়র্ক—এর ইয়াং ফিজিশিয়ান সেক্রেটারী ডা. বর্নালী হাসান, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক হককথা সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, সাপ্তাহিক মুক্তচিন্তা সম্পাদক ফরিদ আলম, এনসিএন টিভি’র বার্তা প্রধান আবিদুর রহিম, প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মজুমদার, সাংগঠনিক সম্পাদক ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন  যুক্তরাষ্ট্র প্রতিনিধি এসএম সোলায়মান, ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী, বিশিষ্ট লেখক—সাংবাদিক মাহবুব রহমান, সৈয়দ সুজাত আলী, ইশতিয়াক আহমেদ রুপু, রওশন হক, শেলী জামান খান, সাপ্তাহিক আজকাল—এর ব্যবস্থাপক আবু বকর সিদ্দিক প্রমুখ। অনুষ্ঠানে ফ্রিল্যান্স সাংবাদিক তোফাজ্জল লিটন ও আজকাল—এর নজরুল ইসলাম সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।  
অনুষ্ঠানে বক্তারা বলেন, মরহুম রিয়াজ আহমেদ ছিলেন যেকোন সাংবাদিকেন জন্য ‘আইকন’। ছিলেন আপাদমস্তক সাংবাদিক, আচার—ব্যবহার আর কথাবার্তায় ছিলেন অমায়িক। ছিলেন অনুস্মরণ, অনুকরণীয় মানুষ। ছিলেন লোভ—লালসার উর্ধ্বে। তিনি জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)—এর শীর্ষ পদে একাধিকবার নির্বাচিত হয়ে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু কোনদিন কোন লোভ লালসার কাছে মাথানত করেননি। রিয়াজ উদ্দিন আহমেদের সিদ্ধান্তেই স্বৈরাচারী এরশাদের পতন না হওয়া পর্যন্ত বাংলাদেশে ১১ দিন সংবাদপত্র প্রকাশ বন্ধ ছিলো। কোন হুমকি—ধমকি তাকে টলাতে পারেনি।
সাংবাদিক শামছুল আলম বেলাল সম্পর্কে বক্তারা বলেন, একজন ভালো ও সাহসী সাংবাদিক হিসেবে তার পরিচিতি ছিলো সর্বমহলে। তাকে নিয়ে সাংবাদিকরা গর্ব করতে পারেন।   
সাংবাদিক পীর হাবিবুর রহমান সম্পর্কে বক্তারা বলেন, পীর হাবিব হতে চেয়েছিলেন রাজনীতিক, হলেন সাংবাদিক—কলামিস্ট। তিনি ছিলেন সৎ ও সাহসী সাংবাদিক। সত্য প্রকাশে ছিলেন নির্ভিক। ব্যক্তি জীবনে ছিলেন আড্ডাপ্রিয় মানুষ। লেখালেখিতে আওয়ামী লীগ—বিএনপি, জাতীয় পার্টির সমালোচনা করেছেন অকপটে।
বক্তারা বলেন, জন্মের পর মৃত্যু অবধারিত থাকলেও রিয়াজ উদ্দিন আহমেদ, শামছুল আলম বেলাল ও পীর হাবিবুর রহমান অসময়েই চলে গেলেন। তাঁদের মৃত্যুতে পেশাগত সাংবাদিকতায় অপূরণীয় ক্ষতি হলো। বক্তারা তাদের বিদেহী আত্নার মাগফেরাত কামনা করেন।

এলএবাংলাটাইমস/এলআরটি/এনওয়াই

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত