আপডেট :

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        নোবেলজয়ী অর্থনীতিবিদের মৃত্যু

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

        গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

        আত্মনির্ভর বাংলাদেশ গড়ার চেষ্টা করতে হবে: সিসিক মেয়র

        রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং

        মস্কো কনসার্ট হামলায় পশ্চিমা বিশ্ব ও ইউক্রেনের ইন্ধনের অভিযোগ রাশিয়ার

        র‍্যাবের পৃথক অভিযান, ১২ ছিনতাইকারী গ্রেপ্তার

        পদ্মা সেতুতে ভুটানের রাজা

রমজানে বাংলাভাষী হাজারো মুসলিমকে বিনামূল্যে কোরআনিক ভাষা শেখাবে ‘সাফীরুল কোরআন’

রমজানে বাংলাভাষী হাজারো মুসলিমকে বিনামূল্যে কোরআনিক ভাষা শেখাবে ‘সাফীরুল কোরআন’

ছবি: এলএবাংলাটাইমস

পবিত্র রমজান মাস উপলক্ষ্যে বাংলা ভাষা-ভাষী ২০ হাজারেরও বেশি সংখ্যক মুসলমান নারী-পুরুষকে বিনামূল্যে কোরআনিক ভাষা শেখানোর উদ্যোগ নিয়েছে দ্বীনি শিক্ষার প্রতিষ্ঠান 'সাফীরুল কোরআন'।

সম্প্রতি প্রতিষ্ঠানটির অ্যাডমিন প্রধান মুহাম্মাদ রশিদ আল মাজিদ খান সিদ্দিকী মামুন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে আনুষ্ঠানিক এই উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেন।

'সাফীরুল কোরআন' হলো সহজ উপায়ে কোরআনিক ভাষা শেখারএকটি বিস্তারিত কোর্স- যার মাধ্যমে পবিত্র আল কোরআনের আয়াত পড়ে বা শুনে অতি সহজে প্রতিটি শব্দ বা বাক্যের অর্থ বোঝা যায়। কোরআনিক ভাষা শেখার এই কার্যকরী কোর্সটি সাধারণত তিনটি স্তরে শেখানো হয়ে থাকে। যার প্রাথমিক স্তরের কোর্সটি সম্পন্ন করার পর আগ্রহী শিক্ষার্থীরা কোরআনিক ভাষার প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ শব্দ বা আয়াতের ভাবার্থ বুঝতে সক্ষম হবেন। দ্বিতীয় ও তৃতীয় স্তরের কোর্স শেষ করার মাধ্যমে তারা কোরআন-হাদিসের পবিত্র গ্রন্থগুলো পড়ে সঠিক অর্থ অনুধাবনের পাশাপাশি এগুলোর ওপর অধিকতর গবেষণা ও জ্ঞানার্জনের সক্ষমতা অর্জন করেন।

সাফীরুল কোরআনের লেখক ও গবেষক, লন্ডন প্রবাসী বাংলাদেশী ওস্তাদ ড. আবুল কালাম আজাদ। তিনি নব্বইয়ের দশকে উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে মদীনায় পাড়ি জমান। এরপর থেকে প্রবাসেই তাঁর জীবনের অধিকাংশ সময় কেটেছে। বিখ্যাত মদীনা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জনের পরবর্তী কয়েক দশক তিনি পবিত্র আল কোরআনের উপর বিস্তারিত পড়াশোনা ও গবেষণার মাধ্যমে সহজে আল-কোরআন পড়ে বোঝার আধুনিক পদ্ধতি ‘সাফীরুল কোরআন’ উদ্ভাবন করেন।

বিগত কয়েক বছর ধরেই এই অভিনব পদ্ধতি প্রয়োগ করে তিনি নিজেই বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ও ইংরেজি উভয় ভাষা-ভাষী মুসলিম জনগোষ্ঠীর মাঝে নির্দিষ্ট ফি’র বিনিময়ে বিস্তারিত কোর্সটি পরিচালনা করে আসছেন।

এবারই প্রথম আসন্ন রমজান উপলক্ষ্যে সম্পূর্ণ ফ্রি’তে প্রাথমিক কোর্স - 'মিনি সাফীরুল কোরআন' পরিচালনার ঘোষণা দিয়েছে সাফীরুল কোরআন। মক্কা/কা'বা ক্যালেন্ডার অনুযায়ী, প্রথম রোজা থেকেই কোর্সটি শুরু করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা। বাংলাদেশ সময় প্রতিদিন দুপুর ২টা এবং যুক্তরাজ্য সময় সকাল ৯টায় সাফীরুল কোরআনের অফিসিয়াল পেইজ ও গ্রুপে তৎক্ষণাত প্রদত্ত ক্লাসের জুমলিংকে ঢুকে একঘণ্টার এই মিনি কোর্সটি শিখতে পারবেন বাংলা ভাষা-ভাষী যেকোন বয়স ও শ্রেণী-পেশার মুসলিম নারী-পুরুষ।

আগ্রহী শিক্ষার্থীদের কোর্সে যুক্ত হওয়া যাবে সাফীরুল কোরআনের অফিসিয়াল ফেসবুক পেইজ, ফেসবুক গ্রুপ ও টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে।

https://www.facebook.com/safeerulquranarabic/

ফেসবুক গ্রুপ- https://www.facebook.com/groups/968358366683050/?ref=share

টেলিগ্রাম গ্রুপ- https://t.me/joinchat/CS4ieRVbdYs4ZWRk

রমজানে বিনামূল্যে ‘মিনি সাফীরুল কোরআন’ কোর্স চালু উপলক্ষ্যে সম্প্রতি অনলাইনে সাফীরুল কোরআনের অ্যাডমিন পরিচালনা পর্ষদ সদস্যবৃন্দদের সাথে একটি প্রস্তুতি সভার আয়োজন করেন ওস্তাদ ড. আবুল কালাম আজাদ। উক্ত সভায় ফেইসবুক লাইভে আগ্রহী শিক্ষার্থীদের সকল প্রশ্নের উত্তর প্রদান করা হয়।

ওস্তাদ ড. আবুল কালাম আজাদ বলেন, 'দীর্ঘদিনের প্রচেষ্টার পর এবার রমজানে সারাবিশ্বের বাংলা ভাষা-ভাষী ভাই-বোনদের জন্য বিনামূল্যে ‘সাফীরুল কোরআন’ এর বুনিয়াদী কোর্স চালুর উদ্যোগ নিতে পেরে মহান আল্লাহ্-রাব্বুল আল-আমিনের দরবারে অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি-‘আলহামদুলিল্লাহ’। প্রাথমিক এই কোর্সটিতে বিভিন্ন বয়সী প্রায় ২০ হাজারের অধিক মুসলিম ভাই-বোনের সম্মেলিত যোগদান আমাদের ক্ষুদ্র প্রয়াশকে বিকশিত করবে। কোরআনে বহুল ব্যবহৃত শব্দগুলো থেকে প্রতিদিন মাত্র ১০টা করে শব্দার্থ শিখতে পারলে, এক রমজান মাসে প্রায় ৩০০ শব্দ শিখে ফেলতে পারবেন। ইনশাআল্লাহ উক্ত শব্দের সমাহারে শিক্ষার্থীরা আল কোরআনের প্রায় ৭০-৮০ শতাংশ শব্দ বা আয়াতের ভাবার্থ বুঝতে পারবেন'।

তিনি আরো বলেন, 'সারাবিশ্বের সকল বাংলা ভাষা-ভাষী মুসলমান ভাই-বোনের যোগদানের সুবিধার্থে মিনি কোর্সটি আমরা অনলাইন প্ল্যাটফর্মে আয়োজন করছি। আমাদের অফিসিয়াল পেইজ ও গ্রুপে যুক্ত হয়ে যে কেউ এই কোর্সটি করতে পারবেন। তাছাড়া জরুরী অপারগতায় যদি কেউ লাইভ ক্লাসে যোগ দিতে না পারেন, তাদের সুবিধার কথা বিবেচনা করে ক্লাসের রেকর্ড ভিডিওটি আমরা পরবর্তীতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজে রাখার সুব্যবস্থা করছি।'

শেয়ার করুন

পাঠকের মতামত