আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

সিলেটে মাওলানা শায়খ আব্দুল মতিন এর জীবনী গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন

সিলেটে মাওলানা শায়খ আব্দুল মতিন এর জীবনী গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন

জামেয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী বলেছেন, মাওলানা শায়খ আব্দুল মতিন অর্ধশতাধিক কাল ধরে নীরবে জ্ঞানের প্রদীপ প্রজ্জ্বলিত করেছেন। মানুষ গড়ার কারিগর ও শত শত আলেমের এই শিক্ষক নিভৃত পল্লিতে যেভাবে দ্বীনি শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছেন, যুগ যুগ ধরে সেই আলো এই অঞ্চলকে আলোকিত করবে, প্রজন্মের পর প্রজন্ম ধরে তাঁর খেদমত সাদাকায়ে জারিয়া হিসেবে উপকার পৌছাবে।

গত ২১ মে শনিবার বিকেল চারটায় সিলেটের দরগাহ গেইটের শহীদ সুলেমান হলে উত্তর সিলেটের প্রবীণ আলেমে দ্বীন, কোম্পানীগঞ্জের জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদরাসার দীর্ঘকালীন সাবেক নাজিমে তালিমাত, আল্লামা মুশাহিদ বায়মপুরী (রহ.)’র শাগরেদ ও শায়খে ছত্রপুরীর খলিফা, মাওলানা শায়খ আব্দুল মতিনের জীবনীগ্রন্থ ‘হায়াতে মাওলানা শায়খ আব্দুল মতিন’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনায় তিনি এ কথা বলেন।

মাওলানা আব্দুল মতিন ফাউন্ডেশন সিলেটের সভাপতি এডভোকেট হাসান আহমদের সভাপতিত্বে ও লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মুহাম্মদ জিয়াউর রহমান এবং সাংবাদিক ফায়যুর রাহমানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মাওলানা শায়খ আব্দুল মতিন হাফিজাহুল্লাহ এর ছেলে এবং ইয়র্ক বাংলা'র সম্পাদক মাওলানা রশীদ আহমদ।

বিশেষ অতিথির আলোচনা রাখেন মদনমোহন কলেজের সাবেক অধ্যক্ষ আতাউর রহমান পীর, ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপ-পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, দরগাহ মাদরাসার নাজিমে তালিমাত মাওলানা আতাউল হক জালালাবাদী, নয়াসড়ক মাদরাসার শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী,সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান,পাড়ুয়া আনোয়ারা উচ্চবিদ্যালয় এন্ড কলেজ,কোম্পানীগঞ্জ এর সাবেক অধ্যক্ষ আব্দুল মালিক,লালাবাজার ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল লতিফ, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মোহাম্মদ জিল্লুর রহমান,কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী,কেমুসাস এর প্রাচীন সাহিত্য পত্রিকা আল ইসলাহ সম্পাদক, গল্পকার সেলিম আউয়াল,পল্লী বিদ্যুত সমিতি সিলেট-২ এর সভাপতি এডভোকেট জামাল উদ্দিন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ-সাধারণ সম্পাদক কবি ও গবেষক সৈয়দ মবনু, সিলেট প্রেসক্লারে সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাকের চীফ রিপোর্টার মোহাম্মদ সিরাজুল ইসলাম, দলইরগাঁও মাদরাসার মুহতামিম মাওলানা মুফতি সিকন্দর আলী,আল কোরআন শিক্ষা পরিষদের সভাপতি ক্বারী মাওলানা সিরাজুল ইসলাম, আল ফয়েজ ফাউন্ডেশন সিলেটের প্রতিষ্ঠাতা হাফিজ মাওলানা ফয়জুর রহমান ও জামেয়া মুশাহিদয়া খাগাইল মাদরাসার সাবেক মুহতামীম মাওলানা আবদুল লতিফ প্রমুখ।

প্রধান আলোচকের আলোচনায় কর কমিশন ঢাকা অঞ্চল-১ এর অতিরিক্ত কমিশনার কবি রকিব আল হাফিজ বলেন, মাওলানা শায়খ আব্দুল মতিন উত্তর সিলেটের এক নিভৃতচারী মহাপুরুষ। তিনি সুন্নতে নববীর জীবন্ত প্রতিচ্ছবি হিসেবে জীবনভর শিক্ষা, সমাজসেবা ও দ্বীনি খেদমত আঞ্জাম দিয়েছেন। ইলমে ওহির আলো ছড়িয়ে দিতে জীবনকে উৎসর্গ করেছেন। ফলে এ অঞ্চলের ইসলামপ্রিয় মানুষের কাছে তিনি ‘বড় মেছাব’ হিসেবে পরিচিত লাভ করেছেন।

বিশিষ্ট শিক্ষাবিদ ও মদনমোহন কলেজের সাবেক অধ্যক্ষ আতাউর রহমান পীর বলেন,শিক্ষক হিসেবে মাওলানা আব্দুল মতিন ছিলেন প্রতিষ্ঠানের একটা স্তম্ভ। একই প্রতিষ্ঠানে ৪৪ বছর কাটিয়ে তিনি অসংখ্য ছাত্র সৃষ্টি করেছেন। তাঁর শিষ্যরা বর্তমানে দেশের গন্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও আঞ্জাম দ্বীনি খেদমত দিয়ে যাচ্ছেন।

ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, মাওলানা আব্দুল মতিন শুধু শিক্ষক ও ধর্মীয় ব্যক্তিত্ব ছিলেন না, একজন শিক্ষানুরাগী ও সালিশ ব্যক্তিত্ব হিসেবে ন্যায় ইনসাফ প্রতিষ্ঠার পাশাপাশি সমাজবিরোধী কার্যকলাপরোধে সোচ্চার ছিলেন। পরোপকার ও মানবতার হিতাকাঙ্খী হিসেবে নিবেদিত ছিলেন। তাঁর নামানুসারে গড়ে উঠেছে দাতব্য সংস্থা মাওলানা আব্দুল মতিন ফাউন্ডেশন সিলেট।

সভাপতির আলোচনায় এডভোকেট হাসান আহমদ বলেন,মাওলানা আব্দুল মতিন আত্মীয়তার সম্পর্কে আমার ভগ্নিপতী। আমাদের এলাকায় তাঁর যে সম্মান ও মর্যাদা রয়েছে তা ভাষায় প্রকাশ করার মতো না।তিনি যে নায়েবে রাসুল বা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওয়ারিছ তাঁর কথাবার্তা ও আচার-ব্যবহার তথা উত্তম চরিত্রে তা প্রকাশ পায়।তিনি অনুষ্ঠানে আগত উলামায়ে কেরাম, গুণীজন এবং ছাত্র সমাজকে ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রাণজ অভিনন্দন ও মোবারকবাদ জানান।

অন্যদের মধ্যে অনুভূতি পেশ করেন বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগীরর সভাপতি মাওলানা গাজী রহমত উল্লাহ, মাওলানা আব্দুল মতিন ফাউন্ডেশন সিলেটের সহ-সভাপতি মুফতি মুফিজুর রহমান, জামেয়া মাহমুদিয়া সুবহানীঘাট মাদরাসার মঈনে মুহতামিম মাওলানা আহমদ সগীর,গোয়াইনঘাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েস, বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা এমরান আলম, মংলিরপার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, আম্বরখানা জামে মসজিদের ইমাম মাওলানা জিয়াউর রহমান, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাংগঠনিক সম্পাদক এটিএম তালহা, কুরআন একাডেমি ফর ইয়াং স্কলার পিআইসি নিউইয়র্ক- এর পরিচালক নুরুস সামাদ, হাফেজ হাসান আহমদ, সাংবাদিক আনোয়ার হোসাইন,সালুটিকর মাদরাসার নায়বে মুহতামিম মাওলানা সোহেল আহমদ,আর-রশীদ ইসলামিক ইনসস্টিটিউটের পরিচালক মাওলানা সাদিকুর রাহমান, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ইমাদ উদ্দিন নাসিরী, আল ফয়েজ ফাউন্ডেশন সিলেটের সিনিয়র কো-চেয়ারম্যান হাফিজ সাজিদুর রহমান,মাওলানা আব্দুল মতিন ফাউন্ডেশন সিলেটের কোষাধ্যক্ষ কবি নজমুল হক চৌধুরী, জৈন্তিয়া কেন্দ্রীয় ছাত্র পরিষদের সভাপতি মাহফুজুল কিবরিয়া মাহফুজ, স্মারক সম্পাদনা পর্ষদ সদস্য ও দৈনিক শ্যামল সিলেটের স্টাফ রিপোর্টার আতিকুর রহমান নগরী,গোয়াইনঘাট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হোসাইন আহমদ রানা, গোয়াইনঘাট ছাত্র পরিষদের সভাপতি ইকবাল আহমদ, সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন হাফিজ মাওলানা ইমরান হোসাইন সেলিম। নাশিদ পরিবেশন করেন শিল্পী আখলাকুল আম্বিয়া। প্রধান অতিথি আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ীর সংক্ষিপ্ত মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এস

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত