আপডেট :

        পৌরসভা "খ" শ্রেণি থেকে "ক" শ্রেণিতেও উন্নীত হলো কিন্তু আলোর মুখ দেখছে না

        সর্বমোট ৫ হাজার ৪৫৬ জন সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে

        ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ

        ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ

        ২-৩ বছরের মধ্যে মহাকাশে যাবে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট

        ব্যাংক নির্বাহীদের সন্দেহজনক লেনদেন ও বিলিয়ন ডলার ঋণ খেলাপির জন্য তারল্য সংকটে ভুগছে বাংলাদেশ

        নির্বাচনের আগে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের মধ্যে অস্বস্তি ছিল

        জিসিসি গ্রান্ড ট্যুর’ নামে নতুন ভিসা চালু করতে যাচ্ছে উপসাগরীয় ছয় দেশ

        বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করা তরুণ কর্মীদের ক্ষমতায়ন পর্যন্ত বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

        দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের অবস্থানে যুক্তরাষ্ট্র নেই

        মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে ফাঁসির আসামিদের কনডেম সেলে না রাখার সিদ্ধান্ত

        নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থী হওয়া ৪৫ জনকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে বিএনপি

        নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থী হওয়া ৪৫ জনকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে বিএনপি

        ঢাকাসহ রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু'এক জায়গায় আজ বৃষ্টি হতে পারে

        নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থিতা বাতিল

        গাড়ির জন্য মায়ের সঙ্গে অপেক্ষা করছিল ৪ বছর বয়সী শিশু, অতঃপর লরির ধাক্কায় মৃত্যু

        আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ গ্রহণ করে

        আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশেষ উদ্যোগ গ্রহণ করে

        পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন

        দখলদার ইসরায়েলকে ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করতে চায় হোয়াইট হাউস

‘ধরিত্রী রক্ষায় আমরা-ধরা’

‘ধরিত্রী রক্ষায় আমরা-ধরা’

‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’ নামে নতুন একটি পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এবং ঘোষণাপত্র উপস্থাপন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, রোমান ক্যাথলিক চার্চের আর্চবিশপ বিজয় নিসফরাস ডি’ক্রুজ, ব্রতীর প্রধান নির্বাহী শারমীন মুরশিদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্লানার্সের সভাপতি অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের বেসরকারি উপদেষ্টা এম এস সিদ্দিকী, নাগরিক আন্দোলনের সংগঠক আব্দুল করিম চৌধুরী কিম, আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় আঞ্চলিক সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজসহ নাগরিক নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের বৃহৎ দুইটি রাজনৈতিক দলের দুইজন জনপ্রতিনিধি খুলনা-৬ সংসদীয় আসনের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান এবং ঢাকা ৭৫ নং ওয়ার্ডের কমিশনার মো. আকবর হোসেন যোগ দিয়ে এই উদ্যোগের সাথে সংহতি প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনের শুরুতে সভাপতি রাশেদা কে চৌধূরী সংগঠন তৈরির প্রেক্ষাপট তুলে ধরেন এবং দেশের নদী ও জলাশয়সমূহ দখল ও দূষণের হাত থেকে রক্ষা করার জন্য সবাইকে আরও বেশি সোচ্চার হওয়ার আহবান জানান। তিনি স্থানীয় মানুষের অভিজ্ঞতা ও অভিযোগ তুলে ধরে বলেন, আমাকে বানিশান্তায় কৃষিজমি রক্ষার আন্দোলনের সময় একজন নারী জানতে চেয়েছেন নদী কেন দুদিকেই ভাঙে। তিস্তা রক্ষার জনসভায় একজন গ্রামবাসী আমাকে নারী নির্যাতনের চেয়ে নদী নির্যাতন নিয়ে আমাদেরকে আরও বেশি সোচ্চার হতে অনুরোধ করেছেন।

শরীফ জামিল সংবাদ সম্মেলনে নতুন সংগঠন ধরা’র ঘোষণাপত্র পাঠ করেন এবং সংগঠনে মোট ১১টি প্রতিশ্রুতি তুলে ধরেন। সুলতানা কামাল সংগঠনটির ৫ সদস্যের উপদেষ্টা কমিটি, ১৩ সদস্যের আহবায়ক কমিটি ও ৮টি নবঘোষিত কর্মসূচি ও তার সমন্বয়কদের নাম ঘোষণা করেন।

উপদেষ্টা কমিটির সদস্যেবৃন্দ হলেন সুলতানা কামাল (সভাপতি), উপদেষ্টা, সাবেক তত্ত্বাবধায়ক সরকার; ড. মুজিবুর রহমান হাওলাদার, সাবেক চেয়ারম্যান, জাতীয় নদী রক্ষা কমিশন; আর্চবিশপ বিজয় নিসফরাস ডি’ক্রুজ, আর্চবিশপ, রোমান ক্যাথলিক চার্চ, ঢাকা; ড. জিয়াউদ্দিন আহমেদ, এমডি, এফএএসএন, অধ্যাপক, টেম্পল ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র; এবং অজয় এ মৃ, সাবেক সভাপতি, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ, মধুপুর।

আহবায়ক কমিটির সদস্যেরা হলেন রাশেদা কে. চৌধুরী (আহবায়ক), নির্বাহী পরিচালক, গণস্বাক্ষরতা অভিযান; শারমিন মুরশিদ (সহ-আহবায়ক), নির্বাহী পরিচালক, ব্রতি; এম এস সিদ্দিকী. (সহ-আহবায়ক), বেসরকারি উপদেষ্টা, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন; শরীফ জামিল (সদস্য সচিব), সমন্বয়ক, ওয়াটারকিপার্স বাংলাদেশ, স্থপতি সালমা এ. শাফি (সদস্য), স্থপতি নগর উন্নয়ন, সঞ্জিব দ্রং (সদস্য), সাধারণ সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম; আকতার মাহমুদ (সদস্য), অধ্যাপক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; আদিল মোহাম্মদ খান (সদস্য), সভাপতি, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স, ফাদার জোসেফ গোমেজ, ওএমআই (সদস্য), মানবাধিকার ও পরিবেশকর্মী, মো. মারুফ হোসেন (সদস্য), পরিবেশকর্মী, ফজলুল কাদের চৌধুরী (সদস্য), নির্বাহী পরিচালক, গ্রিন কক্সবাজার স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন; আব্দুল করিম কিম (সদস্য), সুরমা রিভার ওয়াটারকিপার; এবং আরাফাত জুবায়ের (সদস্য), পরিবেশকর্মী।

নবঘোষিত কর্মসূচি ও কর্মসূচির সমন্বয়কদের মধ্যে আছেন লাঠিটিলা রক্ষায় আমরা, আব্দুল করিম চৌধুরী কিম; চুনুতি রক্ষায় আমরা, সানজিদা রহমান; হাওর রক্ষায় আমরা, তোফাজ্জল সোহেল; উপকূল রক্ষায় আমরা, নিখিল চন্দ্র ভদ্র; সুন্দরবন রক্ষায় আমরা, নুর আলম শেখ; চলনিবল রক্ষায় আমরা, জাহাঙ্গীর আলম; যমুনা রক্ষায় আমরা, জিয়াউর রহমান এবং বরেন্দ্র রক্ষায় আমরা, মো. আফজাল হোসেন।

সংবাদ সম্মেলনে শারমীন মুরশিদ, সঞ্জীব দ্রং, ড. আদিল মোহাম্মদ খান, আব্দুল করিম কিম, সানজিদা রহমান, অনির্বাণ শাহরিয়ার, হাবিব রহমান প্রমুখ বক্তব্য দেন।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত