আপডেট :

        ব্যাটে জয় পেলো বাংলাদেশ

        সম্পূর্ণ বাংলা সাপোর্টের স্মার্টওয়াচ নিয়ে এলো দেশীয় প্রযুক্তি

        ছায়ানটের অন্যতম সদস্য শ্রী অশোক রায় নন্দীর মৃত্যু

        ইসরায়েলে আল জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশর পর অফিসে পুলিশের অভিযান

        ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত ৫৭, ঘরছাড়া ৭০ হাজার মানুষ

        ইসরায়েলে আল-জাজিরা টিভি বন্ধের সিদ্ধান্ত

        মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানে বিক্ষোভ

        ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরাইলি সমর্থকদের হামলা

        যুক্তরাষ্ট্রে কিশোরকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষিকা গ্রেপ্তার

        যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি ‘বিশ্বের সবচেয়ে খারাপ’ বলে উল্লেখ উত্তর কোরিয়ার

        যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিন কর্মকর্তার মৃত্যু

        বান্ধবী খুঁজে পেতে বিলবোর্ডে বিজ্ঞাপন, ব্যাপক সাড়া

        অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে রিট

        মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

        বাংলাদেশ ট্যুর গ্রুপ

        বাংলাদেশ ট্যুর গ্রুপ

        রাশিয়ার সঙ্গে চলমান সংলাপ অব্যাহত রাখতে হবে

        চুক্তি চান না বরং বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ইমরান খান

        চুক্তি চান না বরং বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ইমরান খান

        এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সিলেট-তামাবিল সড়ক মৃত্যুকূপ

সিলেট-তামাবিল সড়ক মৃত্যুকূপ

মৃত্যুকূপে পরিণত সিলেট-তামাবিল মহাসড়ক। এ সড়কে দুর্ঘটনা আজকাল যেন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আর এসব দুর্ঘটনার নেপথ্যে রয়েছে চোরাকারবার। গত একবছরে এই সড়কে দুর্ঘটনায় প্রায় ৭০ জন মানুষ নিহত হয়েছে। আর চলতি মাসের ২০ দিনে প্রাণহানি হয়েছে ১৩ জনের। এছাড়া গত আড়াই মাসে ঝরেছে ১৭ প্রাণ।

এ অবস্থায় জেলা পুলিশের উদ্যোগে নেওয়া হয়েছে বিশেষ কর্মসূচী। গতকাল সপ্তাহব্যাপী ‘বিশেষ ট্রাফিক সচেতনতা সপ্তাহ’ শুরু হয়েছে। এ সময় ছোট-বড় যানবাহন এবং চালকদের ড্রাইভিং লাইসেন্স তল্লাশি করা হয়।

অনুসন্ধান বলছে, এসব দুর্ঘটনার নেপথ্যে রয়েছে একমাত্র চোরাকারবার। চোরাই পণ্যবাহী ডিআই ট্রাক ও পিকআপের বেপরোয়া গতির কারণে ঘটছে দুর্ঘটনা। ভারত সীমান্ত থেকে গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলা হয়ে বাংলাদেশে প্রবেশ করে চোরাই পণ্য। স্থানীয় কিছু চোরাকারবারি সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে সীমান্তের ওপার থেকে চোরাকারবারীদের যোগসাজশে অবধৈ পথে বাংলাদেশে প্রবেশ করে ভারতীয় চিনি, চা পাতা, মদ, ইয়াবা, পেঁয়াজ, গরু, মহিষ, কসমেটিক্স, মোটরসাইকেল, মোবাইল, টাটা গাড়ির যন্ত্রাংশ, সারজিক্যাল সামগ্রী, ওষুধসহ আরো নানা ধরনের পণ্য। এসব পণ্য নিয়ে বেপরোয়া গতিতে প্রাণঘাতি (পিকআপ) ডিআই গাড়ি প্রতিনিয়ত তামাবিল মহাসড়ক দিয়ে চলাচল করে। এসব পণ্যবাহী গাড়ি অন্যসব গাড়ির মতো চেকপোস্ট বসিয়ে তল্লাশি করতে দেখা যায় না। এই সুযোগে চালকের চোখে সড়কের পাশে বা ফুটপাতে দাঁড়ানো মানুষগুলোকে কিংবা ছোট যানবাহনকে নিছক তুচ্ছ বলে মনে হয়। অন্যদিকে দুর্ঘটনা ঘটে যাওয়ার পর তাদের নিয়ন্ত্রণকারী মাফিয়ারা অভিভাবক সেজে সেই দুর্ঘটনাকে ধামাচাপা দিতে সদা তৎপর হয়ে উঠে এবং একসময় সেটি ধামাচাপা দিয়েই ছাড়ে।

বাস চালক কামাল আহমদ বলেন, তামাবিল মহাসড়কে প্রাণহানি কমাতে ভারতীয় অবৈধ পণ্যবাহী ফিটনেসবিহীন গাড়ি ও চালকদের বিরুদ্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ দুর্ঘটনা কমিয়ে আনতে পারে। তামাবিল মহাসড়কে তাদের বেপরোয়া চলাচল দুর্ঘটনার প্রধান কারণ।

ভারী যানবাহনের চালকরা দাবি করেন, মহাসড়কে দুর্ঘটনার জন্য প্রধানত দায়ী নিষিদ্ধ ডিআই ট্রাক। মোটরসাইকেল, প্রাইভেট কারসহ অন্য ভারী যানবাহনের গতি নিয়ন্ত্রণে না থাকা। এ বিষয়ে চালকদেরও সচেতন হওয়া জরুরি। সে ক্ষেত্রে যারা ট্রাক, কাভার্ডভ্যানসহ বিভিন্ন গাড়ি চালান তাদের নির্ধারিত সময়ে বিশ্রাম নিতে হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট, সীমান্ত দিয়ে আসা ভারতীয় অবৈধ পণ্যগুলো নিয়ন্ত্রণ করে মাফিয়া চক্রটি। অবৈধ এসব পণ্যের নিরাপদ স্থান হিসেবে সীমান্তের অদূরে বেছে নিয়েছে চিহ্নিত দুটি বাজারসহ তার আশপাশ এলাকাগুলো। চক্রটি তৃতীয় ব্যক্তির মাধ্যমে চোরাকারবারি ও প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তার সাথে সমঝোতা করে চোরাই পথে আসা পণ্য পাঠিয়ে দিচ্ছে দেশের বিভিন্ন স্থানে। চোরাকারবারীদের নিয়ন্ত্রণহীন গাড়ির চাকায় পিষ্ট হচ্ছে পথযাত্রীসহ সাধারণ মানুষ। চলতি বছরের শুরুতেই একটি পিকআপের ধাক্কায় চারজন ছাত্রলীগের কর্মী চাপা পড়ে নিহত হন।

সর্বশেষ মঙ্গলবার রাতে মহাসড়কের চিকনাগুল এলাকায় ডিআই পিকআপের ধাক্কায় এক ব্যক্তি নিহত হয়েছেন। এর ঠিক আগেরদিন সোমবার দুপুরে বেপরোয়া পিকআপভ্যানের সংঘর্ষ হয় একটি যাত্রীবাহী লেগুনার। এতে একই পরিবারের ৩ জনসহ লেগুনার ৬ যাত্রী নিহত হন। আহত হয়েছেন আরো চারজন। ছয় মৃত্যুর ঘটনা ঘিরে চোরাইপণ্য বহনকারী যানবাহনের বেপরোয়া গতির বিষয়টি সামনে আসে।মঙ্গলবার এই ঘটনার প্রতিবাদে সড়ক অবরোধ করে জনতা। চার ঘণ্টা সড়ক অবরোধের পর রাতেই আরেক পথচারীকে পিষ্ট করলো একটি ডিআই ট্রাক। মাত্র দুই দিনের ব্যবধানে সড়কটিতে প্রাণ ঝরলো ৮ জনের।

এরআগে গত ১৯ জানুয়ারি সিলেট-তামাবিল সড়কে ৪ নম্বর বাংলাবাজার ব্রিজের পাশে ট্রাকের ধাক্কায় প্রাইভেটকার খাদে পড়ে ৪ আরোহী নিহত হন। নিহত চারজনই উপজেলা ছাত্রলীগ নেতাকর্মী। নিহতরা হলেন- উপজেলার নিজপাট লামাপাড়া গ্রামের জহুরুল মিয়ার ছেলে জুবায়ের আহসান (২৬), নিজপাট তোয়াসীহাটি গ্রামের রনদিপ পালের ছেলে নিহাল পাল (২৫), নিজপাট পানিহারাহাটি গ্রামের আরজু মিয়ার ছেলে মেহেদী হোসেন তমাল (২৪) এবং নিজপাট জাঙ্গালহাটি গ্রামের হারুন মিয়ার ছেলে সুমন আহমদ (২৫)। তারা জেলা ছাত্রলীগের বিভিন্ন পদে ছিলেন।

গত ৫ মার্চ জৈন্তাপুরে জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের সামনে বেপরোয়া ডিআই ট্রাক ৩টি মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে ৩ আরোহী নিহত হন। আহত হন আরো ৪ জন। নিহতরা হলেন- উপজেলার মোকামবাড়ী এলাকার আলাউদ্দিনের ছেলে শিহাব, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলীর ছেলে ফয়সাল রেজা ও মোকামবাড়ী এলাকার আব্দুল হান্নানের ছেলে পাবেল।

গত ৮ মার্চ শুক্রবার (০৮ মার্চ) পর্যটকবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে পরশ নামে এক শিশুর মৃত্যু হয়। ওই সড়কের জৈন্তাপুর উপজেলার সারীঘাট উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায় এই দুর্ঘটনায় ঘটে। এরআগে ১৪ ফেব্রুয়ারী রাত ৮টা থেকে ৯ টায় মধ্যে ওই সড়কে পৃথক ৩টি সড়ক দুর্ঘটনায় ৭ জন আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন।

স্থানীয়রা জানান, সিলেট তামাবিল রাস্তার বাঘের সড়ক চিনিবোঝাই ডিআই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দোকানে প্রবেশ করে, এতে গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাও নয়ামাটি গ্রামের মৃত মাসুক উদ্দিনের ছেলে সাইফুল ইসলাম (৩০) এবং একই ইউনিয়নের লামাকুটা পাড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে আলী আমজাদ (৩২) আহত হন।

এরপর উপজেলার চিকনাগুল সিলেট গ্যাস ফিল্ড সংলগ্ন এলাকায় সম্মুখে দাঁড়িয়ে থাকা ডিআই পিকআপের সঙ্গে সিলেটগামী মোটরসাইকেল ধাক্কা দিলে ঘটনাস্থলে দুই ভাই বোন আহত হন। তারা হলেন- উপজেলার চিকনাগুল ইউনিয়নের কহাইগড় গ্রামের আজির উদ্দিনের ছেলে মারুফ আহমেদ (২২) তাসনিমা বেগম (২৩)। এছাড়া জৈন্তিয়া গেইট ঘাটেরচটি আইসক্রিম ফ্যাক্টরি সামনে সিলেটগামী মোটরসাইকেল এক পথচারীকে ধাক্কা দিলে ঘটনাস্থলে ৩ জন গুরুত্ব আহত হন।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত