আপডেট :

        যুক্তরাষ্ট্রে ভ্যাম্পায়ার ফেসিয়াল করে এইডসে আক্রান্ত ৩ নারী

        গাজা ইস্যুতে মতপার্থক্য, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

        বাইডেনের বিতর্কের চ্যালেঞ্জ গ্রহণ করলেন ট্রাম্প

        হজের ফ্লাইট শুরু আগামি মাস থেকে

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

উইন্ডোজ ১০-এর গুপ্তচরবৃত্তি বন্ধে যা করবেন

উইন্ডোজ ১০-এর গুপ্তচরবৃত্তি বন্ধে যা করবেন

উইন্ডোজ ১০ আপনার ওপর গুপ্তচরবৃত্তি করছে, এমন খবর হয়তো শুনেছেন। মাইক্রোসফটের আনকোরা বহু প্রতীক্ষিত উইন্ডোজের স্পাইগিরি নিয়ে যাই শুনে থাকুন না কেন, এটা মূলত আপনার সবকিছুর ওপর নজরদারি করছে না।

তবে উইন্ডোজ ১০ আপনার সম্পর্কে এক টন ডেটা সংগ্রহে রাখতে পারে। সম্ভবত অপারেটিং সিস্টেমের ইতিহাসে এটাই সবচেয়ে বেশি ডেটা সংগ্রহে আগ্রহী। এর কারণটি হলো 'কর্টানা'। নতুন উইন্ডোজে রয়েছে বিল্ট-ইন পারসোনাল ডিজিটাল অ্যাসিসটেন্ট। আপনাকে উন্নত সেবা দেওয়ার কাজেই কর্টানা প্রচুর তথ্য সংগ্রহ করে থাকে। পাশাপাশি ব্যক্তিগত কাজে কম্পিউটারকে কিভাবে ব্যবহার করছেন, তাও নজরে রাখবে উইন্ডোজ ১০।


ভালো খবরটি হলো, এ বিষয়ে সাবধানতা অবলম্বন করতে চাইলে সেটিংসের কয়েকটি ক্লিকই যথেষ্ট। যদিও সংশ্লিষ্ট অপশনগুলো খুঁজে পাওয়া বেশ কঠিন। এখানে এ বিষয়ে পরামর্শ দেওয়া হলো আপনাকে।

১. সেটিংস অপশনেই যাবতীয় কাজ আপনার। ট্যাব বা টাচস্ক্রিন ল্যাপটপের পর্দার ডানপাশে ট্যাপ করে বাম দিকে সোয়াইপ করুন। চালু হবে অ্যাকশন সেন্টার। এবার 'অল সেটিংস'-এ যান। আর অন্যান্য ল্যাপটপ বা ডেস্কটপের স্টার্ট মেনু থেকে সেটিংস-এ যান। সেখান থেকে প্রাইভেসি আইকনে ক্লিক করুন।

২. প্রাইভেসি আইকনে ক্লিক করার পর যা দেখবেন তা বেশ ধাঁধায় ফেলে দেবে আপনাকে। সেখানে পাবে 'অ্যাডভার্টাইজিং আইডি'। এটি এক অনন্য নম্বর যা আপনাকে শনাক্ত করে এবং উইন্ডোজ অ্যাপের জন্যে অ্যাড পারসোনালাইজ করে, ঠিক যেভাবে অ্যাড দেখানোর জন্যে কুকিজ শনাক্ত করা হয়। নম্বরটি আপনার নাম বা ইমেইল ঠিকানা বা অন্য কোনো ব্যক্তিগত তথ্য সংশ্লিষ্ট নয় বলে নিশ্চিত করেছে মাইক্রোসফট।

৩. অ্যাপের অভ্যন্তরে ব্যক্তিগত অ্যাড না চাইলে এটি 'অফ' করুন। এটা করামাত্র এই আইডি'র সঙ্গে যুক্ত সব ডেটা মুছে যাবে।

৪. স্মার্ট স্ক্রিন ফিল্টারস নিয়ে এবার কাজ শুরু করুন। এটি যে সকল ওয়েবসাইট আপনার উইন্ডোজের জন্যে ক্ষতিকর, তা থেকে আপনাকে দূরে রাখে। খুব ঝামেলাপূর্ণ কাজ যদি করে থাকেন, তবে এটি বন্ধ করার মানে হয় না। অন্যথা বন্ধ করে দিতে পারেন।

৫. আপনি যা লিখছেন বা টাইপ করছেন তা দেখতে চায় না মাইক্রোসফট। তবে কিভাবে কাজটি করছেন তা দেখবে। মূলত লেখার কাজকে আরো নিখুঁত করতেই এবং আপনার কাছ থেকে পরামর্শ পেতে এই অপশনটি রেখেছে তারা। তবে ব্যক্তিগত তথ্য সম্বলিত অংশ মাইক্রোসফট নেবে না। এলোমেলোভাবে কিছু তথ্য সংগ্রহ করবে উন্নতিকরণের জন্যে। তাই এটি বন্ধ করার মানে নেই। তবে আপনি সন্তুষ্ট থাকতে বন্ধ করে দিতে পারেন।

৬. আরেকটি অদ্ভুত সেটিং হলো 'লোকালি রেলিভেন্ট কনটেন্ট'। ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষাতে সার্চ করার ক্ষেত্রে এই অপশনটি ব্রাউজারকে নির্দেশ করে। রাশিয়া বা চীনের গুপ্তচর ছাড়া এটি বন্ধ করার প্রয়োজন নেই।

৭. 'ম্যানেজ মাই মাইক্রোসফট অ্যাডভার্টাইজিং অ্যান্ড আদার পারসোনালাইজেশন ইনফো' এর মাধ্যমে ব্রাউজিং হিস্ট্রি এবং ইন্টারেস্টস ভিত্তিক অ্যাড নিয়ন্ত্রণে ব্যবহার করা যাবে। মাইক্রোসফটের এজ ব্রাউজাতের অ্যাড দেখতে বেগুনী রংয়ের বক্সে ক্লিক করতে হবে। এমনিতে এটি চালু অবস্থায় থাকবে। বন্ধ করে দিতে পারেন। কারণ শেষ অবধি এখান থেকে ডেটা কোথায় যাচ্ছে তা আমরা জানছি না।

৮. উইন্ডোজ ১০-এ আপনার অবস্থান জানতে 'লোকেশন' চালু করা রয়েছে। এর প্রধান কারণ কর্টানা। স্থানীয় রেস্টুরেন্ট এবং অন্যান্য বিষয়ে তথ্য দিতে কর্টানার এটি প্রয়োজন পড়ে। 'লোকেশন' অপশনে ধূসর রংয়ের 'চেঞ্জ' বোতামে চাপ দিয়ে অবস্থান শনাক্তকরণ বন্ধ করতে পারেন। এর মাধ্যমে মূলত কর্টানার কাজ বন্ধ হয়ে যাবে। তবে লোকেশন চালু করেও অন্যান্য সার্ভিসের ক্ষেত্র বন্ধ রাখতে দ্বিতীয় স্লাইডারটি 'অফ' করে দিন। তবে উইন্ডোজের স্টোর সংশ্লিষ্ট অ্যাপগুলোকে আলাদাভাবে চালু রাখা যাবে লোকেশন অন করে।

৯. স্পিচ, ইনকিং এবং টাইপিং সম্পর্কে কর্টানা তথ্য নিতে থাকবে। এটি বন্ধ করতে 'স্টপ গেটিং টু নো মি' বেছে নিন এবং 'টার্ন অফ'-এ ক্লিক করুন।

১০. 'আদার প্রাইভেসি সেটিংস'-এর মাধ্যমে কোন অ্যাপগুলো আপনার ছবি, নাম, নম্বর এবং ক্যালেন্ডার ব্যবহার করতে পারবে তা ঠিক করে দিতে পারবেন।

১১. কর্টানার ওপর বিশ্বাস আনতে একটি অপশন দেওয়া রয়েছে যার মাধ্যমে সাধারণ কাজে কর্টানার সাহায্য নিয়ে তার সম্পর্কে ধারণা পেতে পারেন। 'আস্ক মি এনিথিং' বাক্সের মধ্য থেকে দ্বিতীয় আইকনকে ট্যাপ করুন। এবার 'সেটিংস' সিলেক্ট করুন। এখান থেকে কি কি কাজে কর্টানার সাহায্য চান এবং তা বন্ধ করতে চান তা বেছে নিতে পারবেন।

১২. মূলত আপনি যা করছেন তার সবই উইন্ডোজের অনলাইন অ্যাকাউন্টে স্টোর হবে। অন্য ডিভাইস থেকে এগুলো পাওয়ার জন্যেই এ ব্যবস্থা রাখা হয়েছে। তা ছাড়া কর্টানা আপনার কোন কোন বিষয়গুলো ক্লাউডে রেখেছে তাও জেনে নিতে পারবেন। 'হোয়াট কর্টানা নোজ অ্যাবাউট মি ইন দ্য ক্লাউড'-এ ক্লিক করে এগুলো দেখে নিতে পারবেন এবং সব মুছে ফেলতে পারবেন।

১৩. নোটবুকে কর্টানা আপনার তথ্য রেখে দেবে। আপনার ইমেইল, ওয়েব সার্চ ইত্যাদি স্ক্যান করে এসব তথ্য নেবে কর্টানা। বিভিন্ন কাজের ক্ষেত্রে কর্টানার নাক গলানো বন্ধ এবং চালু করে নিতে পারবেন ইচ্ছামতো।

১৪. সবচেয়ে বড় কথা হলো, আপনাকে মাইক্রোসফট এতটাই জানতে পারবে যা স্ত্রী বা স্বামীও জানেন না। তাই সবার কাছে গোপনীয়তা বড় একটি বিষয়। এ সবকিছু সংগ্রহ করবে কর্টানা। তবে মনে রাখবেন, কর্টানা ততটুকুই জানবে যতটুকু আপনি তাকে জানাতে আগ্রহী থাকবেন। সূত্র : ইয়াহু -


শেয়ার করুন

পাঠকের মতামত