আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

এই মোবাইলগুলিতে আর চলবে না হোয়াটসঅ্যাপ

এই মোবাইলগুলিতে আর চলবে না হোয়াটসঅ্যাপ

দুশ্চিন্তায় একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী! কারণ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হালফিলে ঘোষণা করেছে যে, আগামী ২৪ অক্টোবর থেকে অ্যান্ড্রয়েড ৪.১ বা তারও পুরোনো তথা ‘আউট ডেটেড’ ওএস সংস্করণ দ্বারা চালিত ফোনে আর অ্যাপ সাপোর্ট করবে না। এক্ষেত্রে মেটা মালিকানাধীন এই মেসেজিং অ্যাপটি, কোন কোন ডিভাইসের জন্য অ্যাপ সাপোর্ট বন্ধ করতে চলেছে সেই তালিকাও প্রদান করেছে। এমত পরিস্থিতিতে, আপনার ব্যবহৃত মোবাইলটিও যদি এই তালিকায় সামিল থাকে তবে লেটেস্ট ওএস ভার্সনে ডিভাইসকে আপগ্রেড করাতে হবে অথবা নতুন একটি ফোন কিনতে হবে। না হলে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে বা চ্যাটিং করার সুবিধা পাবেন না আপনারা।

আকস্মিক সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত সম্পর্কে হোয়াটসঅ্যাপ তাদের একটি সাম্প্রতিক FAQ নোটে জানিয়েছে -‘অ্যাপ সাপোর্ট নিয়ে আমরা প্রতি বছর অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির মতো, কোন ডিভাইস ও সফটওয়্যারগুলি সবচেয়ে পুরোনো এবং সেগুলির ইউজার সংখ্যা কতটা কম তা যাচাই করে দেখি। যার পরই, পুরোনো ডিভাইসগুলির একটি তালিকা তৈরি করা হয়।’ মূলত সংস্থাগুলি, বহু বছর আগে লঞ্চ হওয়া ফোনগুলির জন্য লেটেস্ট অপারেটিং সিস্টেম বা সিকিউরিটি প্যাচ রিলিজ করতে চায় না। ফলে হোয়াটসঅ্যাপ চালানোর জন্য প্রয়োজনীয় ফাংশনালিটির অভাব দেখা দেয় পুরোনো ওএস চালিত ডিভাইসে। তাই এই সকল ফোনের জন্য অ্যাপ সাপোর্ট বন্ধ করা ছাড়া আর কোনো উপায় থাকে না উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির।

হোয়াটসঅ্যাপ তাদের সাম্প্রতিক নোটিসে আরও জানিয়েছে যে, অ্যাপ সাপোর্ট বন্ধ করার আগে পুরোনো অপারেটিং সিস্টেম চালিত ফোন ব্যবহারকারীদের রিমাইন্ডার পাঠানো হবে। যাতে তারা নিজেদের ডিভাইসের ওএস আপগ্রেড করাতে পারেন। অথবা নতুন ফোনে সুইচ করতে পারেন। কেননা অ্যাপ সাপোর্ট বন্ধ হওয়ার পর, পুরোনো-সফ্টওয়্যারে রান করা অ্যান্ড্রয়েড ফোনে আর হোয়াটসঅ্যাপ পরিচালনা বা চ্যাটিং করা সম্ভব হবে না।

হোয়াটসঅ্যাপ
২৪ অক্টোবরের পর এই ডিভাইসগুলিতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ :আগামী ২৪ অক্টোবর থেকে যেসব ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে, সেগুলির তালিকা নিচে দেওয়া হল -

Nexus 7, Samsung Galaxy Note 2, Samsung Galaxy S2, Samsung Galaxy Nexus, Samsung Galaxy Tab 10.1, Samsung Galaxy S, HTC One, HTC sensation, HTC Desire HD, Sony Xperia Z, Sony Xperia S2, Sony Ericsson Arc 3, Motorola Droid Razor, Motorola Zoom, LG Optimus G Pro, LG Optimus 2X, Asus E Pad Transformer, Acer Iconia Tab A5003 ।

আপনারা যদি নিজেদের ফোনের চলমান ওএস ভার্সন সম্পর্কে না জেনে থাকেন, তবে ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে সফটওয়্যার সংক্রান্ত তথ্য চেক করে নিতে পারেন।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত