যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২১ অগাস্ট, ২০১৯ ইং

|   ঢাকা - 01:11am

|   লন্ডন - 08:11pm

|   নিউইয়র্ক - 03:11pm

  সর্বশেষ :

  ‘মৃত’ চিতাবাঘের ছবি তুলতে গিয়ে!   সিটি করপোরেশনের ওষুধ মশা সন্তান উৎপাদন করছে: রিজভী   গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না : তথ্যমন্ত্রী   ইহুদিরা অত্যন্ত আনুগত্যহীন: ট্রাম্প   কাশ্মীরে খুলে দেওয়া হয়েছে স্কুল, শিক্ষার্থী নেই   ঢাকায় ডেঙ্গু রোগী কমেছে ২ শতাংশ   মর্মে মর্ম ধ্বনি’-নিয়ে সুজিত মোস্তফা আসছেন সিডনীতে   মিয়ানমারে প্রচণ্ড সংঘর্ষ, নিহত ১৯ জন   বাংলাদেশ বুদ্ধিষ্ট সোসাইটি অফ ক্যালিফোর্নিয়ার নতুন কমিটি গঠিত   ওষুধে লাভ হয় না, আল্লাহ আমাদের বাঁচাচ্ছে: হাইকোর্ট   প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ মোদির   বুধবার ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী   হিন্দুদের নিয়ে মন্তব্য করে মালয়েশিয়ায় তোপের মুখে জাকির নায়েক   আমি একজন ভারতীয় হিসেবে গর্বিত নই, সাক্ষাৎকারে অমর্ত্য সেন   ইটালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

২৪ বারের মতো এভারেস্টে উঠে রেকর্ড

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৫-২১ ১৪:৪৩:৩২

নিউজ ডেস্ক: ২৪ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে উঠে রেকর্ড করলেন এক নেপালি শেরপা। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার পর্বত চূড়ায় উঠে মঙ্গলবার নিজের রেকর্ড ভঙ্গ  করেন ৪৯ বছরের কামি রিতা শেরপা।

নেপালের পর্যটন বিভাগের কর্মকর্তা মিরা আচার্য্য জানান, দক্ষিণ-পূর্বের প্রচলিত পথ ব্যবহার করে আট হাজার ৮৫০ মিটার উঁচুতে পৌঁছতে সক্ষম হন কামি রিতা। এই পথটি ১৯৫৩ সালে নিউ জিল্যান্ডের স্যার এডমন্ড হিলারি ও নেপালের তেনজিং শেরপা আবিস্কার করেছিলেন। তাদের দেখানো এই পথটিই এভারেস্টে ওঠার ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

আরো একবার এভারেস্টে ওঠার ওপর অবসরে যেতে যান বলে জানিয়েছেন এই শেরপা।

তিনি বলেছেন, ‘আমি এখনো শক্তিশালী এবং ২৫ তম বারের মতো সাগরমাতায় (এভারেস্টের নেপালি নাম) আরোহন করতে চাই।

এর আগে আরো দুই পবর্তারোহী ২১ বার করে এভারেস্টে উঠেছিলেন। তারা দুজনই শেরপা সম্প্রদায়ের ছিলেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৪৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত