যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ৩০ মে, ২০২০ ইং

|   ঢাকা - 10:20am

|   লন্ডন - 05:20am

|   নিউইয়র্ক - 12:20am

  সর্বশেষ :

  জেনে নিন, রিয়েল আইডি ও ক্যালিফোর্নিয়া ডিএমভি কী?   ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত ছাড়িয়েছে ৪ হাজার   বড় পরিসরে ব্যবসা চালুর আশা করছে লস এঞ্জেলেস কাউন্টি   ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতাদের বেতন এবছর বাড়ছে না   করোনায় একদিনে গেল আরও ৪৮ প্রাণ, আক্রান্ত ৪৯ হাজার ৭৭৪   বেকার বীমা জালিয়াতি কী? শাস্তি হবে কেমন?   নিজের গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ   দেশে একদিনে সর্বোচ্চ ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫   ভারতে করোনা সন্দেহে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা   নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা   দেশে ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু   সৌদিআরবে গোলাগুলিতে ৬ জন নিহত   লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করল মানবপাচারকারীরা   আন্তর্জাতিক গানে কণ্ঠ দিলেন বাংলাদেশি ৩ তরুণ   লস এঞ্জেলেস কাউন্টির কিছু জেলে করোনা আক্রান্ত ৪০ শতাংশ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

উইঘুর নির্যাতনে চীনের ২৮ সংস্থা যুক্তরাষ্ট্রের কালো তালিকায়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১০-০৮ ০৩:৫৬:১৩

নিউজ ডেস্ক: শিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের নিপীড়নে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের ২৮ সংস্থা ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এসব সংস্থার মধ্যে সরকারি প্রতিষ্ঠান ও নজরদারি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠানও রয়েছে।

এই কালো তালিকাভুক্তির ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের অনুমতি ছাড়া কোনো পণ্য যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে কিনতে পারবে না। ‘মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নে সংশ্লিষ্টতায়’ এই প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করা হয়েছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের নথিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, এই ২৮ সংস্থা ‘উইঘুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলিম গ্রুপগুলোর ওপর চীনের নিপীড়ন, অবৈধ গণআটক এবং উচ্চপ্রযুক্তির নজরদারিতে সংশ্লিষ্ট।’

এই সংস্থাগুলোর মধ্যে শিনজিয়াংয়ের সরকারি প্রাদেশিক নিরাপত্তা ব্যুরো এবং ১৯টি ছোটোখাটো সরকারি সংস্থা রয়েছে। এছাড়া হাইকভিশন, দাহুয়া টেকনোলজি এবং মেগভি টেকনোলোজির মতো চেহারা সনাক্তে সক্ষম এমন প্রযুক্তি পণ্য নির্মাতা আটটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে হাইকভিশন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় নজরদারি যন্ত্রপাতি উৎপাদন প্রতিষ্ঠান।

এই খবরটি মোট পড়া হয়েছে ২০২ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত