যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 02:48pm

|   লন্ডন - 08:48am

|   নিউইয়র্ক - 03:48am

  সর্বশেষ :

  ক্যালিফোর্নিয়ায় নিজের স্কুলে কিশোরের গুলি, নিহত ১   পেঁয়াজের মূল্য নিয়ে উত্তাল সংসদ   সিরাজগঞ্জে ট্রেনের ইঞ্জিনসহ ৮ বগি লাইনচ্যুত, দুটিতে আগুন   ভূ-কৌশলগত বিরোধ নয় সুষ্ঠু প্রতিযোগিতা চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী   আবার বিয়ে করলেন হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন   দুপুরে আটকের পর রাতে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা যুবক নিহত   পিয়াজের কেজি ২০০ টাকা   ৫০ লাখ টাকার স্পিড বোট ১০ কোটি টাকা!   মুক্তিযুদ্ধে বিতর্কিতদের বিজয় দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর নির্দেশনা   নেত্রকোণা জেলা সমিতি ইউএসএ ইনক্’-এর কমিটি গঠন   বুয়েটে আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট   ভারতে পেঁয়াজের দাম ৮ টাকা, কৃষকের কান্নার ভিডিও ভাইরাল   গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৯   ইতালিতে মসজিদে হামলার পরিকল্পনাকারী আটক, বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার   ব্রাহ্মণবাড়িয়ায় দুর্ঘটনা: অটো ব্রেকে ট্রেন রেখে ঘুমাচ্ছিলেন চালকরা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

উইঘুর নির্যাতনে চীনের ২৮ সংস্থা যুক্তরাষ্ট্রের কালো তালিকায়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১০-০৮ ০৩:৫৬:১৩

নিউজ ডেস্ক: শিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের নিপীড়নে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের ২৮ সংস্থা ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এসব সংস্থার মধ্যে সরকারি প্রতিষ্ঠান ও নজরদারি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠানও রয়েছে।

এই কালো তালিকাভুক্তির ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের অনুমতি ছাড়া কোনো পণ্য যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে কিনতে পারবে না। ‘মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নে সংশ্লিষ্টতায়’ এই প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করা হয়েছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের নথিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, এই ২৮ সংস্থা ‘উইঘুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলিম গ্রুপগুলোর ওপর চীনের নিপীড়ন, অবৈধ গণআটক এবং উচ্চপ্রযুক্তির নজরদারিতে সংশ্লিষ্ট।’

এই সংস্থাগুলোর মধ্যে শিনজিয়াংয়ের সরকারি প্রাদেশিক নিরাপত্তা ব্যুরো এবং ১৯টি ছোটোখাটো সরকারি সংস্থা রয়েছে। এছাড়া হাইকভিশন, দাহুয়া টেকনোলজি এবং মেগভি টেকনোলোজির মতো চেহারা সনাক্তে সক্ষম এমন প্রযুক্তি পণ্য নির্মাতা আটটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে হাইকভিশন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় নজরদারি যন্ত্রপাতি উৎপাদন প্রতিষ্ঠান।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৬৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত