যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

|   ঢাকা - 04:19pm

|   লন্ডন - 11:19am

|   নিউইয়র্ক - 06:19am

  সর্বশেষ :

  চাকরি করেন স্ত্রী, ৩ বছর ধরে অফিস করেন স্বামী   দারিদ্র্য বিমোচনের গবেষণায় অর্থনীতির নোবেল   রাসূলুল্লাহ (সা.) এর ৫ গুরুত্বপূর্ণ উপদেশ   জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ   সীমান্তে স্থলমাইন স্থাপনের তথ্য অস্বীকার করেছে মিয়ানমার   দেশ থেকে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে : মেনন   ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১২ জন নিহত   প্রধানমন্ত্রীর সাথে দেখা করল আবরারের পরিবার   ড. ইউনূসের বিরুদ্ধে পরোয়ানা হাইকোর্টে স্থগিত   রেমিট্যান্স অ্যাওয়ার্ড পেল ন্যাশনাল ও নেক মানি এক্সচেঞ্জ   র‍্যাব পরিচয় দেয়ার পরও নির্যাতন চালায় ভারতীয় বিএসএফ!   আল-আকসায় ইহুদিদের প্রার্থনার অনুমতি দিতে যাচ্ছে ইসরাইল   ভাইরাল আবরারের সেই ফেসবুক স্ট্যাটাস   কারাগারে অনিককে পেঠালো কয়েদিরা   সৌদি-ইরান মধ্যস্থতায় ছুটছেন ইমরান খান

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

উইঘুর নির্যাতনে চীনের ২৮ সংস্থা যুক্তরাষ্ট্রের কালো তালিকায়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১০-০৮ ০৩:৫৬:১৩

নিউজ ডেস্ক: শিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের নিপীড়নে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের ২৮ সংস্থা ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এসব সংস্থার মধ্যে সরকারি প্রতিষ্ঠান ও নজরদারি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠানও রয়েছে।

এই কালো তালিকাভুক্তির ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের অনুমতি ছাড়া কোনো পণ্য যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে কিনতে পারবে না। ‘মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নে সংশ্লিষ্টতায়’ এই প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করা হয়েছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের নথিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, এই ২৮ সংস্থা ‘উইঘুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলিম গ্রুপগুলোর ওপর চীনের নিপীড়ন, অবৈধ গণআটক এবং উচ্চপ্রযুক্তির নজরদারিতে সংশ্লিষ্ট।’

এই সংস্থাগুলোর মধ্যে শিনজিয়াংয়ের সরকারি প্রাদেশিক নিরাপত্তা ব্যুরো এবং ১৯টি ছোটোখাটো সরকারি সংস্থা রয়েছে। এছাড়া হাইকভিশন, দাহুয়া টেকনোলজি এবং মেগভি টেকনোলোজির মতো চেহারা সনাক্তে সক্ষম এমন প্রযুক্তি পণ্য নির্মাতা আটটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে হাইকভিশন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় নজরদারি যন্ত্রপাতি উৎপাদন প্রতিষ্ঠান।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৬ বার

আপনার মন্তব্য