আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

আবিয়ার সম্মেলন: যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে প্রকৌশল ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত অভিজ্ঞতার বিনিময়ে উভয় দেশ লাভবান হবে

আবিয়ার সম্মেলন: যুক্তরাষ্ট্র  ও বাংলাদেশের মধ্যে প্রকৌশল ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত অভিজ্ঞতার বিনিময়ে উভয় দেশ লাভবান হবে

উদ্বোধনী বক্তৃতা করছেন আবিয়ার প্রেসিডেন্ট ড. ফয়সাল কাদের

গত শুক্রবার যুক্তরাষ্ট্র, বাংলাদেশ,  হংকং, সিঙ্গাপুরসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তের প্রকৌশল বিদ্যা, স্থাপত্যবিদ্যা ও প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বাংলাদেশীদের মধ্যে অভিজ্ঞতা ও অর্জিত জ্ঞান বিনিময় এবং শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষে আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস (এএবিইএ)-এর এক দ্বিবার্ষিক সম্মেলন শুরু হয়েছে। ওয়াশিংটন ডিসি মেট্রো এলাকার সাত তারকা হোটেল গেলর্ড ন্যাশনাল রিসোর্টে  তিনদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়। সংগঠনের প্রেসিডেন্ট মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আইটি বিশেষজ্ঞ আইটি বিশেষজ্ঞ ড. ফয়সাল কাদের এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনের উদ্বোধন করেন। ড. ফয়সাল তার উদ্বোধনী বক্তৃতায় ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং কম্পিউটার সায়েন্সে উল্লেখযোগ্য অবদানের জন্য সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন ব্যক্তিদের  সম্মানিত করা, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিষয়ে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি ও তাদের প্রত্যাশিত বিষয়ে প্রশিক্ষণ ও চাকুরী প্রদানের বিষয়গুলো উল্লেখ করে বলেন প্রকৌশল ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত জ্ঞানের বিনিময় ও শক্তিশালী নেটওয়ার্ক প্রতিষ্ঠায় উভয় দেশ লাভবান হতে পারে। অতপর পারস্পরিক আলাপ আলোচনা এবং ভারতের কলকাতা থেকে আগত সারে গা মা পা'র প্রথম রানার-আপ এবং প্রখ্যাত কন্ঠশিল্পী শুভশ্রী দেবনাথ ও স্থানীয় ও বাংলাদেশ থেকে আগত  শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে "ন্যানোটেকনোলজি ফর দি এডভান্সড টারশিয়ারি ওয়েষ্টওয়াটার ট্রিটমেন্ট প্রসেস", "এ স্মার্ট এপ্রিলের মনিটরিং সিস্টেম ফর ইন্টারনেট অব থিংস(আইওটি) এপ্লিকেশন ইন বাংলাদেশ", "দি ট্রান্সপোর্ট প্রোটকল ইভোলুশন ইন দি ইন্টারনেট এন্ড চেঞ্জ অব ট্রাফিক প্যাটার্ন", "বাংলাদেশের উন্নয়ন এবং নারীর ক্ষমতায়ন", "চ্যালেঞ্জেজ অব টার্শিয়ারি এডুকেশন ইন বাংলাদেশ এন্ড রোল অব এলামনাই অ্যাট হোম এন্ড অ্যাবরোড", "কনস্সট্রাকন অব পদ্মা ব্রিজ:চ্যালেঞ্জেজ এন্ড সোলিউশনস", "দি ইকোনমিকস এন্ড ইম্পিলিকেশনস অব দি পদ্মা ব্রিজ", "হাউ টু ডিজাইন ওয়াটার ফ্রন্ট স্ট্রাকচার সিম্পল এন্ড সেইফ", "স্টুডেন্ট লোন ক্রাইসিস এন্ড দি ফিউচার অব ইয়াং আমেরিকান", "ডেভেলপমেন্ট অব স্পেস প্রোগ্রাম ইন বাংলাদেশ", "সেমিকনডাক্টর ফোরাম: মিনিংফুল কোলাবোরেশন বিটুইন বাংলাদেশ, ইউএসএ এন্ড আদার স্টেকহোল্ডার্স", "সিস্টেম সিমুলেশন গাইডিং ইনোভেশন টুয়ার্ডস অ্যাচিভিং নেয়ার-জিরো ইমিশনস ভেহিকলস", "জিডিপি পার কেপিটা - এ হিস্টোরিক পার্সপেকটিভ অব ইকোনমিক গ্রোথ এন্ড মানিটরি ইকোনমিকস- বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তান এন্ড ভিয়েতনাম", "ডিজিটাল ক্লাউড ট্রান্সফরমেশন এন্ড ডেভসেকঅপস ইন ফিন্যানসিয়াল টেকনোলজি", "বাংলাদেশ-দি রাইজিং টাইগার: অ্যান ইনফ্রাস্ট্রাকচারাল এক্সপেডিশন", "পাবলিক ট্রান্সপোর্ট ইন ঢাকা - প্রেজেন্ট ইস্যুজ/ডিরেকশনস এন্ড পোটেনশিয়াল সোলিউশনস/ইম্প্রুভমেন্টস", "ইট্রোডাকশন টু কোয়ান্টাম কম্পিউটিং এন্ড হাউ ইট ক্যান বেনিফিট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সসহ গুরুত্বপূর্ণ বিষয়ের উপর জ্ঞানগর্ভ সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়াও শিশুদের জন্য বিজ্ঞান মেলা, চাকুরি মেলা ও চাকুরি প্রদান, নেটওয়ার্কিং সেশন এবং ইন্ডিয়ান আইডলের রক কুইন ও সারে গা মা পা-খ্যাত শিল্পী মনীশা কর্মকার, প্রখ্যাত অভিনেতা ও শিল্পী তাহসান খান, আধুনিক বাংলা গানের প্রখ্যাত কন্ঠশিল্পী এলিটা করিম ও অনিলা চৌধুরী প্রখ্যাত কবিতা আবৃত্তিকার প্রজ্ঞা লাবনীসহ আন্তর্জাতিক শিল্পীরা পারফর্ম করেন। কে১২ বাচ্চাদের জন্য গণিত এবং তুচ্ছ বস্তু নিয়ে খেলার প্রতিযোগিতা (ট্রিভিয়া কম্পিটিশন), ক্যাটার্ড ডিনারসহ রোমাঞ্চকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মেলনে যোগদাকারী ভার্জিনিয়া টেক এর ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের পরিচালক প্রফেসর ড. সাইফুর রহমান বলেন, এ ধরণের সম্মেলনে প্রবাসী বাংলাদেশীরা এ দেশে বসবাসরত অনেকের উদ্ভাবনী জ্ঞান ও দক্ষতা সম্পর্কে দেখার ও জানার সুযোগ লাভ করে এবং  বাংলাদেশের প্রকৌশল ও তথ্য প্রযুক্তির পেশার সাথে সম্পর্কিত পেশাজীবীদের সাথে ঐ জ্ঞান ও দক্ষতা বিনিময়ের সূত্রপাত করেন।

আগামীকাল রবিবার বার্ষিক সাধারণ সভা, পোটোম্যাক নদীতে নৌভ্রমনসহ মধ্যাহ্ণভোজ, সঙ্গীত ও পারিবারিক আনন্দ উৎসব অন্তর্ভুক্ত থাকবে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]




শেয়ার করুন

পাঠকের মতামত