আপডেট :

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        র‍্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

        ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন সুষ্ঠু করতে নেওয়া হচ্ছে পদক্ষেপ

        বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

        কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কতজন?

        বৈশ্বিক গড় উষ্ণতার চেয়ে দ্রুত উত্তপ্ত হচ্ছে এশিয়া অঞ্চল

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ বুধবার রাজধানী ঢাকা শীর্ষ ১০ এর বাইরে

        লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবি

        থাইল্যান্ডের উদ্দেশে রাজধানী ছাড়লেন প্রধানমন্ত্রী

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় লস এঞ্জেলেসে বাংলাদেশি তরুণ বিজ্ঞানীর অনন্য সাফল্য

কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় লস এঞ্জেলেসে বাংলাদেশি তরুণ বিজ্ঞানীর অনন্য সাফল্য

কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় অনন্য সাফল্য অর্জন করেছেন লস এঞ্জেলেসে অধ্যয়রনরত বাংলাদেশি বংশোদ্ভূত তরুণী সামিহা মাহিন। সামিহা পড়ালেখা করছেন নর্থ হলিউডের একটি স্কুলে। আর গবেষণা করছেন USC স্কুল অব ফার্মেসীতে। তিনি সম্প্রতি সেখানে এক্সট্রা ইউটেরিন বা কৃত্রিম গর্ভ উন্নয়ন গবেষণায় লিড গবেষক হিসেবে কাজ করে সাফল্য পেয়েছেন ।

এলএবাংলা টাইমসকে দেওয়া তথ্যে USC স্কুল অব ফার্মেসী জানায়, সামিহার গবেষণার বিষয় হলো, প্রিম্যাচিউর বেবির উচ্চ মৃত্যুহার কমিয়ে স্বাভাবিক বেড়ে উঠা নিশ্চিত করা। তিনি সেই গবেষণায় সফল হয়েছেন। 

এই অনন্য অসাধারণ কাজের জন্য সামিহা ইয়াং সাইন্টিস্ট হিসেবে ক্যালিফোর্নিয়া এ্যাসোসিয়েশন অব প্রফেশনাল সাইন্টিস্টদের কাছ থেকে সেমিফাইনালিস্ট হিসেবে স্বীকৃতি অর্জন করেন।

এই তরুণ বিজ্ঞানী USC স্কুল অব ফার্মেসীতে ‘The Effects of Environmental Chemical Mixtures on Male Reproduction’ বিষয়ে বিজ্ঞানী Dr. Martine Culty’র সাথে কাজ করছেন। 

সামিহার দেশের বাড়ি বাংলাদেশের ফরিদপুরে।

গবেষণাগারে সামিহা

সাইন্স ফেয়ারে অন্যান্য ৬০০ শিক্ষার্থীর সঙ্গে ফ্রান্সিসকো ভ্রাবো মেডিকেল ম্যাগনেট হাই স্কুলের USC STAR (Science Technology and Research program) ও EHA (Engineering for Health Academy program)  প্রোগ্রামে অংশ নেন  সামিহা। হেলথ একাডেমীর অধীনে বিজ্ঞান-প্রযুক্তি ও প্রকৌশল বিষয়ে তরুণদের গবেষণায় উৎসাহ দেওয়ার জন্য ১৯৮৯ সালে এই প্রোগ্রামের যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে তিনি হাই স্কুলের একজন সিনিয়র। এই প্রোগ্রামটির মাধ্যমে USC অধ্যাপক ও পোস্টডক্ট্রলার গবেষক টিমের সাথে বিভিন্ন গবেষণায় নবীনদের যোগসূত্র তৈরি ও বিজ্ঞানীদের উৎসাহ প্রদান এবং সেই সাথে গবেষণা কাজে নানা দিক-নির্দেশনা দিয়ে থাকে।  
গবেষণারত সামিহা
জানা যায়, সামিহা তাঁর তিন বছরের একাডেমিক জীবনে কৃত্রিম গর্ভ বিষয়ে নিজ থেকে পড়াশোনা করেন। এবং এই বিষয়ে তিনি তাঁর গবেষণা শেষ করেন তাঁর সাত মাস বয়সী ভাই নীবিড় আহমদকে পর্যবেক্ষণের মাধ্যমে। অন্যান্য প্রিম্যাচিউর বাচ্চার মতো তাঁর ভাইও ব্যতিক্রম ছিল না। ফলে তারও নানাবিধ জেনেটিক ডিজঅর্ডার ছিল। আর এই বিষয়গুলো প্রকাশের জন্য সাইন্স ফেয়ার রিসার্চ সামিহার কাছে হয়ে উঠল একটি অনন্য সোপান। 

গবেষণারত সামিহা

Biocom তথ্য অনুযায়ী, বায়োটেক শিল্প সম্প্রসারিত হচ্ছে। রিসার্চ ও ল্যাব সার্ভিস অনেকটা প্রফেশনাল। বিজ্ঞাণী Dr. Martine Culty সাউদার্ন ক্যালিফরনিয়া ইন্ডাস্ট্রিতে নিযুক্ত ৭৫,৪৯০ জন ব্যক্তির প্রতিনিধিত্ব করেন। এই গবেষকের তত্বাবধানে সামিহাও বেশ সফলতার সাথে কাজ করছেন। সামিহার ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে বায়োমেডিকেল প্রকৌশলে তাঁর ক্যারিয়ার গড়া।

চিকিৎসা বিজ্ঞানীদের তথ্য মতে, সাধারণত ৩৭ সপ্তাহ বয়সের আগে কোন বাচ্চা জন্মগ্রহণ করলে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তাকে প্রিম্যাচিউর বেবি বলে। নির্ধারিত সময়ের আগে জন্মগ্রহণ করার কারণে প্রিম্যাচিউর বাচ্চার নানান ধরণের জটিলতা দেখা দেয়। বাইরের আবহাওয়া কিংবা পরিবেশের সাথে খাপ না খাওয়াতে পারা সহ জেনেটিক ডিজঅর্ডারের মতো সংকটপূর্ণ জতিলতার ভিতর দিয়ে তাকে জীবন অতিবাহিত করতে হয়। আর সেজন্যই এই সময় প্রিম্যাচিউর বাচ্চার অতিরিক্ত যত্ন নেওয়ার জন্য ইনটেনসিভ কেয়ার বা কৃত্রিম গর্ভের দরকার হয়। যেখানে শিশু মায়ের পেটে যেরকম নিরাপদে ছিল, যাতে তা পেতে পারে। আর এই বিষয়েই গবেষণা করেন তরুণ বিজ্ঞানী সামিহা।

সামিহার তত্বাবধায়ক বিজ্ঞানী Dr. Martine Culty জানান, “সামিহা খুবই ডেডিকেটেড,কাজের প্রতি কঠোর পরিশ্রমী ও আগ্রহী এবং সেই সাথে ম্যাচিউর”। Dr. Martine Culty আশা করেন, সামিহা নিজের পরিশ্রম ও মেধার মাধ্যমে আগামীতে চিকিৎসা বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন।

১৭ বৎসর বয়সী বিজ্ঞানী সামিহা মাহিন তার সাফল্যের অনুভূতি প্রকাশ করতে গিয়ে এলএবাংলাটাইমসকে জানান, “আমার এখানে আসার পেছনে সবেচেয়ে বেশি অবদান STAR program এর। আমি এর সাথে সংশ্লিষ্ট  সবার প্রতি কৃতজ্ঞ। সেই সাথে আমার পরামর্শক Dr. Martine Culty এর প্রতিও আমার অশেষ কৃতজ্ঞত।” সামিহা আগামীতে চিকিৎসা বিজ্ঞানে আরও নতুন নতুন আবিষ্কার করতে চান। দেশকে নিয়েও তিনি স্বপ্ন দেখেন বলে জানান। তিনি বলেন, বাংলাদেশের জন্যও আমি বড় হয়ে কিছু করতে চাই।

ছোটবেলা মা-বাবার সাথে সামিহা
এব্যাপারে সামিহার বাবা সালাউদ্দিন আহমেদ এলএবাংলাটাইমসকে জানান, সামিহার কৃতিত্বে আমরা অত্যন্ত গর্বিত। আমরা তার উত্তোরত্তর সাফল্য কামনা করি।

সামিহার বাবা-মা দুজনই লস এঞ্জেলেস প্রবাসী।বাবা  সালাউদ্দিন আহমেদ একজন ব্যবসায়ী ও মা লুনা নাহার  একজন ব্যাংক ম্যানেজার।

অ্যাওয়ার্ডস ও স্বীকৃতি : এই প্রতিযোগিতা ছাড়াও ইতোমধ্যে বিভিন্ন কৃতিত্ব, সম্মাননা ও স্বীকৃতি অর্জন করেছেন। এলএবাংলাটাইমসের পাঠকের জন্য তা নিম্নে তুলে ধরা হলো-
Semifinalist for the Outstanding Young Scientist award.

Recipient of California Association for Professional Scientists Regional Award
Recognition in Animal Biology at LA County Science Fair (2017)

2nd place for Animal Biology in Bravo USC Science- Engineering Fair (2017)

8th place for Robot Arm in Regional Finals Antelope Valley Science Olympiad (2017)

7th place for Hovercraft in Regional Finals Antelope Valley Science Olympiad (2017)

13th place for Robot Arm in Regional Finals Antelope Valley Science Olympiad (2017)

AP Scholar with Distinction (2017)

MATHCON Honorable Mention (2015)

এলএবাংলাটাইমস সামিহার বিস্তারিত ভিডিও সাক্ষাতকার নিয়েছে। এব্যাপারে আরও একটি প্রতিবেদন প্রকাশিত হবে।

শেয়ার করুন

পাঠকের মতামত