আপডেট :

        প্রাইজবন্ডে প্রথম পুরস্কার

        পাউবোর ৩৭০ বজ্র নিরোধক দণ্ড স্থাপন

        সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় বিদ্যুৎহীন

        সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা সন্ধ্যায়

        সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা সন্ধ্যায়

        ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ

        সুন্দরবনে সন্ধ্যায়ও বিক্ষিপ্তভাবে অর্ধশতাধিক স্থানে আগুন জ্বলতে দেখা যায়

        সুন্দরবনে সন্ধ্যায়ও বিক্ষিপ্তভাবে অর্ধশতাধিক স্থানে আগুন জ্বলতে দেখা যায়

        উচ্চশিক্ষাকে ডিজিটালাইজেশনে আওতায় আনার সিদ্ধান্ত

        কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ‘ওপরে ড্রোন, পাহারায় পুলিশ’

        বাংলাদেশের গণমাধ্যম শুধু মুক্ত নয় বরং উন্মুক্ত

        বাংলাদেশের গণমাধ্যম শুধু মুক্ত নয় বরং উন্মুক্ত

        দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে হতে পারে ঝড়-বৃষ্টি

        দীর্ঘ সময় পর ঢাকা-জয়দেবপুরে ট্রেন চলাচল স্বাভাবিক

        জিম্বাবুয়ের বিপক্ষে পারফর্ম বিবেচনা করে বিশ্বকাপ ভুল সিদ্ধান্ত হতে পারে

        জবিতে আন্ত:বিশ্ববিদ্যালয় অ্যাড মেকিং প্রতিযোগিতা

        মিয়ানমারের আরও ৪০ সীমান্তরক্ষী টেকনাফে

        রাজউকের প্লট-ফ্ল্যাট বরাদ্দ এলো নতুন বিধিমালা

        সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম শুরু

        চুক্তিতে যেতে আগ্রহ নন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন

ফের শুরু হচ্ছে ‘দ্য আমেরিকান ড্রীম’-এর শুটিং

ফের শুরু হচ্ছে ‘দ্য আমেরিকান ড্রীম’-এর শুটিং

সময় ২০১৬ সাল। যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক জসিম উদ্দিনের লেখা ‘দ্য আমেরিকান ড্রীম’ উপন্যাস থেকে নির্মাণ শুরু হয় চলচ্চিত্র ‘দ্য আমেরিকান ড্রীম’। তখন লেখক জসিম উদ্দিনের নিজের পরিচালনায় চলচ্চিত্রটির ৩০ শতাংশ শুটিংও সম্পন্ন হয় কয়েকদিনে। এমন অবস্থায় হটাৎ চলচ্চিত্রটি শুটিং বন্ধ হয়ে যায়। নির্মাতার অসুস্থতা ও আইনি কিছু জটিলতার কারণে এখনো বন্ধ ছিলো চলচ্চিত্রটির কাজ। নিয়ম অনুযায়ী কোনো নির্মাতা চলচ্চিত্র নির্মাণ করতে গেলে তাকে আগে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্য হতে হয় । এরপরই তিনি পরিচালক হিসেবে কাজ করতে পারেন। তবে এই নির্মাতা সদস্যপদ না নিয়েই ‘দ্য আমেরিকান ড্রীম’-এর শুটিং শুরু করেন। যে কারণে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞার কবলে পড়তে হয় ‘দ্য আমিরেকান ড্রীম’-কে। রীতিমতো বন্ধ হয়ে যায় চলচ্চিত্রটির কাজ। এমন অবস্থায় নির্মাতা ফিরে যান যুক্তরাষ্ট্রে। কারণ তিনি বেশ অসুস্থও ছিলেন তখন। চিকিৎসার কারণে এসব ঝামেলা শেষ না করেই জসিম উদ্দিনকে পাড়ি জমাতে হয় ট্রাম্পের দেশে। তবে নির্মাতার ভাবনায় ছিলো একটু সুস্থ হলেই আবারো ফিরবেন ‘দ্য আমেরিকান ড্রীম’-এর কাজে। তবে এবার নিয়ম মেনেই চলচ্চিত্রটির কাজ সম্পন্ন করতে চান এই লেখক ও পরিচালক। তাইতো দেশে ফিরে প্রথমেই বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্য পদ গ্রহণ করেছেন। এখন ‘দ্য আমেরিকান ড্রীম’-এর কাজে কোনো বাঁধা নেই। এমনটাই জানালেন এই নির্মাতা।
জসিম উদ্দিন বলেন, ‘আমার নিজের লেখা উপন্যাস থেকে ‘দ্য আমেরিকান ড্রীম’ নির্মাণ করছি। শুটিং শুরুর পরে হটাৎ আমি বেশ অসুস্ত হয়ে যায়। আমার পায়ের লিগামেন্ট ছিড়ে যায়। আমি যেহেতু যুক্তরাষ্ট্রের নাগরিক। তাই আমাকে চিকিৎসার জন্য ফিরতে হয় যুক্তরাষ্ট্রে। যে কারণে এতো দিন বন্ধ ছিলো এর কাজ। এছাড়াও আরো একটি কারণও ছিলো যেটা আপনারা ইতোমধ্যেই জানেন। বাংলাদেশ পরিচালক সমিতির সদস্য পদ ছিলো না আমার। এখন আমি বেশ সুস্থ। দেশে ফিরেছি। দেশে ফিরেই প্রথমে পরিচালক সমিতির সদস্য পদ গ্রহণ করেছি। এখন চলচ্চিত্রটি নির্মাণে আর কোনো বাঁধা নিষেধ নেই আমার। বলতে পারেন খুব শীঘ্রই এগিয়ে যাবে ‘দ্য আমেরিকান ড্রীম’।’
বাংলাদেশ ও আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মাণ হচ্ছে ‘দ্য আমেরিকান ড্রীম’। বাংলাদেশ থেকে চলচ্চিত্রটি প্রযোজনা করছেন সীনসীনারী প্রডাকশন ও আমেরিকা থেকে প্রযোজনার দায়িত্বে রয়েছে বেল প্রডাকশন। ইংরেজি ও বাংলা ভাষায় শুটিং করা হচ্ছে চলচ্চিত্রটির। এতে অভিনয় করছেন সাইমন সাদিক ও আইরিন। এছাড়া আরো অভিনয় করছেন চিত্রনায়িকা সানজিদা তন্ময়, সূচনা আজাদসহ অনেকে।
উল্লেখ্য, ‘দ্য আমেরিকান ড্রীম’ উপন্যাসটির ইংরেজি র্ভাসন যুক্তরাষ্ট্রের বিখ্যাত অনলাইন কোম্পানি আমাজন-এ বিক্রি হয়েছে।


এলএবাংলাটাইমস/ই/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত