Updates :

        ২৫ বছর যুক্তরাষ্ট্রে থেকেও সুপ্রিম কোর্টের রায়ে নির্বাসন এড়াতে ব্যর্থ অভিবাসী

        এলএ বাংলা’র উদ্যোগে রচনা লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

        যুক্তরাষ্ট্রে বেড়েছে কর্মহীন ভাতার আবেদন সংখ্যা

        ক্যাপিটল হিলে হামলার হুমকি, অধিবেশন বন্ধ

        লস এঞ্জেলেসে দুর্ঘটনায় আহত পুলিশ সদস্যের মৃত্যু

        ইসরাইলকে সমর্থন দিয়ে যাবে ওয়াশিংটন: জাতিসংঘকে যুক্তরাষ্ট্র

        এক ওভারে ৬ ছক্কা পোলার্ডের, ধনঞ্জয়ার হ্যাটট্রিক

        সেরাম থেকে এক কোটি ডোজ টিকা কিনছে যুক্তরাজ্য

        শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই

        এবি মিডিয়া গ্রুপের উদ্যোগ শুরু হচ্ছে ‘কামাল আহমেদ মেধাবৃত্তি’ কার্যক্রম

        কলকাতায় আর্টভার্স-এর চিত্র, ভাস্কর্য এবং ফটোগ্রাফির তৃতীয় প্রদর্শনী

        ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলা

        কোন কসম জায়েজ কোন কসম জায়েজ নয়

        কবে নাগাদ পাশ হতে পারে তৃতীয় প্রণোদনা প্যাকেজ?

        মিয়ানমারে আবারো পুলিশের গুলিতে ৯ বিক্ষোভকারী নিহত

        লস এঞ্জেলেসে এশিয়ানদের উপর সহিংসতার ঘটনা বেড়েছে

        মে’র মধ্যে সকল আমেরিকানদের জন্য টিকা: বাইডেন

        ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু

        ফেস স্ক্যান করায় ফেসবুকের জরিমানা

        মায়ের চিকিৎসার অর্থ যোগাতে শখের গাড়িটাও বিক্রি করে দিয়েছেন বাংলাদেশে দলের পেসার শাহাদাত

‘চমকের গান, ভাষা, সুর আমাকে মুগ্ধ করে’

‘চমকের গান, ভাষা, সুর আমাকে মুগ্ধ করে’

ছবি: এলএ বাংলা টাইমস

স্বনামধন্য পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের উইন্ডোজ প্রোডাকশন হাউস থেকে ‘বাবা, বেবি ও’ নামের নতুন একটি সিনেমার শ্যুটিং শুরু হচ্ছে মার্চের শেষের দিকে। ছবিতে গুরুত্ব পাবে ‘সিঙ্গেল পেরেন্টহুড’ এর বিষয়টি। যা খুব বেশি বাংলা সিনেমায় এর আগে দেখা যায়নি। একা বাবা কী করে জমজ সন্তান সামলান সে বিষয়কে কেন্দ্র করেই এই ছবির গল্প। 

তরুণ চলচ্চিত্র নির্মাতা অরিত্র মুখার্জির পরিচালনায় ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন যীশু সেনগুপ্ত। এছাড়া সিনেমার আরো একটি বড় ‘চমক’ বাংলাদেশি গায়ক চমক হাসান। ‘বাবা, বেবি ও’ চলচ্চিত্রের মাধ্যমে সংগীত পরিচালনায় অভিষেক হচ্ছে তার। সিনেমার কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন জিনিয়া সেন।

গত দশ বছর (২০১১-২০২১) ধরে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় জুটির পরিচালনায় প্রাক্তন, বেলাশেষে এর মতো দর্শকনন্দিত ছবি উপহার পেয়েছেন দর্শকরা। এলএ বাংলা টাইমসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে প্রযোজক শিবপ্রসাদ মুখোপাধ্যায় জানালেন মহামারির ধকল সামলাতে পারলে জুলাই-আগস্টে সিনেমাটির মুক্তি দেয়ার ইচ্ছা আছে তার। পড়ুন বিস্তারিত...

এলএ বাংলা টাইমস: কেমন আছেন?

শিবপ্রসাদ মুখোপাধ্যায়: আমি খুব ভালো আছি। ঈশ্বরের আশীর্বাদে এই মুহূর্তে অন্যান্য দেশের তুলনায় অনেকটাই ভাল। তাই একটু একটু করে কাজ শুরু হয়েছে। এটাই ছবি করিয়েদের কাছে বড় প্রাপ্তি।

এলএ বাংলা টাইমস: ‘বাবা, বেবি ও’ সিনেমাটি প্রেক্ষাগৃহে কবে আসছে?

শিবপ্রসাদ মুখোপাধ্যায়: আমরা এর মধ্যে বেশ কিছু কাজ করেছি। মার্চের শেষ থেকে 'বাবা বেবি ও'-র শ্যুটিং শুরু হতে চলেছে। সব ঠিক থাকলে ছবির মুক্তি সম্ভবত জুলাই-আগস্ট। আপাতত একটাই প্রার্থনা, আগামী দিনগুলো যেন মহামারিমুক্ত হয়। স্লো বাট স্টেডি---এই আপ্তবাক্য মেনে তাই ছোট্ট ছোট্ট পায়ে এগিয়ে চলেছি।

এলএ বাংলা টাইমস: চমক হাসানের সঙ্গে যোগাযোগ হলো কী করে?

শিবপ্রসাদ মুখোপাধ্যায়: চমক হাসানের কথা আমার স্ত্রী জিনিয়া সেন বলে। ও ইউটিউবে চমকের গান শুনেছে বহুবার। আমাকে জিনিয়াই শোনায়। ওর গান, ভাষা, সুর আমাকে মুগ্ধ করে। চমকের সুর আর কথা সব সময় একসঙ্গে চলে। যা বিরল। পরিচালক অরিত্র মুখোপাধ্যায়ও খুশি চমকের গানে।

উইন্ডোজ প্রোডাকশন বরাবরই তার ছবির মধ্যে দিয়ে নতুন প্রতিভার সন্ধান করে, সামনে আনে। লক্ষ্য, সেরা কিছু দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়া। আর একটি ছবি কখনওই একজনের কাজ নয়। পুরো একটা টিমের পরিশ্রম এতে থাকে। ছবিতে গানের ভূমিকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। গত ১০ বছর ধরে এই বিষয়ে কোনও আপোষ করেনি প্রযোজনা সংস্থা। তাই প্রতি বছরই নতুন ছবির এক বা একাধিক গান জনপ্রিয় হয়। আশা, ‘বাবা বেবি ও’-ও সেই পথেই হাঁটবে। এই সূত্রে জানাই, নতুন ছবির হাত ধরে চমক উইন্ডোজ প্রোডাকশনসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন আগামী ৩টি ছবির সুরকার হিসেবে।

এলএ বাংলা টাইমস: কারা কারা গান গাইছেন সিনেমায়?

শিবপ্রসাদ মুখোপাধ্যায়: প্রাথমিকভাবে ঠিক হয়েছে, চারটি গান ছবিতে থাকবে। কয়টি গান চমক গাইবেন আর কয়টি গান অন্য শিল্পী গাইবেন, ঠিক হয়নি এখনও। বাকি শিল্পীদের নামও ঠিক করা হয়নি। চমক কী কী গাইবেন? আলোচনা করে সিদ্ধান্ত নেবেন অরিত্র আর চমক। গান গাওয়ার পাশাপাশি ছবির সুরকারও চমক।

এলএ বাংলা টাইমস: সিনেমায় কী ধরনের নতুনত্ব থাকবে?

শিবপ্রসাদ মুখোপাধ্যায়: ছবিতে অবশ্যই নতুনত্ব থাকবে। একাধিক নতুনত্ব দর্শক খুঁজে পাবেন। যার একটি, ছবিতে সিঙ্গেলপেরেন্টহুড দেখানো হবে। সিঙ্গেল ফাদার। যা হাতেগোনা বাংলা ছবিতে হয়ত দেখানো হয়েছে। হয়ত ততটাও বিস্তারিত দেখানো হয়নি এর আগে। একা বাবা কী করে তার জমজ সন্তান সামলাবেন? এটাই ছবির ইউএসপি। বাকিগুলো ক্রমশ প্রকাশ্য।

শেয়ার করুন

পাঠকের মতামত