আপডেট :

        মালয়েশিয়ায় মহড়া চলাকালীন হেলিকপ্টার বিধ্বস্ত

        প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে কাতারের আমির

        ইরানে ব্যাপক হামলা করতে চেয়েছিল ইসরায়েল

        ঢাকার ফুটপাত দখল ও বিক্রি বন্ধে পদক্ষেপের অগ্রগতির নির্দেশ

        দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে

        শাহি লাচ্ছি ও শসা-লেবুর শরবতের রেসিপি

        টঙ্গীতে ঝুটের গোডাউনে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে

        অতিরিক্ত সচিব পদে পদোন্নতি ১২৭ জনের

        তিন সপ্তাহে ফোনের বিল ১ লাখ ৪৩ হাজার ডলার

        টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্লান্ত মোস্তাফিজকে চায় না বিসিবি

        জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

        ম্যানহাটনের আদালতের বাইরে নিজের গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু

        যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলা, মৃত ২

        সুদহার কমানো নিয়ে ফেডের নতুন ভাবনায় আরও শক্তিশালী মার্কিন ডলার

        আমেরিকায় শীর্ষ পদে নারীদের হার কমছে কেন

        মধ্যপ্রাচ্যে হামলা ঠেকাতে কত ডলার গেল যুক্তরাষ্ট্রের

        মার্কিন মুল্লুকের তরুণেরা কেন এত আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন

        ছায়াযুদ্ধ ছেড়ে ইসরায়েল–ইরান কি এখন সরাসরি যুদ্ধে?

        রেল স্টেশনে বসেছে স্বয়ংক্রিয় মেশিন, যাত্রীরাই কাটতে পারবে নিজের টিকিট

        বাড়ির ছাদে ১১০ বছরের পুরোনো টাইম ক্যাপসুল

জরুরি অবস্থা ঘোষণা ইতালিতে

জরুরি অবস্থা ঘোষণা ইতালিতে

ইতালিতে ভয়াবহ ভূমিধসে ৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশু ও নবজাতকও রয়েছে। এছাড়া এ ঘটনায় আরো ৯ জন নিখোঁজ রয়েছেন। প্রবল বৃষ্টির কারণে দেশটিতে এই ভূমিধস দেখা দেয়। এ পরিস্থিতিতে ইতালিতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে দক্ষিণ ইতালির ইসচিয়া দ্বীপে কমপক্ষে সাতজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন নবজাতক এবং দুই শিশুও রয়েছে। ক্লাউদিও পালোম্বা নামে একজন কর্মকর্তা সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভূমিধসের ঘটনায় অনেকেই এখনো নিখোঁজ রয়েছেন।

শনিবার ভোরের দিকে ইতালির নেপলসের কাছে উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে কাদা এবং ধ্বংসাবশেষের স্রোতে গাছপালা, ভবন ও গাড়ি ভেসে যায়। এরপর থেকেই অন্তত ১৩ জন নিখোঁজ ছিলেন। রবিবার ৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবি এবং ভিডিওতে দেখা গেছে, ভূমিধসের ফলে অনেক ভবন ভেঙে গেছে এবং বেশ কয়েকটি গাড়ি ভেসে সমুদ্রের দিকে চলে যাচ্ছে। একজন বাসিন্দা এই ভূমিধসকে ‘পানি ও কাদার জলপ্রপাত’ হিসাবে আখ্যায়িত করেছেন। দ্য লোকাল জানিয়েছে, ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ইসচিয়ায় প্রাণঘাতী ভূমিধসের পর রবিবার ইতালির সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছে। ইতালির বেসামরিক সুরক্ষা মন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, মন্ত্রিসভার জরুরি বৈঠক শেষে জরুরি অবস্থা ঘোষণা করা হয় এবং ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের প্রথম কিস্তি ছাড়ের ঘোষণা দেওয়া হয়।

ইসচিয়া দ্বীপে গত শনিবার ভূমিধসের শিকারদের শেষ মুহূর্তের হৃদয়বিদারক বিবরণ পাওয়া যাচ্ছে। ৩০ বছর বয়সী এক নারীর বাবা জানিয়েছেন, ভূমিধসের সময় ফোন করে তার কাছে সাহায্য চেয়েছিল মেয়ে। কিন্তু তিনি মেয়েকে সাহায্য করতে পারেননি। উদ্ধারকারীরা যাদের দেহ পেয়েছেন, তাদের মধ্যে ওই ব্যক্তির মেয়েও রয়েছে। বিবিসি জানিয়েছে, কাদা এবং ধ্বংসাবশেষের মধ্যে উদ্ধার তৎপরতা চালানো কঠিন হচ্ছে। স্রোতে বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং গাড়ি সমুদ্রে টেনে নিয়ে গেছে। ইতালির দক্ষিণাঞ্চলে লাগাতার বৃষ্টির মধ্যে ভূমিধসের ঘটনাটি ঘটেছে।

দমকল বাহিনীর শতাধিক কর্মী, ডুবুরি এবং মাটি সরানোর দল ধ্বংসস্তূপে ছড়িয়ে থাকা রাস্তাগুলো পরিষ্কার করার চেষ্টা করছে। ক্ষতিগ্রস্ত গাড়িগুলো একটি অন্যটির উপর উঠে আছে। সমুদ্রে ভেসে যাওয়া গাড়িগুলো উপরে টেনে তোলা হচ্ছে। সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৩০ বছর বয়সী যে নারীর দেহ উদ্ধার করা হয়েছে, তার স্বামী এখনো নিখোঁজ রয়েছেন।

সূত্র: রয়টার্স, আনাদলু এজেন্সি

শেয়ার করুন

পাঠকের মতামত